উত্থান-পতনের অন্তহীন সার্কাসে যা ফর্মুলা ওয়ান, চমকের আশা করাই বুদ্ধিমানের কাজ৷

তবুও ক্রিশ্চিয়ান হর্নার, ম্যাক্স ভার্স্টাপেন এবং রেড বুলকে জড়িত এই সর্বশেষ পদক্ষেপগুলি – এবং কর্মীদের মধ্যে অভ্যন্তরীণ রাজনীতির সম্ভাব্য প্রভাব এবং পরিণতিগুলি – খেলাটির জন্য ব্যাপকভাবে ভূমিকম্প হতে পারে।

হর্নার সম্পর্কিত বিতর্ক এখনও শেষ হবে বলে মনে হচ্ছে না। সর্বশেষ হল যে হর্নার সোমবার দুবাইতে ভার্স্ট্যাপেনের ম্যানেজারের সাথে দেখা করেছিলেন কর্মীদের মধ্যে উত্তেজনা কমানোর জন্য যখন ভার্স্ট্যাপেনের বাবা জোসকে বলা হয়েছিল যে টিম প্রিন্সিপাল হিসাবে হর্নারের অবস্থান অক্ষম ছিল।

কিন্তু এ ব্যাপারে আমরা কোথায় যাচ্ছি? সম্ভাব্য পরিণতি কি হতে পারে? এবং রেড বুল কি তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীদের কাছে তাদের তারকা ড্রাইভার হারানোর বিপদে পড়তে পারে?

দ্য ইন্ডিপেনডেন্ট ভার্স্ট্যাপেন, রেড বুল এবং হর্নারের সাথে সম্পর্কিত সমস্ত বিষয়ে তথ্য প্রদান করে:

কি ঘটেছে যে রেড বুলের ভার্সটাপেনের দীর্ঘমেয়াদী ভবিষ্যত সন্দেহজনক হয়ে উঠেছে?

আবুধাবিতে সেই নাটকীয় এবং বিতর্কিত 2021 ফাইনালের পর থেকে তার প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপের পরে, ভার্স্ট্যাপেন রেড বুলের সাথে 2028 মরসুম পর্যন্ত একটি দীর্ঘমেয়াদী এক্সটেনশন স্বাক্ষর করেছিলেন, তার বেতন বছরে প্রায় £50m বলে জানা গেছে।

বার্তাটি পরিষ্কার ছিল: ফ্লাইং ডাচম্যান এখানে থাকার জন্য ছিল। যাইহোক, ভার্স্টাপেনের ভবিষ্যত সম্পর্কিত বর্তমান গুজব বিশ্ব চ্যাম্পিয়নদের সাথে পর্দার আড়ালে খেলার মতপার্থক্যের কারণে।

একটি ক্যাম্পে, হেলমুট মার্কো আছে: রেড বুল-এর দীর্ঘমেয়াদী মোটরস্পোর্ট উপদেষ্টা, 2015 সালে 17 বছর বয়সী হিসাবে আত্মপ্রকাশের পর থেকে ভারস্ট্যাপেনের দ্রুত কর্মশক্তিতে বৃদ্ধির কেন্দ্রে। 80 বছর বয়সী প্রতিটি ম্যাক্স এবং জোসের ঘনিষ্ঠ সহযোগী।

বিভাজনের অন্য দিকে, যেমনটি আমরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে তার আচরণের অভ্যন্তরীণ তদন্তের সময় শিখেছি, হর্নার – রেড বুল রেসিংয়ের দলের প্রধান, প্রধান নির্বাহী এবং 19 বছর আগে শুরু হওয়ার পর থেকে দলের একমাত্র অধ্যক্ষ।

যাইহোক, গত 48 ঘন্টায় যা প্রকাশিত হয়েছে তা আরও তাৎপর্যপূর্ণ। এটা জানা যায় যে Verstappen তার চুক্তিতে একটি বিরতি ধারা আছে যা তাকে রেড বুল ছেড়ে যেতে অনুমতি দেয় যদি মার্কোও চলে যায়। জিজ্ঞাসা করা হলে, মার্কো বলেছিলেন: “যতদূর আমি উদ্বিগ্ন, আমি ম্যাক্সের পথে দাঁড়াবো না।”

ম্যাক্স এখন ব্রেকআপের মধ্য দিয়ে যাচ্ছেন। সিনিয়র ভার্স্টাপেন এ তথ্য জানিয়েছেন ডেইলি মেইল শনিবার সন্ধ্যায়: “যখন সে এখানে চাপের মধ্যে থাকে [Horner] অবস্থানে থাকে। দল ভেঙে পড়ার আশঙ্কায়। এটা যেমন আছে তেমন চলতে পারে না। এটা বিস্ফোরিত হবে. তিনি শিকারের ভূমিকা পালন করছেন…যদিও তিনি সমস্যার সৃষ্টি করছেন।

খ্রিস্টান হর্নার গত সপ্তাহে বাহরাইনে হেলমুট মার্কোর সাথে কথা বলছেন

(গেটি)

জস ভার্স্টাপেনকে রেড বুল থেকে হর্নারকে সরিয়ে দিতে হবে

(এপি)

গত সপ্তাহে ফাঁস হওয়া শত শত হোয়াটসঅ্যাপ বার্তার উৎস তিনি কিনা জানতে চাইলে তিনি বলেন: “এর কোনো মানে হবে না। ম্যাক্স যখন এখানে এত ভালো করছে তখন আমি কেন এটা করব?”

