আপনি কি “একদিন” বা “একদিন” বিশ্বাস করেন? যে লোকেরা “প্রথম দিন” এ বিশ্বাস করে তারা নতুন সূচনার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ এবং আশাবাদী এবং একটি নতুন শুরুর সম্ভাবনায় বিশ্বাসী। অন্যদিকে, যারা “একদিন” বিশ্বাস করে তারা কোনো দিন কোনো নির্দিষ্ট ফলাফলের জন্য আশা, আকাঙ্ক্ষা বা আকাঙ্ক্ষা প্রকাশ করে। এটি সেই ইচ্ছা বা স্বপ্ন অর্জনের জন্য কোন সুস্পষ্ট পরিকল্পনা বা সময়রেখা ছাড়াই ভবিষ্যতে কোন কিছুর স্বপ্ন বা আকাঙ্ক্ষা নির্দেশ করতে পারে। নিরুৎসাহিত, হতাশ, এবং আত্ম-সন্দেহ বোধ থেকে, যারা ক্রমাগত বিভিন্ন ডায়েট চেষ্টা করেছেন এবং ব্যর্থ হয়েছেন তারা জানেন যে ওজন কমানোর একটি নতুন যাত্রা শুরু করা কতটা কঠিন হতে পারে এবং প্রায়শই ব্যর্থতার ভয় আপনার আবার শুরু করার সিদ্ধান্তকে বাতিল করে দেয়। কিন্তু আপনি যদি ওজন কমাতে চান, আত্ম-সন্দেহ এবং আশংকা নিয়ে পুরো প্রক্রিয়া শুরু করার আগে, এখানে 10টি প্রশ্নের একটি তালিকা রয়েছে নিজেকে জিজ্ঞাসা করার জন্য যাতে এই সময়, যখন আপনি নতুন করে শুরু করছেন, এটি আপনার “দিন 1” হতে দিন। এবং এটি অতিরিক্ত পাউন্ড হারাতে এবং আপনার লক্ষ্য ওজন পেতে আশাবাদ এবং সংকল্প সঙ্গে হবে.

1. আমি কেন ওজন কমাতে চাই?

তোমার “কেন?” এটা জানা খুবই জরুরী। আপনার ওজন কমানোর সিদ্ধান্তের পিছনে চালিকা শক্তি কী – এটা কি কারণ আপনি আপনার স্বাস্থ্যের উন্নতি করতে চান, বা আপনার সেরা বন্ধুর বিয়েতে স্লিম দেখতে চান, বা কেবল ছোট আকারের পোশাক পরতে চান? আপনার “কেন” জানা আপনাকে আপনার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত অনুপ্রাণিত এবং মনোনিবেশ করার একটি কারণ দেবে। যে কারো ওজন কমানোর যাত্রায় মালভূমি এবং বিপত্তি অনিবার্য এবং আপনার “কেন” একটি শক্তিশালী চালিকা শক্তি হিসাবে কাজ করতে পারে, আপনি কেন প্রথম স্থানে শুরু করেছিলেন তার একটি ধ্রুবক অনুস্মারক প্রদান করে।

2. আমি কত ওজন হারাতে চাই?

আপনি কত ওজন কমাতে চান তা লিখতে ভুলবেন না – এটি 10 ​​কেজি, 15 কেজি, 20 কেজি বা তার বেশি হতে পারে। তবে আশা করবেন না যে এই সব 10 দিন বা 1 মাসের মধ্যে শেষ হয়ে যাবে। রাতারাতি ফলাফলের প্রতিশ্রুতি দেয় এমন ফ্যাড ডায়েট এবং ফ্যাট বার্নিং সাপ্লিমেন্টের মিথ্যা দাবির জন্য পড়ে যাবেন না, এটি তার চেয়ে অনেক বেশি সময় নেবে। এই ফ্যাড ডায়েটগুলির পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে (গুরুতর চুল পড়া একটি সাধারণ ফলাফল!) কিন্তু আমরা স্পিড স্লিম ডায়েট, আপনি পুষ্টি বা স্বাস্থ্যের সাথে আপস না করে মাত্র 6 সপ্তাহে 8 থেকে 10 কেজি ওজন কমাতে পারেন। আমাদের স্পিড স্লিম ডায়েট প্ল্যান অ্যাক্সেস করতে রতি বিউটি অ্যাপে সাবস্ক্রাইব করুন।

3. আমার ওজন কমানোর যাত্রা শুরু করতে আমাকে কী বাধা দিচ্ছে?

