বিশেষজ্ঞরা বলছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ওজন কমানোটা একটু বেশিই চ্যালেঞ্জিং হয়ে ওঠে। আপনি আপনার 30 এর দশকে পা বাড়ালে, হরমোনের পরিবর্তন, বিপাক ক্রিয়া হ্রাস, জীবনযাত্রার কারণগুলির পরিবর্তন, ঘুমের অভাব, মানসিক চাপ সবই বৃদ্ধি পায় এবং সেই কারণে ওজন হ্রাস করা আরও চ্যালেঞ্জিং হয়ে ওঠে। উপরন্তু, পেশী ভর স্বাভাবিকভাবেই বয়সের সাথে হ্রাস পায়, যা বিশ্রামে পোড়া ক্যালোরির সংখ্যা কমাতে পারে। এই কারণেই আপনার 30-এর দশকে বিপাক বৃদ্ধি করা একটি বড় গেম-চেঞ্জার হতে পারে কারণ একটি শক্তিশালী বিপাক মানে আরও বেশি ক্যালোরি পোড়ানো। সুতরাং, এই নিবন্ধে, আমরা 10টি কৌশল তালিকাভুক্ত করছি যা আপনি আপনার বিপাককে গতিশীল করতে এবং আপনার 30 বছর বয়সে ওজন কমাতে সহায়তা করতে পারেন।

1. সারাদিন সক্রিয় থাকুন:

শারীরিক কার্যকলাপ বৃদ্ধি এবং একটি সক্রিয় জীবন যাপন আপনার বিপাক বৃদ্ধি করতে পারে। আপনি প্রতিদিন হাঁটাহাঁটি করতে পারেন, দাঁড়িয়ে থাকা অবস্থায় সমস্ত ফোন কল করতে পারেন, এমনকি বিপাক ক্রিয়াকে দ্রুত করতে এবং সারা দিন ক্যালোরি পোড়াতে গৃহস্থালির কাজ করতে পারেন। এছাড়াও প্রতিদিন 10,000 ধাপ হাঁটার একটি দৈনিক লক্ষ্যের লক্ষ্য রাখতে ভুলবেন না। গবেষণায় দেখা গেছে যে আপনি যদি ওজন কমাতে চান তবে প্রতিদিন 10,000 কদম হাঁটুন এবং কয়েক দিনের মধ্যে আপনি আপনার ওজনে বড় পরিবর্তন দেখতে সক্ষম হবেন।

2. হাই ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং (HIIT) অন্তর্ভুক্ত করুন:

HIIT ওয়ার্কআউটগুলি এমন লোকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে যারা সর্বদা সময় কম থাকে কিন্তু তাদের দৈনন্দিন রুটিনে ব্যায়াম অন্তর্ভুক্ত করতে চায়। HIIT-এর মধ্যে স্বল্প সময়ের জন্য তীব্র ব্যায়াম অন্তর্ভুক্ত থাকে এবং তারপরে অল্প সময়ের বিশ্রাম বা কম-তীব্রতার কার্যকলাপ অন্তর্ভুক্ত থাকে। এই ওয়ার্কআউটগুলি ব্যায়ামের সময় এবং পরে ক্যালোরি পোড়া বাড়াতে সাহায্য করতে পারে, যার ফলে বিপাকীয় হার বৃদ্ধি পায়। আরও পড়ুন: তরল ক্যালোরি কমাতে এবং ওজন কমানোর জন্য 5টি কার্যকর উপায়

3. পর্যাপ্ত ঘুম পান:

ঘুমের অভাবে ওজন বেড়ে যেতে পারে, বিশেষ করে পেটের আশেপাশে। বিপাকীয় কার্যকারিতা অপ্টিমাইজ করতে প্রতি রাতে কমপক্ষে 8 ঘন্টা ঘুমের লক্ষ্য রাখুন। ঘুমের অভাব ক্ষুধা এবং বিপাক নিয়ন্ত্রণকারী হরমোনগুলিকে ব্যাহত করতে পারে, যার ফলে ওজন বৃদ্ধি পায়।

