শিক্ষক দিবস 2023: প্রতি বছর 5 ই সেপ্টেম্বর, ভারত শিক্ষক দিবস উদযাপন করে যাতে শিক্ষকরা দেশের দিকনির্দেশনা গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দিনটি এমন শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শনের জন্য নিবেদিত যারা তাদের জীবন ব্যয় করে শিশুদের জ্ঞান, নৈতিকতা এবং ব্যবহারিক জীবন দক্ষতায় শিক্ষিত করে।

ডাঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মবার্ষিকী

বিখ্যাত দার্শনিক, শিক্ষাবিদ এবং ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের সম্মানে 5 সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়। একজন দক্ষ পণ্ডিত হওয়ার পাশাপাশি, ড. রাধাকৃষ্ণান একজন প্রতিশ্রুতিবদ্ধ শিক্ষক ছিলেন যিনি শিক্ষাকে সামাজিক পরিবর্তনের হাতিয়ার হিসেবে বিশ্বাস করতেন।

শ্রদ্ধা ও প্রশংসা দিবস

ভারতে শিক্ষক দিবস উদযাপনে স্কুল, কলেজ এবং প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম জড়িত। শিক্ষার্থীরা হৃদয়গ্রাহী বার্তা, শুভেচ্ছা কার্ডের মাধ্যমে তাদের শিক্ষকদের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করে এবং প্রায়ই তাদের শিক্ষকদের সম্মান জানাতে সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা এবং অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করে।

সমাজে শিক্ষকদের ভূমিকা

শিক্ষকদের জ্ঞানের রক্ষক, রোল মডেল এবং গাইড হিসাবে সম্মান করা হয় যারা শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করে। তাদের ব্যক্তিত্ব এবং প্রজন্মের ভবিষ্যৎ এর উপর গভীর প্রভাব রয়েছে এবং এই প্রভাব শ্রেণীকক্ষের বাইরেও প্রসারিত।

শিক্ষার গুরুত্ব

শিক্ষক দিবসে সমাজে শিক্ষার মূল্য মনে রাখা জরুরি। এটি মানুষকে শিক্ষকদের কাজ চিনতে উৎসাহিত করে এবং শিক্ষার্থীদের অধ্যবসায়ের সাথে জ্ঞান অর্জন করতে অনুপ্রাণিত করে।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুনএবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.