সংগৃহীত ছবি

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন নির্বাচনে চীন হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। চীন সফরের শেষ দিন শুক্রবার (২৬ এপ্রিল) সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ করেন।

ব্লিঙ্কেন বলেন, আসন্ন মার্কিন নির্বাচনে চীনের প্রভাব ও হস্তক্ষেপের প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছে রয়েছে। তবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর আগে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ব্লিঙ্কেন যখন সিএনএন সাক্ষাৎকার দিচ্ছিলেন, তখন শীর্ষ মার্কিন কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ বিভিন্ন চীনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছিলেন। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল মার্কিন প্রযুক্তি খাতে চীনের সহায়তা এবং মস্কো।

“সাধারণভাবে বলতে গেলে, আমরা প্রভাবিত করার প্রচেষ্টা এবং সম্ভবত হস্তক্ষেপ করার প্রচেষ্টা দেখেছি,” ব্লিঙ্কেন সাক্ষাত্কারে বলেছিলেন। আমরা নিশ্চিত করতে চাই যে এই প্রচেষ্টা দ্রুত বন্ধ করা হয়। আমাদের নির্বাচনে চীনের হস্তক্ষেপের বিষয়টি আমরা খুব সতর্কতার সাথে দেখছি। এটা আমাদের কাছে সম্পূর্ণ অগ্রহণযোগ্য। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক বছরেরও কম সময়ের মধ্যে দুবার চীন সফর করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং শি জিনপিং গত বছরের নভেম্বরে সান ফ্রান্সিসকোতে বৈঠক করেন। তখন চীনা প্রেসিডেন্ট প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তার দেশ আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ করবে না।






আগের খবরচিকিৎসার জন্য আমেরিকায় গেছেন বিএনপি নেতা আমীর খসরু
পরবর্তী খবরকোটি টাকার মাদকসহ গ্রেফতার সংগীতশিল্পী


Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.