সংগৃহীত ছবি

2002 সালে, নোবেল পুরস্কার বিজয়ী মনোবিজ্ঞানী ড্যানিয়েল কাহনেম্যান মারা যান। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটন ইউনিভার্সিটি অনুসারে, তিনি 90 বছর বয়সে মারা যান। 1993 সাল থেকে তিনি এই বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান ও পাবলিক অ্যাফেয়ার্স বিভাগে প্রফেসর ইমেরিটাস হিসেবে কাজ করছেন। বিবিসি খবর.

প্রিন্সটন ইউনিভার্সিটির অধ্যাপক এলদার শফির বলেন, ‘ড্যানিয়েল ছিলেন একজন প্রতিভা, প্রিন্সটনের একজন তারকা, একজন উজ্জ্বল মানুষ এবং একজন মহান সহকর্মী ও বন্ধু। তার আগমনের পর থেকে সমাজ বিজ্ঞানের অনেক ক্ষেত্র একরকম হয়নি। আমি তাকে অনেক মিস করব।

বৃহস্পতিবার (২৮ মার্চ), ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে যে ড্যানিয়েল কাহনেম্যান আচরণগত অর্থনীতির সমার্থক হয়ে উঠেছে। যাইহোক, এই নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ কখনোই অর্থনীতির কোর্স করেননি। ড্যানিয়েল কাহনেম্যানের মৃত্যু ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়। মূলত, কাহনেম্যান অধ্যয়ন করেছিলেন কীভাবে মানুষের অভ্যাস এবং সিদ্ধান্ত নেওয়ার ধরণগুলি অর্থনীতিকে প্রভাবিত করে (আচরণমূলক অর্থনীতি)। বিশেষ করে কেউ কীভাবে সিদ্ধান্ত নেয় বা নেয় না, কী ধরনের আয় মানুষকে সুখী করে সে সম্পর্কে অনেক কিছু না জানা – এটি সবই তার কাজের চারপাশে ঘোরে। এবং এটি অর্থনীতি সম্পর্কে প্রচলিত চিন্তাধারাকে ব্যাপকভাবে পরিবর্তন করেছে। তিনি 2002 সালে ‘প্রসপেক্ট থিওরি’ (অনিশ্চয়তার অধীনে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া) গবেষণার জন্য নোবেল পুরস্কার জিতেছিলেন।

কাহনেম্যান 1934 সালে ফিলিস্তিনের (বর্তমানে ইসরায়েল) তেল আবিবে জন্মগ্রহণ করেন। তিনি নাৎসি-অধিকৃত ফ্রান্সে তার প্রাথমিক জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন। সেখানে তার বাবা একটি রাসায়নিক কারখানায় গবেষণা প্রধান হিসেবে কাজ করেন। যাইহোক, কাহনেমানের পরিবার 1948 সালে ইসরায়েল রাষ্ট্র সৃষ্টির ঠিক আগে ব্রিটিশ শাসিত ফিলিস্তিনে ফিরে আসে।






সর্বশেষ খবর টাইটানিকের দরজা নিলামে বিক্রি হয়েছিল ৮ কোটি টাকায়
পরবর্তী খবর যেসব এলাকায় আজও বৃষ্টি হতে পারে


Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.