পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান মঙ্গলবার রাজ্য বিধানসভায় অর্থমন্ত্রী হারপাল চিমা দ্বারা উপস্থাপিত 2024-25 বাজেটের প্রশংসা করেছেন এবং এটিকে অন্তর্ভুক্তিমূলক, ভারসাম্যপূর্ণ এবং ব্যাপক উন্নয়নের মাধ্যমে ‘রংলা পাঞ্জাব’ তৈরির একটি পদক্ষেপ হিসাবে বর্ণনা করেছেন। অবস্থা.

আজ এখানে জারি করা এক বিবৃতিতে, মুখ্যমন্ত্রী বলেছিলেন যে ‘শূন্য কর’ বাজেট রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা, বিদ্যুৎ, পরিকাঠামো, শিল্প, ক্রীড়া, সামাজিক সুরক্ষা এবং অন্যান্য সমস্ত গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলির যত্ন নিয়েছে। উচ্চ উন্নয়নের পথের। তিনি বলেন, এই বাজেট সমাজের সকল শ্রেণীর বিশেষ করে দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের সমৃদ্ধি নিশ্চিত করার পাশাপাশি রাজ্যের সার্বিক উন্নয়নকে ত্বরান্বিত করবে। ভগবন্ত সিং মান বলেছেন যে প্রথমবারের মতো রাজ্যের বাজেট 2 লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে কারণ পাঞ্জাব সরকার জনকল্যাণের জন্য বেশ কয়েকটি অগ্রগামী উদ্যোগ চালু করেছে।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে কর রাজস্বের চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার 2012-17-এ 8% এবং 2017-22-এ 6%-এর তুলনায় 13% অনেক বেশি হয়েছে, যা বন্টন ধারণা এবং পরিবর্তনের সংকল্পের স্পষ্টতা দেখায়। রেজোলিউশনের উপর। কর্মের মধ্যে চিন্তা. তিনি বলেছিলেন যে তার সরকার “রংলা পাঞ্জাব” প্রতিশ্রুতি দিয়েছে এবং সুশাসন, শিক্ষা এবং স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ খাতগুলিতে মনোনিবেশ করছে। ভগবন্ত সিং মান বলেছেন যে আগামী আর্থিক বছরে কৃষি ও সংশ্লিষ্ট খাতে 13,784 কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেছেন যে কৃষকদের গম ও ধানের সংকট থেকে মুক্তি দিতে 200 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বিভিন্ন শস্য বহুমুখীকরণ প্রকল্পের জন্য 2024-25 আর্থিক বছরে 575 কোটি টাকার বিধান করা হয়েছে। তিনি বলেছিলেন যে 2024-25 অর্থবছরে কৃষির জন্য বিদ্যুত ভর্তুকির জন্য 9,330 কোটি টাকা বরাদ্দও কৃষকদের কল্যাণ নিশ্চিত করবে। ভগবন্ত সিং মান বলেছেন, প্রায় 1,78,000 একর জায়গা জুড়ে একটি নতুন মালওয়া খাল প্রকল্প নির্মাণের প্রস্তাবটি বাতিন্দা, ফরিদকোট, ফিরোজপুর এবং মুক্তসর জেলাগুলিকে উপকৃত করবে, ভূগর্ভস্থ জলের উপর নির্ভরতা হ্রাস করবে এবং কম ব্যবহার করা মানুষের মঙ্গলকে উন্নত করবে। পাঞ্জাব। অংশ কাস্টমাইজ করবে। রবি আমলে বিয়াস-সুতলেজ নদীর পানি।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে প্রথমবারের মতো, 2024-25 অর্থবছরে শিক্ষা ক্ষেত্রের জন্য 16,987 কোটি টাকার বাজেট করা হয়েছে, যা মোট ব্যয়ের প্রায় 11.5%। রাজ্যের শিক্ষাক্ষেত্রকে আরও বাড়ানোর জন্য, 100 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে চমৎকার স্কুলগুলির জন্য, এবং 10 কোটি টাকা মেধাবী স্কুলগুলির জন্য বরাদ্দ করা হয়েছে, তিনি বলেন, “অ্যাপ্লাইড লার্নিং স্কুলগুলি স্থাপনের জন্য 10 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। “. কোটি টাকার প্রস্তাব করা হয়েছে৷ স্কুল অফ হ্যাপিনেসের জন্য €10 কোটি অতিরিক্ত শিক্ষার্থীদের দক্ষতা শিক্ষা প্রদান এবং শিক্ষার্থীদের সামগ্রিক বিকাশের জন্য। ভগবন্ত সিং মান বলেছেন যে জনগণকে মানসম্পন্ন স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য স্বাস্থ্য খাতের জন্য 5264 কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে বাজেট 2024-25 সম্পদ সংগ্রহের মাধ্যমে রাজস্ব বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে রাজস্ব ঘাটতি হ্রাসে অর্থনৈতিক বিচক্ষণতার সাথে আরও বেশি রাজস্ব শৃঙ্খলা আনবে। তিনি বলেন, এই বাজেটের মাধ্যমে আমাদের রাজ্য এখন উন্নয়ন ও সমৃদ্ধির নিরিখে গৌরবের শিখরে পৌঁছে যাবে। ভগবন্ত সিং মান বর্তমান বাজেটকে শিল্প খাতের পুনরুজ্জীবন এবং রাজ্যের স্থবির কৃষি অর্থনীতিতে নতুন গতি প্রদানের জন্য একটি রোডম্যাপ হিসাবে দেখেছিলেন।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে বর্তমান বাজেটটিও একটি মাইলফলক যা অদূর ভবিষ্যতে পাঞ্জাবের জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য প্রবৃদ্ধি ও উন্নয়নের নতুন মান নির্ধারণে দীর্ঘ পথ নিয়ে যাবে। তিনি বলেছিলেন যে বাজেট রাজ্য সরকারের জনস্বার্থী নীতিগুলিকে প্রতিফলিত করে এবং সমাজের দুর্বলতম এবং দরিদ্রতম অংশগুলিকে সত্যিকার অর্থে সেবা করার লক্ষ্য রাখে। ভগবন্ত সিং মান বলেছেন, সামগ্রিক উন্নয়ন ও সমৃদ্ধির লক্ষ্য অর্জনে এএপি সরকারের বাস্তববাদী দৃষ্টিভঙ্গির ফলাফল বাজেট।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.