এতদিন সবাই ভাবত যে অতিরিক্ত খাওয়া এবং শারীরিক পরিশ্রমের অভাবই ওজন বৃদ্ধি এবং স্থূলতার পিছনে একমাত্র কারণ, কিন্তু গবেষণা বলছে, চোখের মেটানোর চেয়েও বেশি কিছু আছে! সত্যি পছন্দ! আপনার ওজন কমানোর লক্ষ্যে একটি নতুন হুমকি রয়েছে – মাইক্রোপ্লাস্টিকস! গবেষণায় দেখা গেছে যে মাইক্রোপ্লাস্টিক চর্বি শোষণকে প্রায় 145% বাড়িয়ে দিতে পারে! আমরা সকলেই জানি যে অতিরিক্ত শরীরের ওজন বহন করা একজন ব্যক্তির টাইপ 2 ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং এমনকি কিছু ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং মাইক্রোপ্লাস্টিক শরীরের চর্বির শতাংশ বাড়াতে পারে এবং এতে অবদান রাখতে পারে। সমস্ত স্বাস্থ্যের ঝুঁকি বাড়াতে পারে। সমস্যা আসলে, ভ্রমণ কফির কাপ এবং ঢাকনা যেখান থেকে আপনি আপনার প্রিয় এসপ্রেসো পান করেন তা আপনার স্থূলতার কারণ হতে পারে! সুতরাং, মাইক্রোপ্লাস্টিক আপনার ওজন বৃদ্ধির কারণ কিনা তা কীভাবে জানবেন? খুঁজে বের কর:

মাইক্রোপ্লাস্টিক কি?

মাইক্রোপ্লাস্টিক হল প্লাস্টিকের ক্ষুদ্র কণা, যার আকার 5 মিমি থেকে কম, যা বড় প্লাস্টিকের বস্তুর ভাঙ্গনের ফলে হয়। এগুলি প্রসাধনী, পরিষ্কারের পণ্য, পোশাক থেকে শুরু করে আমরা শ্বাস নেওয়া বাতাস পর্যন্ত পণ্যগুলিতে পাওয়া যেতে পারে। মাইক্রোপ্লাস্টিকগুলি সমুদ্র, নদী এবং মাটি সহ পরিবেশেও পাওয়া যায়।

কিভাবে মাইক্রোপ্লাস্টিক স্থূলতা সৃষ্টি করে?

আপনি অবাক হবেন যে মাইক্রোপ্লাস্টিকগুলি বিভিন্ন উত্সের মাধ্যমে আপনার শরীরে প্রবেশ করতে পারে এবং আপনার বিপাককে ব্যাহত করতে পারে এবং অন্তঃস্রাবী ব্যাঘাতক হিসাবে কাজ করতে পারে, হরমোনগুলিকে অনুকরণ করতে পারে এবং কোষের কাজ করার উপায় পরিবর্তন করতে পারে৷ মাইক্রোপ্লাস্টিক প্রক্রিয়াজাত খাবার, খাদ্য প্যাকেজিং, বোতলজাত পানি এবং পানীয়, প্রসাধনী এবং এমনকি দূষিত বাতাসের মাধ্যমে আমাদের শরীরে পৌঁছায়। মাইক্রোপ্লাস্টিকগুলি বিপাকের সাথে হস্তক্ষেপ করে, শরীরের চর্বি সঞ্চয় এবং পোড়ার উপায়কে প্রভাবিত করে। তারা শরীরে আরও চর্বি সঞ্চয় করার জন্য প্রকৃতপক্ষে চর্বি কোষ গঠনের জন্য পূর্ববর্তী কোষগুলিকে পুনরায় প্রোগ্রাম করে চর্বি কোষের বৃদ্ধিকে উন্নীত করে! তারা অক্সিডেটিভ স্ট্রেস সৃষ্টি করে এবং BPA এবং phthalates এর মত অন্তঃস্রাবী ব্যাঘাতক বহন করে। আরও পড়ুন: “স্থূলতাকে চালিত করে এমন হরমোন-বিঘ্নিত রাসায়নিকগুলি এড়ানোর 9 উপায়।”

তাহলে, আসুন জেনে নেই মাইক্রোপ্লাস্টিকের সাধারণ উৎসগুলো কী কী:

1. বোতলজাত জল
2. প্রক্রিয়াজাত খাবার
3. দূষিত জল
4. বাতাস এবং ধুলো
5. প্যাকেটজাত পানীয় এবং পানীয়
6. প্রসাধনী
7. সিন্থেটিক পোশাক
8. সামুদ্রিক খাবার
9. সামুদ্রিক লবণ
10. প্লাস্টিক থেকে তৈরি খাদ্য প্যাকেজিং যেমন দই পাত্রে এবং নিষ্পত্তিযোগ্য কাপ। আরও পড়ুন: “55টি ছোট জিনিস যা ওজন বৃদ্ধি এবং স্থূলতার দিকে পরিচালিত করে।”

কীভাবে আমরা মাইক্রোপ্লাস্টিক এক্সপোজারের সাথে যুক্ত স্থূলতার ঝুঁকি কমাতে পারি?

ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার বেছে নিয়ে, পরিবেশ বান্ধব প্যাকেজিং বেছে নিয়ে, বোতলজাত পানির ব্যবহার কমিয়ে এবং প্লাস্টিকের পরিবর্তে গ্লাস বা স্টেইনলেস স্টিলের পানির বোতলগুলিতে স্যুইচ করে খাবারে আপনার মাইক্রোপ্লাস্টিক গ্রহণ কমিয়ে দিন। এই গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি বাস্তবায়ন করা আপনার শরীরে প্রবেশ করা মাইক্রোপ্লাস্টিকের পরিমাণ কমাতে সাহায্য করবে এবং ওজন কমাতেও সাহায্য করবে। এবং সফলভাবে ওজন কমাতে এবং সেই কোমরটিকে ছাঁটাই করতে, ডায়েট প্ল্যানে মনোযোগ দিন রতি বিউটি ডায়েট সাহায্য করতে এখানে!

স্থূলতা সৃষ্টিকারী হরমোন-ব্যঘাত সৃষ্টিকারী রাসায়নিক এড়ানোর 9টি উপায়
55টি ছোট জিনিস যা ওজন বৃদ্ধি এবং স্থূলতার কারণ

The post মাইক্রোপ্লাস্টিক কি আপনার ওজন বাড়াচ্ছে? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.