ডায়েট এবং ব্যায়ামের রুটিন শুরু করা থেকে কী আপনাকে বাধা দিচ্ছে – দীর্ঘ সময় কাজ করা, চাপ, ব্যস্ত পারিবারিক জীবন, দায়িত্ব, বাচ্চাদের যত্ন নেওয়া – এইগুলি কিছু সাধারণ কারণ যা লোকেরা উল্লেখ করে, তবে স্বাস্থ্যকর খাওয়া, আপনি যা খাচ্ছেন এবং থাকার দিকে মনোযোগ দেওয়া শারীরিকভাবে সক্রিয় একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া হওয়া উচিত নয় – এটি জীবনযাপনের একটি উপায় হওয়া উচিত। আজকাল, আমরা এত বেশি জাঙ্ক ফুড খাই যে “স্বাভাবিক খাবার” খাওয়াকে ডায়েটিং হিসাবে বিবেচনা করা হয়। আমরা উপরে উল্লেখ করেছি যে, ডায়েটিং কোন কঠিন কাজ নয়, আমরা রতি বিউটি ডায়েটে এটাকে সহজ করে দিই। আমাদের খাদ্য পরিকল্পনা চেক করতে ভুলবেন না. এছাড়াও, ব্যায়ামের জন্য 24-ঘণ্টার সময়ের মধ্যে 30 মিনিট আলাদা করে রাখা খুব একটা অর্থপূর্ণ নয়।

4. আমি কি নিজের জন্য বা অন্য কারো জন্য ওজন কমাতে চাই?

আপনি কি “প্রতিশোধ ওজন হ্রাস” শুনেছেন? এটি এমন একটি বাক্যাংশ যা কিছু ব্যক্তি তাদের ব্রেকআপের পরে ওজন হ্রাস করার প্রেরণা বর্ণনা করতে ব্যবহার করে। প্রতিশোধের জন্য ওজন কমানোর পিছনে ধারণাটি হল যে আপনি আপনার প্রাক্তন সঙ্গীকে দেখানোর জন্য ওজন হ্রাস করেন যে তিনি কতটা ওজন কমিয়েছেন। এই মনোভাব আপনাকে খুব বেশি দূরে পাবে না, নিজের জন্য, আপনার শরীরের জন্য, আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ওজন কমাতে পারবে না; কেউ আপনার হৃদয় ভেঙেছে বা আপনাকে নোংরা নামে ডাকছে বলে নয়।

5. এই খাদ্য পরিকল্পনা কি আমাকে ওজন কমাতে এবং তা চিরতরে বন্ধ রাখতে সাহায্য করবে?

একটি ভাল খাদ্য পরিকল্পনা আপনাকে ক্ষুধার্ত হতে বলবে না। যদি কোনও ডায়েট আপনাকে খাবার না খাওয়ার অভ্যাস করতে বলে তবে হতাশ হওয়ার জন্য প্রস্তুত থাকুন। খাদ্য বঞ্চনা একটি স্থায়ী সূত্র নয় এবং একবার আপনি স্বাভাবিক খাদ্যাভাসে ফিরে গেলে, আপনি অবশ্যই সেই সমস্ত অতিরিক্ত কিলো ফিরে পাবেন। আপনার এমন একটি খাদ্য পরিকল্পনা করা উচিত যা আপনি চিরতরে চালিয়ে যেতে পারেন, আপনি কি সারা জীবনের জন্য বাঁধাকপির স্যুপ পান করতে পারেন? কোন অধিকার নাই?! আপনাকে ডায়েট প্ল্যানগুলি পরীক্ষা করতে হবে যা আপনাকে স্বাভাবিক, প্রতিদিনের খাবার খেতে বলে। আরও পড়ুন: “আপনি এখনও অতিরিক্ত খাওয়ার 5টি কারণ।”

6. আমি কি আমার লক্ষ্য অর্জনে সাহায্য করার জন্য আমার জীবনধারায় পরিবর্তন আনতে ইচ্ছুক?

