খাবার এড়িয়ে যাওয়ার অভ্যাস, বিশেষ করে লাঞ্চ এবং ডিনার, ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠছে, অনেকের বিশ্বাস যে এটি ওজন হ্রাসকে ত্বরান্বিত করতে পারে। খাবার এড়িয়ে যাওয়ার জন্য একটি প্রাথমিক অনুপ্রেরণা হল এই বিশ্বাস যে এটি দিনের শেষে মোট ক্যালোরি গ্রহণ কমাতে সাহায্য করবে এবং ওজন হ্রাস করতে পারে। যাইহোক, এই কৌশলটির বৈধতা বিতর্কের বিষয় রয়ে গেছে: বিশেষভাবে মধ্যাহ্নভোজ এড়িয়ে যাওয়ার কার্যকারিতা সমর্থন করে এমন কোন বৈজ্ঞানিক প্রমাণ আছে, নাকি এটি কেবল একটি মিথ? খুঁজে বের কর:

ওজন কমানোর জন্য মধ্যাহ্নভোজ এড়িয়ে যাওয়া: সত্য বা কল্পকাহিনী?

আপনি কি এই কথাটি শুনেছেন যে, “রাজার মতো নাস্তা খাও, রাজপুত্রের মতো দুপুরের খাবার খাও এবং গরিবদের মতো রাতের খাবার খাও।” কিন্তু ভারতে সময়ের অভাবে মানুষ রাজপুত্রের মতো নাস্তা আর রাজার মতো দুপুরের খাবার খায়! ভারতে মধ্যাহ্নভোজন সাংস্কৃতিক কারণে ভারী এবং আসুন আধা ঘন্টা থেকে এক ঘন্টার মধ্যে থাকা বিভিন্ন মধ্যাহ্নভোজের সময়গুলি ভুলে গেলে চলবে না! অনেক অঞ্চলে দুপুরের খাবারকে দিনের প্রধান খাবার হিসাবে বিবেচনা করা হয়, প্রায়ই পরিবার এবং সহকর্মীদের একত্রিত হওয়ার এবং বড়, হৃদয়গ্রাহী এবং সুস্বাদু খাবার উপভোগ করার সময়।

ভারতে মধ্যাহ্নভোজ একটি গুরুত্বপূর্ণ খাবারের জন্য এখানে আরও কিছু কারণ রয়েছে:

1. সাংস্কৃতিক গুরুত্ব: উপরে উল্লিখিত হিসাবে, ভারতের অনেক অংশে দুপুরের খাবারকে দিনের প্রধান খাবার হিসাবে বিবেচনা করা হয়, বিশেষ করে পরিবার এবং কর্মজীবী ​​ব্যক্তিদের জন্য। এটি প্রায়ই পরিবারের সদস্যদের বা সহকর্মীদের একত্রিত হওয়ার এবং একটি বড় খাবার উপভোগ করার সময় হিসাবে দেখা হয়। যারা অফিসে কাজ করেন, প্রধানত 9 থেকে 5 ঘন্টার মধ্যে, সবসময় আধা ঘন্টা থেকে এক ঘন্টার মধ্যাহ্নভোজের বিরতি থাকে যা তাদের একটি বড় খাবার উপভোগ করার জন্য যথেষ্ট সময় দেয়। ফলস্বরূপ, সকালের নাস্তা বা রাতের খাবারের চেয়ে মধ্যাহ্নভোজন আরও বিস্তৃত এবং হৃদয়গ্রাহী।

2. লাঞ্চ প্লেটে একাধিক কার্বোহাইড্রেট-ভারী খাবার: ভারতের ঐতিহ্যবাহী মধ্যাহ্নভোজন হল কার্বোহাইড্রেট ভারী এবং এতে ডাল, ভাত, রুটি, সবজি, মিষ্টি এবং আরও অনেক কিছু রয়েছে। এর ফলে দুপুরের খাবারে ক্যালোরি বেশি থাকে।

3. জলবায়ু কারণ: গরম অঞ্চলে, লোকেরা ভারী মধ্যাহ্নভোজন পছন্দ করতে পারে কারণ তারা তাপ মোকাবেলায় শক্তি এবং ভরণপোষণ দেয়।

