সংগৃহীত ছবি

ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান দ্বন্দ্বের মধ্যে ক্যারিবীয় দ্বীপ দেশ জ্যামাইকা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে।

জ্যামাইকা সরকার বলেছে যে তারা গাজায় ইসরায়েলের যুদ্ধ এবং ফিলিস্তিনি অঞ্চলে ক্রমবর্ধমান মানবিক সংকটের পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জামাইকান সরকারের সিদ্ধান্ত আজ বুধবার (২৪ এপ্রিল) আল জাজিরা এবং মেহর নিউজ এজেন্সি দ্বারা রিপোর্ট করা হয়েছে।

জ্যামাইকা সরকার জাতিসংঘ সনদের প্রতি জ্যামাইকার দৃঢ় প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্য রেখে এই সিদ্ধান্ত নিয়েছে, জ্যামাইকার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ফিলিস্তিনি অঞ্চলে চলমান মানবিক সংকটের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছে। এটি বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও শান্তিপূর্ণ সহাবস্থানের পাশাপাশি মানুষের আত্মনিয়ন্ত্রণের অধিকারের কথা বলে।

পররাষ্ট্রমন্ত্রী কামিনা জনসন স্মিথ বলেছেন, তার দেশ ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাতের শান্তিপূর্ণ সমাধান দেখতে চায়। এবং এটি সামরিক পদক্ষেপের পরিবর্তে কূটনৈতিক সংলাপের মাধ্যমে করা উচিত, তিনি বলেন।

কাকতালীয়ভাবে, গত অক্টোবরে যখন গাজায় ইসরায়েলি আক্রমণ শুরু হয়, দীর্ঘদিন ধরে চলে আসা ইসরায়েল-ফিলিস্তিনি বিরোধ নিরসনে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের বিষয়টি আবারও আলোচনায় আসে। দুটি স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিন ও ইসরাইল শান্তিপূর্ণভাবে সহাবস্থান করবে, এটাই হলো দ্বি-রাষ্ট্র সমাধানের সারমর্ম। এর আওতায় বিশ্বের বিভিন্ন দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে। এসব দেশের তালিকায় যোগ হয়েছে জ্যামাইকার নামও।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.