তাই আজ ভলভো গাড়ির জন্য একটি নতুন যুগ চিহ্নিত করবে। ডিজেল ইঞ্জিনগুলিকে ফেজ আউট করার সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে প্রতিফলিত করে যে জলবায়ু সংকটের প্রতিক্রিয়া জানাতে স্বয়ংচালিত শিল্প এবং গ্রাহকের পছন্দগুলি কত দ্রুত পরিবর্তিত হচ্ছে।

আজ, 27 মার্চ, ভলভো কার 2023 সালে ডিজেল গাড়ির উত্পাদন ত্যাগ করার প্রতিশ্রুতি পূরণ করেছে এবং ভলভো গাড়ির ইতিহাসে শেষ ডিজেল চালিত মডেলের উত্পাদন ঘোষণা করেছে৷ এটি একটি ভলভো

এই নিবন্ধে আপনি পাবেন:

আজ ভলভো গাড়ির জন্য একটি নতুন যুগ চিহ্নিত করে৷

2023 সালের সেপ্টেম্বরে ডিজেল গাড়ির উৎপাদন বন্ধ করার ঘোষণাটি নিউইয়র্কে জলবায়ু সপ্তাহের সময় এসেছিল, ব্র্যান্ডটিকে এই পদক্ষেপ নেওয়ার জন্য প্রথম ঐতিহ্যবাহী গাড়ি প্রস্তুতকারকদের মধ্যে একটি করে তুলেছে।

তাই আজ ভলভো গাড়ির জন্য একটি নতুন যুগ চিহ্নিত করবে। ডিজেল ইঞ্জিনগুলিকে ফেজ আউট করার সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে প্রতিফলিত করে যে জলবায়ু সংকটের প্রতিক্রিয়া জানাতে স্বয়ংচালিত শিল্প এবং গ্রাহকের পছন্দগুলি কত দ্রুত পরিবর্তিত হচ্ছে।

মাত্র চার বছর আগে, ডিজেল ইঞ্জিনগুলি নতুন গাড়ির বিক্রির নেতৃত্ব দিয়েছিল। এই সময়ে, ভলভো দ্বারা বিক্রি হওয়া বেশিরভাগ গাড়িগুলি ডিজেল ইঞ্জিন দ্বারা চালিত হয়েছিল, যখন বিদ্যুতায়িত মডেলগুলি তাদের চিহ্ন তৈরি করতে শুরু করেছিল।

ভলভো গাড়ি: বিদ্যুতায়নের দিকে ডিজেলের শেষ হাঁফ 2

তারপর থেকে, বাজারের চাহিদা, কঠোর নির্গমন বিধি এবং বিদ্যুতায়নের জন্য ভলভোর প্রতিশ্রুতির কারণে এই প্রবণতাটি মূলত বিপরীত হয়েছে। ইউরোপে ব্র্যান্ডের বেশির ভাগ বিক্রয় এখন অল-ইলেক্ট্রিক বা প্লাগ-ইন হাইব্রিড পাওয়ারট্রেন সহ বিদ্যুতায়িত গাড়ি নিয়ে গঠিত।

রাস্তাগুলিতে কম ডিজেল গাড়ি থাকার বিষয়টিও শহুরে বায়ুর গুণমানের উপর ইতিবাচক প্রভাব ফেলে; যদিও ডিজেল ইঞ্জিনগুলি গ্যাসোলিন ইঞ্জিনের তুলনায় কম CO2 নির্গত করে, তারা নাইট্রোজেন অক্সাইড (NOx) এর মতো বেশি গ্যাস নির্গত করে, যা বায়ুর গুণমানের উপর বিরূপ প্রভাব ফেলে, বিশেষ করে শহরাঞ্চলে।