মার্সিডিজ-নির্দিষ্ট লিঙ্কের জন্য, জোসকে বাহরাইন প্যাডকে সিলভার অ্যারোসের বস টোটো উলফের সাথে চ্যাট করতে দেখা গেছে এবং এই জুটি মানামার ফোর সিজন হোটেলে ডিনার করেছে বলে জানা গেছে।

রেড বুলের জুনিয়র ফরোয়ার্ড হিসেবে ভার্স্টাপেনকে সই না করার জন্য উলফ তার অনুশোচনার কথা গোপন রাখেননি। তারা এখনও 2021 সালের শিরোপা লড়াইয়ের আগে ডাচম্যানকে স্বাক্ষর করার আশা রেখেছিল, সেই বছর দুই দলের মধ্যে তিক্ত সংঘর্ষের কারণে সেই হুমকিটি হ্রাস পাওয়ার আগে।

যাইহোক, ফাটল যতই ছোট হোক না কেন, উলফ তার যুগের দ্রুততম ড্রাইভারকে অবতরণ করার জন্য কোনও বিকল্প অনুসরণ না করার জন্য পাগল হবেন।

কেন ভার্স্টাপেন রেড বুল থেকে সরে যাবেন?

এই মুহুর্তে, প্রবিধানের এই বর্তমান পর্যায়ে, রেড বুল ত্যাগ করা একটি নিশ্চিত রেস জয় এবং শিরোপা ছেড়ে দেওয়ার মতোই ভাল হবে৷

ভার্স্টাপেন দীর্ঘদিন ধরেই বলেছেন যে তিনি শুধুমাত্র সেই দলের জন্য ড্রাইভ করতে চান যেখানে তার জয়ের সেরা সুযোগ রয়েছে। এই বছরের জন্য, এবং অবশ্যই 2025 এর জন্য, এটি রেড বুল। কিন্তু 2026 সালে নতুন ইঞ্জিন প্রবিধান কার্যকর হলে পেকিং অর্ডার ভালভাবে পরিবর্তিত হতে পারে।

ভার্স্টাপেনের সামগ্রিক F1 ক্যারিয়ার সম্পর্কেও কিছু বলার আছে – তিনি কি এক দলের লোক হতে চান? জিম ক্লার্ক, লোটাসের সাথে 1960-1967 পর্যন্ত, একমাত্র বিশ্ব চ্যাম্পিয়নশিপ বিজয়ী ড্রাইভার যিনি শুধুমাত্র একটি দলকে চালিত করেছেন। খেলাধুলার ইতিহাস আমাদের বলে যে তারকা চালকরা, যেমন লুইস হ্যামিল্টন সম্প্রতি দেখিয়েছেন, স্বপ্নের স্থানান্তরের লোভ এবং প্রতিপত্তির সদ্ব্যবহার করেন।

হ্যাঁ, ভার্স্টাপেন টেকনিক্যালি দুটি দলে চড়েছেন, কারণ তিনি রেড বুল বোন দলে তোরো রোসোতে শুরু করেছিলেন। কিন্তু সময়ের সাথে সাথে, ভারস্টাপেন কি ফেরারি, মার্সিডিজ বা ম্যাকলারেনের মতো খেলায় একটি আদর্শ শিরোনামে ভাগ্য পরীক্ষা করতে চুলকাবে?

ম্যাক্স ভার্স্টাপেন গত 24টি F1 রেসের মধ্যে 21টি জিতেছেন

(গেটি)

মার্সিডিজের কি ভার্স্টাপেন লাগবে?

একেবারেই! ভার্স্ট্যাপেন গত তিন বছরে দেখিয়েছেন যে তিনি পরিপক্কতা এবং রেস সচেতনতার সাথে একটি রেসিং কারের চাকায় তার অসাধারণ কাঁচা ক্ষমতা এবং গতির সাথে মেলে ধরেছেন। তার ফর্মও বিস্ময়কর – তিনি শেষ 24টি F1 রেসের মধ্যে 21টি জিতেছেন।

পরের বছর মার্সিডিজের একটি খোলা আসন রয়েছে, কারণ হ্যামিল্টন ফেরারির উদ্দেশ্যে রওনা হবে। জর্জ রাসেল একটি আসনে থাকবেন এবং তার আসন্ন হটশট কিমি আন্তোনেলির জন্য এটি এক বা দুই বছর খুব তাড়াতাড়ি হতে পারে।

ফার্নান্দো আলোনসো একটি স্বল্পমেয়াদী চুক্তিতে কাজ করতে পারে। অ্যালেক্স অ্যালবন এবং কার্লোস সেনজ – যাকে হ্যামিল্টন স্কুডেরিয়াতে প্রতিস্থাপন করছেন -ও লিঙ্ক করা হয়েছে।

মার্সিডিজ দলের অধ্যক্ষ টোটো উলফ বাহরাইনে জোস ভার্স্টাপেনের সাথে ডিনার করেছেন

(পিএ তার)

তবে ভার্স্টাপ্পেন হতে পারে সব থেকে বড় ধাক্কা। আর সকলের সই।

একটি সম্ভাব্য স্থানান্তর সম্পর্কে কি বলা হয়েছে?

