সংগৃহীত ছবি

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে ৬২০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা দেবে ব্রিটেন। গত মঙ্গলবার (২৩ এপ্রিল) ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এ ঘোষণা দেন।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে বলেছে যে $620 মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের মধ্যে 400টি যানবাহন, 60টি নৌকা, 1,600 রাউন্ড গোলাবারুদ এবং 4 মিলিয়ন রাউন্ড গোলাবারুদ অন্তর্ভুক্ত রয়েছে।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশ সফরকালে সুনাক এ ঘোষণা দেন। ইউক্রেনে আরও অস্ত্র পাঠানোর প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

তিনি বলেছিলেন যে তার সরকার ব্রিটেনের প্রতিরক্ষা শিল্পকে ‘যুদ্ধে’ নিয়ে যাচ্ছে এবং এটিকে ‘এই প্রজন্মে আমাদের জাতীয় প্রতিরক্ষা সবচেয়ে শক্তিশালী’ বলে বর্ণনা করেছে। ওয়ারশতে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের পাশে দাঁড়িয়ে সুনাক সাংবাদিকদের বলেছিলেন যে বিশ্ব এখন শীতল যুদ্ধের পর সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতিতে রয়েছে এবং আমরা অসতর্ক হতে পারি না। যেহেতু আমাদের প্রতিপক্ষরা জোট গঠন করে, আমাদের অবশ্যই আমাদের দেশ, আমাদের স্বার্থ এবং আমাদের মূল্যবোধ রক্ষার জন্য আরও কিছু করতে হবে।

ব্রিটেন ইউক্রেনে $620 মিলিয়ন নতুন সামরিক সরবরাহের প্রতিশ্রুতি দেওয়ার কয়েকদিন পর এই ঘোষণা আসে। এই সরবরাহের মধ্যে রয়েছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং 4 মিলিয়ন রাউন্ড গোলাবারুদ। এটি এমন সময় এসেছে যখন ইউক্রেন যুদ্ধের পূর্ব ফ্রন্টে রাশিয়ান বাহিনীর অগ্রসর হওয়ার বিরুদ্ধে নিজেদেরকে ধরে রাখতে লড়াই করছে।

সুনাক এই সহযোগিতা নিশ্চিত করার জন্য ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে কথা বলেছেন এবং তাকে রাশিয়ার নৃশংস ও সম্প্রসারণবাদী উচ্চাকাঙ্ক্ষার বিরুদ্ধে ইউক্রেনকে রক্ষা করার জন্য দ্রুত সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.