4. কাজ এবং জীবনধারা: ভারতে অনেক কর্মজীবী ​​পেশাদারদের জন্য, মধ্যাহ্নভোজের বিরতি এক ঘন্টা স্থায়ী হয়, সাধারণত 1 থেকে 2 টা পর্যন্ত, এবং পরবর্তী খাবারের মধ্যে একটি ফাঁক থাকে, অর্থাৎ রাতের খাবারের মধ্যে। অতএব, লোকেরা সাধারণত তাদের শক্তির মাত্রা বজায় রাখতে এবং বাকি দিনের জন্য শক্তি সরবরাহ করতে একটি ভারী দুপুরের খাবার খান।

সুতরাং, মধ্যাহ্নভোজের বিরুদ্ধে অনেকগুলি কারণ কাজ করে, সুস্পষ্ট কৌশলটি উল্লেখযোগ্য ক্যালোরি হ্রাস করার উপায় হিসাবে মধ্যাহ্নভোজন এড়িয়ে যাওয়া, কিন্তু আবার, এটি কার্যকর নয়। দুপুরের খাবার এড়িয়ে যাওয়া শরীরের স্বাভাবিক ক্ষুধার সংকেতকে ব্যাহত করতে পারে এবং দিনের পরে অতিরিক্ত খাওয়া বা অতিরিক্ত খাওয়ার প্রবণতা সৃষ্টি করতে পারে, বিশেষ করে রাতের খাবারের সময়। এটি হতে পারে কারণ দীর্ঘ সময়ের জন্য খাবার ছাড়া যাওয়া ক্ষুধার অনুভূতি বাড়িয়ে তুলতে পারে এবং ব্যক্তিকে বড় অংশ গ্রহণ করতে পারে। অতিরিক্তভাবে, যখন ব্যক্তিরা খাবার, বিশেষ করে মধ্যাহ্নভোজন এড়িয়ে যায়, তখন তারা চরম ক্ষুধা নিয়ে রাতের খাবারের টেবিলে পৌঁছাতে পারে, যা অংশ নিয়ন্ত্রণের অনুশীলন করা বা সাবধানে খাবার পছন্দ করা আরও চ্যালেঞ্জিং করে তোলে। দুপুরের খাবার এড়িয়ে যাওয়ার ক্ষতিপূরণের জন্য তারা রাতের খাবারের পরে স্ন্যাকস খাওয়া চালিয়ে যেতে পারে। ভারী রাতের খাবার খাওয়া, বিশেষ করে সন্ধ্যায় যখন শরীরের বিপাক ক্রিয়া কমে যায়, তখন অতিরিক্ত ক্যালোরি চর্বি হিসাবে জমা হতে পারে। যেহেতু দিনের শেষে শরীরের শক্তির চাহিদা কমে যায়, তাই রাতের খাবারের সময় প্রচুর পরিমাণে খাবার খাওয়া এই চাহিদাগুলিকে অতিক্রম করতে পারে এবং সময়ের সাথে সাথে ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে। উপরন্তু, শোবার আগে একটি ভারী খাবার খাওয়া হজমে বাধা দিতে পারে এবং ঘুমের মান ব্যাহত করতে পারে।

তাই, মধ্যাহ্নভোজন এড়িয়ে যাওয়া অনেক ক্যালোরি কমানোর একটি উপায় বলে মনে হতে পারে, কিন্তু এটি শেষ পর্যন্ত অস্বাস্থ্যকর খাওয়ার ধরণকে প্রচার করে এবং দীর্ঘমেয়াদে ওজন বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে। এই কারণেই দুপুরের খাবারের জন্য সঠিক ধরণের খাবার বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যা বিপাক এবং ওজন হ্রাসে সহায়তা করবে, এটিকে পুরোপুরি এড়িয়ে যাওয়ার পরিবর্তে। রতি বিউটি ডায়েটে এই ধরনের বিস্তারিত খাদ্য পরিকল্পনা খুঁজুন। সাবস্ক্রাইব করুন রতি বিউটি অ্যাপ আমাদের সমস্ত ওজন কমানোর ডায়েট প্ল্যান অ্যাক্সেস করতে।

খালি পেটে ব্যায়াম করলে কি বেশি ক্যালোরি বার্ন হবে?
খালি ক্যালোরির 8 আশ্চর্যজনক উত্স আপনি উপেক্ষা করতে পারেন

দুপুরের খাবার এড়িয়ে যাওয়া কি ওজন কমাতে পারে? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.