ধর্মশালা টেস্টে কী সিদ্ধান্ত নেবেন রোহিত শর্মা? (এএফপি ছবি)

বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে একজন মহান অধিনায়ক বলা হয় কারণ তিনি জানতেন কীভাবে তার খেলোয়াড়দের থেকে সেরাটা বের করে আনতে হয়। তিনি তরুণ খেলোয়াড়দের যথেষ্ট সুযোগ দিতেন। এক বা দুটি ইভেন্টের পরে, তিনি অংশগ্রহণকারীকে সর্বোত্তম উপায় দেখাবেন না। টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক রোহিত শর্মার ক্যাপ্টেন্সি স্টাইলও ধোনির মতোই বলে মনে করা হয়। ভারতের অধিনায়ক হওয়ার পর তিনি অনেকবার বলেছেন যে তিনি তরুণ খেলোয়াড়দের পুরো সুযোগ দিতে চান। রোহিতের কাছ থেকে এটা আশা করা হবে যে তিনি 7 মার্চ থেকে ধর্মশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত হতে যাওয়া পঞ্চম টেস্ট ম্যাচেও একই কাজ করবেন এবং তার প্রত্যাশা অক্ষুণ্ন রেখে একজন খেলোয়াড়কে সুযোগ দেবেন।

আমরা মিডল অর্ডার ব্যাটসম্যান রজত পতিদারের কথা বলছি, যিনি ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষেক করেছিলেন। বিশাখাপত্তনমে খেলা ম্যাচে অভিষেক হয় রজতের। এর পর রাজকোট ও রাঁচিতেও বিক্ষোভ দেখান তিনি। কিন্তু তার ব্যাট থেকে কোনো রান আসেনি।

রূপা বের হবে!

বিষয়টিকে আরও এগিয়ে নেওয়ার আগে দেখে নেওয়া যাক ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে রজতের পারফরম্যান্স। বিশাখাপত্তনমে প্রথম ইনিংসে তিনি ৩৯ রান করেন। দ্বিতীয় ইনিংসে করেছেন ৯ রান। রাজকোটে প্রথম ইনিংসে পাঁচ ও দ্বিতীয় ইনিংসে খাতা না খুলেই আউট হন তিনি। রাঁচিতে, তিনি প্রথম ইনিংসে 17 রান করেছিলেন এবং দ্বিতীয় ইনিংসে তিনি খাতাও খুলতে পারেননি। অর্থাৎ, যদি দেখা যায়, তিন ম্যাচের ছয় ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৬৩ রান। এই পারফরম্যান্সের পর মনে হচ্ছে ধর্মশালায় রজতকে সরিয়ে দিতে পারেন রোহিত। রজত তার পরিসংখ্যান বা তার কৌশল দ্বারা প্রভাবিত হয়নি। এমন পরিস্থিতিতে পঞ্চম টেস্ট ম্যাচে রোহিতের রজতকে সুযোগ না দেওয়ার সম্ভাবনা রয়েছে, কিন্তু তা কি ঠিক হবে?

কোন অন্যায় করা উচিত নয়

আন্তর্জাতিক ক্রিকেটের চাপ একেবারেই আলাদা। অনেক সময় অংশগ্রহণকারী সেটিং উপভোগ করার জন্য সময় বের করে। যদিও তিন ম্যাচে রজতের পারফরম্যান্স চিত্তাকর্ষক নাও হতে পারে, তবে আমরা যদি দেখি, তার অভিজ্ঞতা আছে এবং আরও সুযোগ পাওয়ার দাবিদার। তিন ম্যাচের ভিত্তিতে তাকে বাদ দিলে দুর্বল হয়ে যেতে পারে রজতকে। রজতকে বাদ দিলে তার আত্মবিশ্বাসে প্রভাব পড়বে এবং সে তার প্রতিভার প্রতি সুবিচার করতে পারবে না। অন্যদিকে, রোহিত যদি রজতকে আরেকটি সুযোগ দেয়, তবে এটি তাকে আত্মবিশ্বাস দেবে এবং এটি রজতের জন্য ক্যারিয়ার পরিবর্তন হতে পারে। রোহিত নিজেও এই পর্ব পার করেছেন। ধোনি রোহিতকে অনেক সুযোগ দিয়েছিলেন এবং মিডল অর্ডার ব্যাটসম্যান থেকে তাকে ওপেনার বানিয়েছিলেন। তাই, রোহিত জানেন এই ধরনের অনুষ্ঠানে খেলোয়াড় কী ভাবেন এবং তার সঙ্গে কী করা দরকার। তাই পঞ্চম টেস্টে রোহিত রজতকে সুযোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.