মনে রাখবেন যে, 2022 সালে, ভলভো ইতিমধ্যে নতুন দহন ইঞ্জিনগুলির বিকাশ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিল। এই বছর, কোম্পানিটি যৌথ উদ্যোগ কোম্পানি Aurobe-তে তার অংশীদারিত্ব বিক্রি করে, যেটির সমস্ত অবশিষ্ট দহন ইঞ্জিন সম্পদ ছিল, যার ফলে ভলভো আর নতুন দহন ইঞ্জিন তৈরিতে তার R&D বাজেটের একক অংশ ব্যয় করবে না।

“বৈদ্যুতিক গাড়িগুলি আমাদের ভবিষ্যত এবং দহন ইঞ্জিনগুলির চেয়ে ভাল: তারা কম শব্দ, কম কম্পন, আমাদের গ্রাহকদের জন্য কম রক্ষণাবেক্ষণ খরচ এবং শূন্য নিষ্কাশন নির্গমন উৎপন্ন করে৷ ভলভো থেকে আমাদের গ্রাহকদের প্রত্যাশা পূরণ করে এমন প্রিমিয়াম, অল-ইলেকট্রিক গাড়ির একটি বিস্তৃত পরিসর তৈরির দিকে আমরা সম্পূর্ণ মনোযোগী। “তারা জলবায়ু পরিবর্তনের জন্য আমাদের প্রতিক্রিয়ার একটি মৌলিক অংশ হবে।” জিম রোয়ান, সিইও – ভলভো কারস।

স্বয়ংচালিত শিল্পে সবচেয়ে উচ্চাভিলাষী পরিবেশ এবং রূপান্তর পরিকল্পনাগুলির মধ্যে একটি।

2030 সাল থেকে, ভলভো গাড়ি শুধুমাত্র 100% বৈদ্যুতিক গাড়ি বিক্রি করতে এবং 2040 সালের মধ্যে জলবায়ু নিরপেক্ষতা অর্জন করতে চায়। এই সু-সংজ্ঞায়িত লক্ষ্যগুলি, যার লক্ষ্য ভলভোকে সম্পূর্ণরূপে বিদ্যুতায়িত করা, স্বয়ংচালিত শিল্পের সবচেয়ে উচ্চাভিলাষী পরিবেশগত এবং রূপান্তর পরিকল্পনাগুলির একটি অংশ।

উপসংহার

ভলভো গাড়ির ডিজেল গাড়ির উৎপাদন বন্ধ করার এবং সম্পূর্ণ বিদ্যুতায়নের দিকে অগ্রসর হওয়ার সিদ্ধান্ত শুধুমাত্র একটি যুগের সমাপ্তিই নয়, স্থায়িত্ব এবং পরিবেশ সুরক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ অঙ্গীকারও উপস্থাপন করে। ভলভোর এই সাহসী পদক্ষেপ শুধুমাত্র স্বয়ংচালিত শিল্পের পরিবর্তনই নয়, জলবায়ু সংকট মোকাবেলায় বিশ্বব্যাপী পদক্ষেপের জরুরি প্রয়োজনকেও প্রতিফলিত করে।

ভলভো যেহেতু 2030 সালের মধ্যে মাত্র 100% ইলেকট্রিক গাড়ি বিক্রি করতে এবং 2040 সালের মধ্যে জলবায়ু নিরপেক্ষতা অর্জনের জন্য প্রস্তুত, এটি এই অঞ্চলের অন্যান্য কোম্পানি এবং সারা বিশ্বের রাজনৈতিক নেতাদের জন্য একটি উদাহরণ হয়ে উঠেছে। এটি একটি গুরুত্বপূর্ণ সময় যখন আমাদের মুখোমুখি পরিবেশগত চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য নেতৃত্ব এবং সংকল্প অপরিহার্য।

এইরকম একটি স্পষ্ট এবং উচ্চাকাঙ্ক্ষী প্রতিশ্রুতির সাথে, ভলভো কারগুলি কেবল গতিশীলতার ভবিষ্যতের জন্য তার দৃষ্টিভঙ্গিই প্রদর্শন করে না, ভবিষ্যত প্রজন্মের জন্য আরও টেকসই বিশ্ব তৈরিতেও এর মৌলিক ভূমিকা পালন করে।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.