সংগৃহীত ছবি

মস্কো হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩। রাশিয়ার তদন্ত কমিটি জানিয়েছে, মস্কোর কনসার্ট হলে হামলায় অন্তত ৯৩ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনায় আট শিশুসহ অন্তত ১৮৭ জন আহত হয়েছেন।

এ ঘটনায় ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে চারজন সরাসরি হামলার সঙ্গে জড়িত। দেশটির নিরাপত্তা প্রধান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ইতিমধ্যেই এই হামলার দায় স্বীকার করেছে। তবে রাশিয়া এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। শুক্রবার (২২ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় এ হামলার ঘটনা ঘটে।

এদিকে, হোয়াইট হাউস বলেছে যে তারা সেখানকার পরিস্থিতি সম্পর্কে আরও জানতে কাজ করছে। তবে ইউক্রেন হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

হোয়াইট হাউস নিশ্চিত করেছে যে রাশিয়ান কর্মকর্তাদের মার্চের প্রথম দিকে মস্কোতে বড় সমাবেশ লক্ষ্য করে সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করা হয়েছিল। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই ঘটনাকে ভয়ানক ট্র্যাজেডি বলেছেন।

“ক্রোকাস সিটি সেন্টারে একটি ভয়ানক ট্র্যাজেডি ঘটেছে,” তিনি একটি বিবৃতিতে বলেছেন। “মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা।” এ ঘটনায় ক্ষতিগ্রস্ত সবাইকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছি।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, এই মাসের শুরুতে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত ছিল। কনসার্ট সহ বৃহৎ জনসমাবেশকে লক্ষ্য করে হামলার সম্ভাবনা ছিল এবং রাশিয়ান কর্মকর্তাদের ওয়াশিংটন এই বিষয়ে অবহিত করেছিল। এর আগে 2017 সালে সেন্ট পিটার্সবার্গ মেট্রোতে বোমা হামলায় 15 জন নিহত হয়েছিল।

বলা হচ্ছে গত ২০ বছরে রাশিয়ায় এটাই সবচেয়ে ভয়াবহ হামলা।

সূত্র: বিবিসি, এএফপি।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.