4. প্রোটিন সমৃদ্ধ খাবার খান:

আপনার খাবার এবং স্ন্যাকসে প্রোটিন-সমৃদ্ধ খাবার যেমন চর্বিহীন মাংস, মাছ, ডিম, টফু এবং লেবুস অন্তর্ভুক্ত করুন। কার্বোহাইড্রেট বা চর্বির চেয়ে প্রোটিন হজম এবং বিপাক করার জন্য আরও শক্তির প্রয়োজন, যা আপনার বিপাককে বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে। এই খাবারগুলো শুধু আপনার মেটাবলিজম বাড়ায় না আপনার শরীরকে শারীরিকভাবে সুস্থ রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

5. হাইড্রেটেড থাকুন:

হাইড্রেটেড থাকতে এবং বিপাকীয় প্রক্রিয়াগুলিকে সমর্থন করতে সারা দিন প্রচুর পরিমাণে জল পান করুন। এমনকি হালকা ডিহাইড্রেশন আপনার বিপাককে ধীর করে দিতে পারে এবং ক্যালোরি খাওয়ার হারকে প্রভাবিত করতে পারে। একটি স্বাস্থ্যকর বিপাক বজায় রাখার জন্য জল অপরিহার্য, তাই প্রতিদিন কমপক্ষে 8 গ্লাস জল পান করুন।

6. স্ট্রেস পরিচালনা করুন:

দীর্ঘস্থায়ী স্ট্রেস হরমোন কর্টিসল বাড়ায়, যা বিপাককে ধীর করে দিতে পারে এবং চর্বি সঞ্চয়ের সুবিধা দিতে পারে। স্ট্রেস কমানোর কৌশলগুলি অনুশীলন করা যেমন গভীর শ্বাস, যোগব্যায়াম, বা শখের সাথে জড়িত হওয়া কিছু চাপ উপশম করতে এবং এইভাবে বিপাকীয় স্বাস্থ্যকে সহায়তা করতে পারে।

7. অতিরিক্ত চিনি এবং প্রক্রিয়াজাত খাবার কমিয়ে দিন:

যেসব খাবারে চিনি বেশি থাকে সেগুলি বিপাককে ধীর করে দিতে পারে এবং শরীরকে অতিরিক্ত খালি ক্যালোরি দিয়ে পূর্ণ করতে পারে। উপরন্তু, অস্বাস্থ্যকর চর্বি এবং প্রিজারভেটিভযুক্ত প্রক্রিয়াজাত খাবারগুলি বিপাকের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং ওজন বাড়াতে পারে। সুতরাং যোগ করা চিনি এবং প্রক্রিয়াজাত খাবারের মতো ক্যালোরি-ঘন খাবারগুলি বাদ দিয়ে ফল, শাকসবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিনের মতো পুষ্টি-ঘন খাবারের জন্য জায়গা তৈরি করা বুদ্ধিমানের কাজ হবে।

8. অ্যালকোহল সেবনে সতর্ক থাকুন:

অ্যালকোহলযুক্ত পানীয়গুলি খালি ক্যালোরিতে বেশি এবং বিপাককে ধীর করে দিতে পারে। আপনার বিপাককে শক্তিশালী করতে আপনার গ্রহণ সীমিত করুন বা সম্পূর্ণরূপে অ্যালকোহল এড়িয়ে চলুন।

দ্রুত এবং সফলভাবে ওজন কমাতে, সাবস্ক্রাইব করুন রতি বিউটি ডায়েট প্ল্যান। আরও বিস্তারিত জানার জন্য রতি বিউটি অ্যাপ ডাউনলোড করুন।

তরল ক্যালোরি কমাতে এবং ওজন কমানোর প্রচারের 5টি কার্যকরী উপায়
5 উপায় প্রোটিন আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে

পোস্টটি কীভাবে আপনার 30-এর দশকে মেটাবলিজমকে ত্বরান্বিত করবেন তা প্রথমে bongdunia.com-এ উপস্থিত হয়েছিল।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.