ওজন কমানোর অর্থ কেবল কম ক্যালোরি খাওয়া নয়, এটি একটি স্বাস্থ্যকর ডায়েট, বর্ধিত শারীরিক কার্যকলাপ এবং স্থায়ী জীবনযাত্রার পরিবর্তনের সংমিশ্রণ। প্রচুর পানি পান করা, প্রক্রিয়াজাত খাবার ত্যাগ করা, দিনের বেশির ভাগ সময় আপনার পায়ে থাকা, মন দিয়ে খাওয়া, মানসিক চাপ কমানোর ক্রিয়াকলাপ অনুশীলন করা জীবনধারার পরিবর্তন যা ফলাফল নিয়ে আসে।

7. ওজন কমানোর সময় আমি কেমন অনুভব করব?

ওজন কমানোর জন্য একটি শক্তিশালী অনুপ্রেরণা প্রয়োজন? আপনি যখন আপনার সমস্ত অতিরিক্ত ওজন হারিয়ে ফেলেছেন এবং অতিরিক্ত ওজন আপনাকে যা করতে বাধা দিয়েছে সেগুলি এখন করতে পারেন তখন এটি কেমন লাগবে তা কল্পনা করুন। কীভাবে আপনার জীবন পরিবর্তন হবে, আপনি কী ধরনের পোশাক পরতে পারেন, আপনি কী ধরনের জীবনযাপন করতে পারেন, কীভাবে আপনি নিজেকে আরও ক্রিয়াকলাপে সম্পৃক্ত করতে পারেন – শুধু ভাবুন কীভাবে ওজন হ্রাস আপনার জীবনকে বদলে দেবে, এবং সেখান থেকে এটি গ্রহণ করুন।

8. আমি কি পর্যাপ্ত ঘুম পাচ্ছি?

বেশ কয়েকটি গবেষণায় ঘুমের অভাব এবং ওজন বৃদ্ধির মধ্যে একটি শক্তিশালী সংযোগের পরামর্শ দেওয়া হয়েছে, বিশেষ করে পেটের আশেপাশে। ক্ষুধা ও বিপাক সহ শরীরের বিভিন্ন হরমোন এবং শারীরবৃত্তীয় প্রক্রিয়া নিয়ন্ত্রণে ঘুম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশিরভাগ লোক যারা ওয়েব সিরিজ, সিনেমা এবং শো দেখে দেরি করে জেগে থাকে প্রবল ক্ষুধা নিয়ে জেগে থাকে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি প্রতি রাতে সঠিক ঘুম পাচ্ছেন। এছাড়াও পড়ুন: “ওজন কমানোর জন্য ঘুম গুরুত্বপূর্ণ কেন 14টি কারণ।”

9. কিছু ভিন্ন উপায় কি কি আমি আরো শারীরিকভাবে সক্রিয় হতে পারি?

সব ধরনের শারীরিক ক্রিয়াকলাপ ক্যালোরি পোড়ায়, কিছু গবেষণায় দেখা গেছে যে এমনকি আপনার পা নড়াচড়া করলেও 300 ক্যালোরি পর্যন্ত বার্ন হতে পারে। সুতরাং, যতটা সম্ভব আপনার পায়ের উপর থাকুন – হাঁটা, নাচ, সিঁড়ি বেয়ে ওঠা এমনকি ঘরের কাজগুলিও যথেষ্ট পরিমাণে ক্যালোরি পোড়ায়।

সংক্ষেপে, একটি নতুন ডায়েট প্ল্যান বা ওজন কমানোর যাত্রা শুরু করার সময়, নিজেকে এই 9 টি প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং সেখান থেকে সাফল্যের পথে কাজ করুন।

আপনি এখনও অতিরিক্ত খাওয়ার 5 টি কারণ
ওজন কমানোর জন্য ঘুম গুরুত্বপূর্ণ 14টি কারণ

আপনি ওজন হারান করতে চান? সফলতা অর্জনের জন্য নিজেকে জিজ্ঞাসা করার 9টি প্রশ্ন প্রথমে bongdunia.com-এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.