কে বলেছে যে আপনাকে ওজন কমানোর ডায়েটে আপনার প্রিয় খাবার ত্যাগ করতে হবে? সন্ধ্যায় বাইরে থাকার সময় এক কাপ মিষ্টি ভুট্টা বা ভাজা ভুট্টা উপভোগ করা আপনার স্বাদের কুঁড়ি মেটানোর জন্য একটি দুর্দান্ত বিকল্প, এবং আপনি যদি জীবনের সামান্য বিলাসিতা ত্যাগ করতে চান কারণ আপনি দ্রুত ওজন কমাতে চান ? ওজন কমানোর জন্য খাবার এড়িয়ে চলতে বলার পরিবর্তে আমরা বলি রতি বিউটি ডায়েট আপনাকে বলবে কোন খাবারগুলি খেতে হবে এবং কীভাবে সেগুলি আপনার ওজন কমানোর যাত্রায় উপকার করতে পারে। উদাহরণস্বরূপ, ভুট্টা প্রাকৃতিকভাবে কম চর্বিযুক্ত এবং ফাইবার, ভিটামিন বি6 এবং সি এবং ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, জিঙ্ক, আয়রন ইত্যাদি খনিজ পদার্থ সমৃদ্ধ। ভুট্টা থেকে মিষ্টি ভুট্টা হোক বা সুস্বাদু রোস্ট করা কর্নেল, ভুট্টা অন্তর্ভুক্ত করা হয়েছে। ভুট্টা আপনার খাদ্যের স্বাদ এবং পুষ্টির মান উভয়ই যোগ করতে পারে, কিন্তু ভুট্টা কি ওজন কমানোর জন্য ভাল? খুঁজে বের করতে পড়ুন:

ভুট্টা ওজন কমানোর জন্য ভাল?

1. 100 গ্রাম ভুট্টায় মাত্র 86 ক্যালোরি থাকে। অতএব, এটি একটি কম ক্যালোরি খাদ্য হিসাবে বিবেচনা করা যেতে পারে।

2. ভুট্টায় প্রতিরোধী স্টার্চ নামক এক ধরনের স্টার্চ থাকে যা কিছু উপায়ে ওজন কমাতে সাহায্য করতে পারে। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করে, তাই আপনি কম খান। এটি আপনার শরীরকে আরও ভালভাবে ইনসুলিন ব্যবহার করতে সাহায্য করে, যা আপনার রক্তে শর্করা এবং চর্বি সঞ্চয়কে নিয়ন্ত্রণ করে। প্রতিরোধী স্টার্চ আপনাকে অন্যান্য কার্বোহাইড্রেটের মতো ক্যালোরি দেয় না কারণ আপনার শরীর এটি সম্পূর্ণরূপে হজম করতে পারে না। এছাড়াও, এটি আপনার অন্ত্রে ভাল ব্যাকটেরিয়াকে পুষ্ট করে, যা আপনার হজমকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। ভুট্টা ছাড়াও, আপনি মটরশুটি এবং সবুজ কলার মতো খাবারে প্রতিরোধী স্টার্চ খুঁজে পেতে পারেন। আরও পড়ুন: দুপুরের খাবার এড়িয়ে যাওয়া কি ওজন কমাতে পারে?

2. ভুট্টা ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং জিঙ্কের মতো খনিজ সমৃদ্ধ, যা বিপাকের জন্য গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ম্যাগনেসিয়াম গ্লুকোজ বিপাক সহ শরীরের 300 টিরও বেশি জৈব রাসায়নিক বিক্রিয়ায় জড়িত। পটাসিয়াম তরল ভারসাম্য এবং শক্তি রূপান্তর সাহায্য করে। জিঙ্ক হরমোন নিয়ন্ত্রণ, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং শক্তির জন্য পুষ্টির ভাঙ্গনে ভূমিকা পালন করে। এই খনিজগুলি সম্মিলিতভাবে বিপাকীয় প্রক্রিয়াগুলিকে সমর্থন করে, সম্ভাব্য ওজন কমানোর প্রচেষ্টাকে সহায়তা করে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, ভুট্টার মতো স্বাস্থ্যকর খাবারের সাথে অংশ নিয়ন্ত্রণের অনুশীলন করা গুরুত্বপূর্ণ কারণ এমনকি পুষ্টিকর খাবারেও ক্যালোরি থাকে এবং আপনার শরীরের প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করলে ওজন বাড়তে পারে। যদিও ভুট্টা অপরিহার্য পুষ্টিতে সমৃদ্ধ, এতে কার্বোহাইড্রেটও রয়েছে এবং এটি প্রচুর পরিমাণে খাওয়া ওজন কমাতে সাহায্য করতে পারে না। প্রচুর পরিমাণে ভুট্টা বা অন্য কোনো খাবার খাওয়া, এমনকি তা স্বাস্থ্যকর হলেও, আপনার শরীরের প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করতে পারে, শেষ পর্যন্ত ওজন কমাতে বাধা দেয় বা সময়ের সাথে সাথে ওজন বাড়াতে পারে। অংশ নিয়ন্ত্রণের অনুশীলন করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি উপযুক্ত পরিমাণে ভুট্টা খাচ্ছেন এবং অন্যান্য পুষ্টিসমৃদ্ধ খাবারের সাথে ভারসাম্য বজায় রাখতে পারেন, যার ফলে আপনার ক্যালোরির চাহিদা না বাড়িয়ে একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য হতে পারে।

