আপনি কি পরে ক্ষুধার্ত বোধ করলেই খাচ্ছেন? এবং আপনি কি ফ্রিজের দরজা খোলা রেখে পরবর্তী কী খাবেন তা খুঁজছেন? আপনি কি নিজে একজন ভোজন রসিক? মানুষ বিভিন্ন কারণে খাদ্য খায়, প্রথমত এবং সর্বাগ্রে, বেঁচে থাকার এবং উন্নতির জন্য। খাদ্য জীবনকে টিকিয়ে রাখার জন্য শক্তি এবং পুষ্টি সরবরাহ করে, কিন্তু আজকাল, আমাদের ব্যস্ত জীবনযাত্রার কারণে আমরা আমাদের শরীরের প্রকৃতপক্ষে প্রয়োজনের চেয়ে বেশি খাবার এবং ক্যালোরি গ্রহণ করার প্রবণতা রাখি! প্রক্রিয়াজাত খাবারের সহজলভ্যতা, ডেলিভারি অ্যাপ থেকে খাবার অর্ডার করার সুবিধা এবং সস্তা স্ন্যাকসের অন্তহীন সরবরাহের সাথে, আমরা সত্যিকারের ক্ষুধার অভাব, কখনও কখনও একঘেয়েমি মেরে ফেলতে, মানসিক চাপের বিরুদ্ধে লড়াই করতে বা সামাজিকভাবে বন্ধনে আহার করি। . বন্ধু এবং সহকর্মীদের সঙ্গে. প্রকৃত ক্ষুধা এবং মানসিক বা পরিবেশগত কারণগুলির মধ্যে এই বিভ্রান্তি অতিরিক্ত খাওয়া এবং ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে। আমাদের শরীরের সংকেতগুলির প্রতি মননশীলতা বিকাশ করা এবং মননশীল খাওয়ার অনুশীলন করা আমাদেরকে আরও ভাল খাবার পছন্দ করতে এবং যদি আমরা চর্বিহীন এবং স্বাস্থ্যকর হওয়ার চেষ্টা করি তবে আমাদের ওজন কমাতে সহায়তা করতে পারে। সুতরাং, ওজন কমানোর জন্য প্রতিটি খাবারের আগে নিজেকে জিজ্ঞাসা করার জন্য এখানে 8 টি প্রশ্ন রয়েছে।

1. আমি কি সত্যিই ক্ষুধার্ত?

আপনি কি শুধু খাচ্ছেন কারণ আপনি বিরক্ত এবং এর থেকে ভালো কিছু করার নেই? আপনি কি উদ্বিগ্ন এবং চাপ অনুভব করছেন এবং আইসক্রিমের একটি টব আপনাকে তাত্ক্ষণিকভাবে ভাল বোধ করবে? আপনি কিছু খাওয়ার জন্য বেছে নেওয়ার আগে, নিশ্চিত করুন যে এটি শক্তি পুনরায় পূরণ করার জন্য একটি প্রকৃত প্রয়োজন এবং আপনি চাপ, একঘেয়েমি বা অন্যান্য আবেগ মোকাবেলা করার জন্য আবেগপূর্ণ খাবার খাচ্ছেন না। এই ধরনের খাবারে অপ্রয়োজনীয় ক্যালোরি থাকতে পারে যা আপনার ওজন কমানোর যাত্রায় বাধা হিসেবে কাজ করবে।

2. আপনি কি অন্যদের সঙ্গ রাখার জন্য খাচ্ছেন?

সামাজিক জমায়েত, কাজের মিটিং এবং অন্যান্য ইভেন্টগুলি প্রায়শই খাবারের চারপাশে ঘোরে যেখানে আমরা কেবল নিজেদেরকে সঙ্গ রাখার জন্য খাই। আপনি যদি ক্ষুধার্ত না হন বা খাবার আপনার খাদ্যের সাথে খাপ খায় না তাহলে বিনয়ের সাথে “না” বলুন। মনে রাখবেন যে সামাজিক সমাবেশগুলি অন্যদের সাথে সংযোগ করার বিষয়ে এবং শুধুমাত্র খাবারের চারপাশে ঘোরা উচিত নয়। আপনি যদি বাইরে খেতে পছন্দ করেন তবে সালাদ, স্যুপ বা বাষ্পযুক্ত সবজির মতো স্বাস্থ্যকর বিকল্পগুলি বেছে নিন। ভাজা এবং ক্যালরি সমৃদ্ধ খাবার এড়িয়ে চলুন।

3. আশেপাশে কোন বিক্ষিপ্ততা আছে?

আপনি যখন কোনো বিভ্রান্তি ছাড়াই খান, যেমন টিভি দেখা বা আপনার ফোনে স্ক্রোল করা, আপনি মনোযোগ দিয়ে খাওয়ার অভ্যাস করতে পারেন এবং আপনি যে খাবার খাচ্ছেন সে সম্পর্কে সচেতন হতে পারেন। এছাড়াও আপনি শরীরের ক্ষুধা এবং পূর্ণতা সংকেত চিনতে সক্ষম হবেন এবং অতিরিক্ত খাওয়া এড়াতে পারবেন, যা ওজন কমাতে সাহায্য করতে পারে।

4. এই খাবারটি কি আমার খাদ্য পরিকল্পনায় আছে?

