সংগৃহীত ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতীয় নিরাপত্তা পরিষদের সচিবকে বরখাস্ত করেছেন। দেশের বিদেশি গোয়েন্দা সংস্থার প্রধানকে এই পদে নিয়োগ দিয়েছেন তিনি।

গত মাসে পূর্ব ইউরোপের দেশটিতে সেনাবাহিনীর হাইকমান্ডে রদবদলের পর সর্বশেষ রদবদল হয়েছে। বুধবার (২৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

রিপোর্ট অনুযায়ী, জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের বিদায়ী সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভ অক্টোবর 2019 থেকে তার পদে অধিষ্ঠিত হয়েছেন। জেলেনস্কি ইউক্রেনের প্রেসিডেন্ট হওয়ার কয়েক মাস পরেই ড্যানিলভ এই পদে আসেন। জেলেনস্কি পরে তার রাতের ভিডিও ঠিকানায় বলেছিলেন যে ড্যানিলভকে পুনরায় নিয়োগ করা হচ্ছে। তবে বিস্তারিত পরে জানানো হবে।

রয়টার্স জানিয়েছে যে জেলেনস্কি তার পদ থেকে ড্যানিলভকে অপসারণের কোনো কারণ জানাননি। তবে তিনি বলেছিলেন যে তিনি রাজ্যের কৌশলগত সক্ষমতা জোরদার করার আশা করছেন। তাঁর কথায়, ‘ইউক্রেনকে শক্তিশালী করা এবং সব ক্ষেত্রে আমাদের রাষ্ট্রব্যবস্থা নবায়নের কাজ অব্যাহত থাকবে।’ এদিকে, জেলেনস্কি বিদেশী গোয়েন্দা সংস্থার প্রধান অলেক্সান্ডার লিটভিনেনকো (51) কে জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব হিসেবে নিয়োগ দিয়েছেন।

তার বক্তৃতায় জেলেনস্কি বলেন, গোয়েন্দা প্রধান হিসেবে তার অভিজ্ঞতার আলোকে তার নিয়োগ ইউক্রেনের নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ে কাজ করবে। রয়টার্সের মতে, ইউক্রেনের সভাপতিত্বে জাতীয় নিরাপত্তা পরিষদ দেশটির নিরাপত্তা ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে সমন্বয়কারী ভূমিকা পালন করে। কাউন্সিলটি শীর্ষ ইউক্রেনীয় রাজনীতিবিদদের পাশাপাশি নিরাপত্তা ও প্রতিরক্ষা প্রধানদের নিয়ে গঠিত। এর আগে ফেব্রুয়ারিতে, রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চীফ ভ্যালেরি জালুজনিকে বরখাস্ত করেছিলেন। পরবর্তীতে এই পদে নিযুক্ত হন যুদ্ধপ্রিয় জেনারেল আলেকজান্ডার সিরস্কি।






সর্বশেষ খবর পদ্মা সেতু পরিদর্শন করলেন ভুটানের রাজা
পরবর্তী খবর খালেদার সাজা স্থগিতের মেয়াদ ৬ মাস বাড়ানো হয়েছে


Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.