বুধবার, এই সপ্তাহান্তে সৌদি আরবীয় গ্র্যান্ড প্রিক্সের আগে, ভার্স্টাপেনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি নিজেকে কখনও মার্সিডিজে দেখতে পাবেন কিনা এবং তিনি কোনও আশ্চর্য পরিবর্তনকে অস্বীকার করেছিলেন।

“বিষয়টি হল, লুইসকে কেউ কখনও দেখেনি [Hamilton] তারা ফেরারিতে যাবে,” তিনি জেদ্দায় সাংবাদিকদের বলেন।

“এটি F1 সম্পর্কিত নয়, এটি কেবল স্বাভাবিক জীবন। আপনি কখনই জানেন না আপনার চারপাশে কী ঘটছে বা আপনাকে কী প্রভাবিত করতে পারে। আপনি কখনই 100 শতাংশ বলতে পারবেন না কী ঘটতে যাচ্ছে।

“কিন্তু আমিও এটা নিয়ে খুব একটা ভাবি না – আমি খুব নিশ্চিন্ত। আমি দল নিয়ে খুব খুশি, পারফরম্যান্স ভালো, ছাড়ার কোনো কারণ নেই।

মার্সিডিজ চালক রাসেল জোর দিয়েছিলেন যে ডাচম্যান উপলব্ধ হলে সিলভার অ্যারোগুলি ভার্স্টাপেনকে টার্গেট করবে।

যাইহোক, উলফ তার পরিস্থিতির মূল্যায়নে আরও বেশি পরিমাপ করেছিলেন, বলেছিলেন যে তার বর্তমান আধিপত্যের পরিপ্রেক্ষিতে, ভার্স্টাপেনের রেড বুল ছেড়ে যাওয়ার “কোন কারণ নেই”।

“দ্য [2025 driver] বাজারটি খুবই আকর্ষণীয়,” তিনি স্কাই ইতালিয়াকে বলেন। “একজন ড্রাইভারের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল দ্রুততম হওয়া, এবং ম্যাক্সের এখন রেড বুল ছেড়ে যাওয়ার কোনো কারণ নেই।

“কিন্তু আমরা দেখব কি হয়।”

শক 2025 ভার্স্টাপেন-মার্সিডিজ সুইচের সাধারণ রায় কী?

যেহেতু জিনিসগুলি দাঁড়িয়েছে, এটি অত্যন্ত অসম্ভাব্য এবং একটি দূরবর্তী সম্ভাবনা থেকে যায়৷

হর্নার দৃশ্যকল্প – আমরা আশা করি – কোন ধরনের উপসংহার বা সিদ্ধান্তের কাছাকাছি আসার পর থেকে গভীর আন্তঃ-দলীয় রাজনীতি খেলা সত্ত্বেও, রেড বুল এই মুহূর্তে একটি সফল মেশিন৷ কোনো দলই তাদের সাথে মেলে না এবং যখন Adrian Newey F1 কারের এই গ্রাউন্ড-ইফেক্ট সেগমেন্টে অগ্রগতি চালিয়ে যাচ্ছে, বিশ্ব চ্যাম্পিয়নশিপে তার দখল কমানোর সম্ভাবনা নেই।

কিন্তু কখনই বলবেন না। ভার্স্টাপেন পিতা-পুত্র জুটি তাদের বিশ্বাস এবং নৈতিকতার সংস্থা। তিনি যদি সত্যিই মনে করেন যে হর্নারের সাথে দলবদ্ধ হওয়া দীর্ঘমেয়াদে এই মানগুলির সাথে বিরোধপূর্ণ, অন্য কোথাও স্থানান্তর বেশ আকর্ষণীয় হতে পারে। অন্তত, এটিই জোসের শেষ পাওয়ারপ্লে এবং চলমান দ্বন্দ্বের মধ্যে দর কষাকষির সুযোগ। মার্কোর ভবিষ্যত – Verstappen লঞ্চ ক্লজ দেওয়া – জিনিসগুলিকে এক বা অন্যভাবে প্রভাবিত করতে পারে। ফর্মুলা ওয়ানে জিনিসগুলি দ্রুত পরিবর্তন হতে পারে।

সর্বোপরি, ছয় সপ্তাহ আগে, হ্যামিল্টনের 2025 সালে ফেরারিতে যাওয়াকে একটি পাইপ স্বপ্ন ছাড়া আর কিছুই মনে হয়নি।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.