আপনি যদি ওজন কমানোর পরিকল্পনা অনুসরণ করেন তবে নিশ্চিত করুন যে আপনি আপনার ডায়েট রুটিনের বাইরে খাবার খেয়ে কোনো অতিরিক্ত ক্যালোরি যোগ করছেন না। ওজন কমানোর জন্য ক্যালোরির ঘাটতি বজায় রাখা গুরুত্বপূর্ণ এবং যদি আগের খাবারটি অনেক অতিরিক্ত ক্যালোরি যোগ করে তবে এটি এড়িয়ে যাওয়াই ভালো। এছাড়াও পড়ুন: “খালি ক্যালোরির 8 আশ্চর্যজনক উত্স আপনি উপেক্ষা করতে পারেন।”

5. আমি কি অংশ নিয়ন্ত্রণ অনুশীলন করেছি?

ক্যালোরির ঘাটতি বজায় রাখার জন্য অংশ নিয়ন্ত্রণের অনুশীলন করা অপরিহার্য, যেখানে আপনি কম ক্যালোরি খাচ্ছেন এবং শরীরকে শক্তির জন্য সঞ্চিত চর্বি ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য বেশি পোড়াচ্ছেন। অংশ নিয়ন্ত্রণ ছাড়া, ক্যালোরির ট্র্যাক রাখা কঠিন। তাই নিশ্চিত করুন যে আপনি খাবার পরিমাপ করেছেন এবং এটি একটি বড় খাবারের অতিরিক্ত পরিবেশন নয়।

6. এই খাবারটি কি আমার শরীরকে পুষ্ট করবে?

এমনকি চর্বি পোড়াতেও আমাদের কত পুষ্টির প্রয়োজন জানেন? বিশেষ করে প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর চর্বি, আয়রন, জিঙ্ক, কপার, ক্যালসিয়াম এবং এই ধরনের আরও অনেক পুষ্টি উপাদান। আপনি যদি পুষ্টির অভাবে খালি ক্যালোরি বা উচ্চ চিনি এবং চর্বিযুক্ত খাবার খান, তাহলে শরীর শীঘ্রই তার পুষ্টির প্রয়োজন মেটাতে আবার ক্ষুধার সংকেত পাঠাবে। এছাড়াও, ফাইবার এবং প্রোটিন আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সহায়তা করতে পারে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি পুষ্টিসমৃদ্ধ খাবার খাচ্ছেন এবং কেবল খালি ক্যালোরি নয়।

7. আমি কি লোভের কাছে নতিস্বীকার করছি?

নির্দিষ্ট খাবার এবং প্রিয় স্ন্যাকসের জন্য লোভ ঘন ঘন খাওয়ার সমস্যা হতে পারে। মিষ্টি, নোনতা বা নোনতা খাবারের আকাঙ্ক্ষা ওজন বাড়াতে পারে। আপনি যদি কিছু করতে চান এবং আসলে ক্ষুধার্ত না হন তবে নিজেকে বলুন “না”। আরও পড়ুন: “স্ন্যাকিং করার সময় অতিরিক্ত খাওয়া এড়ানোর 7 উপায়।”

8. এই খাবার খাওয়ার পর আমার কেমন লাগবে?

আপনি যদি অবিলম্বে খাবার খাওয়ার জন্য অনুশোচনা করেন তবে এটি আপনার জন্য নয়। খাওয়ার পরে আপনি কেমন অনুভব করেন সেদিকে মনোযোগ দিন – স্বাস্থ্যকর, অংশ-নিয়ন্ত্রিত খাবার আপনাকে ভাল বোধ করবে। অন্যদিকে, জাঙ্ক এবং ভারী খাবার আপনাকে অলস এবং অস্বস্তিকর বোধ করতে পারে। চিনিযুক্ত খাবারগুলি রক্তে শর্করার তীব্র বৃদ্ধি এবং পরবর্তী পতনের সাথে আপনাকে দ্রুত ক্ষুধার্ত করে দেবে। যদি খাবারগুলি আপনার চিট খাবারের অংশ হয়, তবে এটি সম্পূর্ণভাবে ঠিক কারণ তারা সীমাবদ্ধতার অনুভূতি রোধ করে, তৃষ্ণা মেটাতে এবং ব্যক্তিদের তাদের খাদ্য পরিকল্পনা আরও ভালভাবে মেনে চলতে সহায়তা করে।

সংক্ষেপে, আপনার ওজন কমানোর যাত্রা শুরু করার সময়, আপনার খাওয়া প্রতিটি খাবার সম্পর্কে আপনাকে পুরোপুরি সচেতন হতে হবে। সফলভাবে ওজন কমাতে, শুধু এই মৌলিক প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন এবং খাদ্য পরিকল্পনায় লেগে থাকুন। এছাড়াও, পুষ্টি বা স্বাস্থ্যের সাথে আপস না করে দ্রুত ওজন কমাতে সদস্যতা নিন রতি বিউটি অ্যাপ আমাদের সমস্ত খাদ্য পরিকল্পনা অ্যাক্সেস করতে.

সকালের নাস্তায় অতিরিক্ত খাওয়া এড়াতে ৭টি উপায়
খালি ক্যালোরির 8 আশ্চর্যজনক উত্স আপনি উপেক্ষা করতে পারেন

The post ওজন কমানোর জন্য প্রতিটি খাবারের আগে নিজেকে জিজ্ঞাসা করতে হবে 8টি প্রশ্ন প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.