ভুট্টা খাওয়া স্বাস্থ্যকর খাবার কি কি?

ভুট্টা খাওয়ার বিভিন্ন উপায় রয়েছে এবং সেগুলি সবই সুস্বাদু – ভুট্টার সালাদ, সেদ্ধ মিষ্টি ভুট্টা, পপকর্ন, ভুট্টার উপর ভুট্টা এবং বেবি কর্ন সালাদ।

আরেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন:

হিমায়িত ভুট্টা কি স্বাস্থ্যকর?

হ্যাঁ এটা! হিমায়িত ভুট্টা একটি স্বাস্থ্যকর এবং ওজন কমানোর-বান্ধব বিকল্প কারণ এটি সর্বোচ্চ পরিপক্কতার সময়ে সংগ্রহ করা হয় এবং তারপরে হিমায়িত করা হয়, এর পুষ্টিগুণ অক্ষত রাখে। এটি ভিটামিন সি, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং জিঙ্ক সহ প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলি ধরে রাখে, যা সামগ্রিক স্বাস্থ্য এবং বিপাককে সমর্থন করে। এর ফাইবার সামগ্রী সহ, হিমায়িত ভুট্টা তৃপ্তির অনুভূতি বাড়ায় এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, ক্ষুধা কমাতে এবং অতিরিক্ত খাওয়া রোধ করতে সহায়তা করে। উপরন্তু, হিমায়িত ভুট্টার সুবিধা এটিকে সারা বছর ধরে উপলব্ধতার জন্য একটি সুবিধাজনক বিকল্প করে তোলে।

পরিশেষে, আপনার পছন্দের খাবার যেমন মিষ্টি ভুট্টা বা ভুট্টা খোঁপায় উপভোগ করা আপনার ওজন কমানোর যাত্রাকে লাইনচ্যুত করতে হবে না। রতি বিউটি ডায়েটে, আমরা এমন খাবার গ্রহণে বিশ্বাস করি যা আপনার শরীরকে পুষ্ট করে এবং আপনার লক্ষ্যগুলিকে সমর্থন করে। ভুট্টা, এর কম ক্যালোরি, উচ্চ ফাইবার সামগ্রী এবং প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ, আপনার খাদ্যের জন্য একটি মূল্যবান সংযোজন হতে পারে। এর প্রতিরোধী স্টার্চ উপাদান তৃপ্তি এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণে সহায়তা করে, যখন এর সমৃদ্ধ খনিজ প্রোফাইল বিপাককে সমর্থন করে। যাইহোক, ওজন কমানোর জন্য সহায়ক ক্যালোরির ভারসাম্য বজায় রাখার জন্য ভুট্টার মতো স্বাস্থ্যকর খাবারের সাথেও অংশ নিয়ন্ত্রণের অনুশীলন করা অপরিহার্য। আপনি ভুট্টা থেকে তাজা বা সুবিধাজনক হিমায়িত জাত পছন্দ করুন না কেন, আপনার খাবারে ভুট্টা যোগ করলে স্বাদ এবং পুষ্টি উভয়ই বৃদ্ধি পায়। সুতরাং, আপনার অংশগুলি দেখে ভুট্টার প্রতি আপনার ভালবাসা উপভোগ করুন এবং এটি আপনার ওজন কমানোর যাত্রার একটি সুস্বাদু এবং সন্তোষজনক অংশ হতে দিন।

দুপুরের খাবার এড়িয়ে যাওয়া কি ওজন কমাতে পারে?
জিম ছাড়া শরীরের চর্বি টার্গেট করার 9 টি উপায়

The post ভুট্টা কি ওজন কমানোর জন্য ভালো? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.