“আপনি সবাইকে খুশি করতে পারবেন না। তুমি স্যান্ডউইচ নও!” মূলত এর মানে হল প্রত্যেকেই একটি স্যান্ডউইচ পছন্দ করে – এটি শুধুমাত্র একটি বিষয় যা আপনি পছন্দ করেন – সবজি, গ্রিলড, পনির বা মুরগির মাংস! লোকেরা স্যান্ডউইচ পছন্দ করে কারণ সেগুলি বিভিন্ন রুটি, সুস্বাদু ফিলিংস এবং টপিংস দিয়ে তৈরি করা সহজ। এগুলি দ্রুত খাবারের জন্য সুবিধাজনক, একসাথে রাখা সহজ এবং আপনি এগুলি সকালের নাস্তা, দুপুরের খাবার, রাতের খাবার বা যেতে যেতে নাস্তা হিসাবে খেতে পারেন৷ কিন্তু ওজন-সচেতন স্যান্ডউইচ প্রেমীদের জন্য, প্রায়ই প্রশ্ন ওঠে: স্যান্ডউইচগুলি কি ডায়েট প্ল্যানের অংশ হতে পারে? এটা মনে হতে পারে যে স্যান্ডউইচগুলি খুব বেশি ক্যালোরি যোগ করতে পারে না, তবে তারা কি ওজন কমানোর লক্ষ্যে তাদের জন্য একটি ভাল পছন্দ? উপরন্তু, শুধু স্যান্ডউইচ খেয়েই কি দ্রুত ওজন কমানো সম্ভব? খুঁজে বের কর:

ফাস্ট ফুড জয়েন্টে স্যান্ডউইচ সম্পর্কে সত্য:

আপনি কি জানেন যে ফাস্ট ফুডের দোকানে পাওয়া স্যান্ডউইচগুলিতে 150 থেকে 800 ক্যালোরির মধ্যে কিছু থাকতে পারে, আপনি কোন ধরনের ফিলিংস বেছে নেন তার উপর নির্ভর করে! অতএব, প্রথম যে জিনিসটি বাদ দেওয়া উচিত তা হল এই ফাস্ট ফুড চেইনগুলি অফার করা তথাকথিত “স্বাস্থ্যকর” স্যান্ডউইচগুলি এড়িয়ে চলা কারণ এতে সাধারণত প্রক্রিয়াজাত মাংস, পনির, মেয়োনিজ, উচ্চ চর্বিযুক্ত স্প্রেড, ড্রেসিং, সস এবং অন্যান্য থাকে। উচ্চ-ক্যালোরি উপাদান। ,

ঘরে তৈরি স্যান্ডউইচের কথা বলছি, আপনি ডিম, মুরগির মাংস, পনিরের মতো প্রোটিনের উত্স দিয়ে পুরো শস্য বা টক জাতীয় রুটি দিয়ে তৈরি করতে পারেন, প্রচুর শাকসবজি যেমন শসা, ক্যাপসিকাম, বাঁধাকপি, লেটুস যোগ করুন, কম পরিমাণে পনির ব্যবহার করতে পারেন। নিজেকে সুস্থ রাখুন। এবং মেয়োনেজ এবং দোকান থেকে কেনা ড্রেসিংয়ের পরিবর্তে হুমাস বা গ্রীক দইয়ের মতো স্প্রেড ব্যবহার করা। এইভাবে, আপনি আরও পুষ্টিকর এবং সন্তোষজনক খাবার তৈরি করতে উপাদানগুলির গুণমান এবং পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারেন। ফাস্টফুডের দোকানে পাওয়া খাবারের তুলনায় এগুলো তুলনামূলকভাবে ভালো।

আপনি কি শুধুমাত্র স্যান্ডউইচ খেতে পারেন এবং ওজন কমাতে পারেন?

প্রধান প্রশ্নের সম্বোধন করে, আপনি কি প্রতিদিন শুধু স্যান্ডউইচ খেতে পারেন এবং ওজন কমাতে পারেন? অবশ্যই না! যদিও বাড়িতে তৈরি স্যান্ডউইচগুলি ফাস্ট-ফুড জয়েন্টগুলির চেয়ে স্বাস্থ্যকর বিকল্প হতে পারে, ওজন কমানোর জন্য শুধুমাত্র স্যান্ডউইচের উপর নির্ভর করা সামগ্রিক স্বাস্থ্যের জন্য টেকসই বা সর্বোত্তম নাও হতে পারে। আপনি প্রাথমিকভাবে কয়েক পাউন্ড হারাতে পারেন, কিন্তু এটি একটি সুষম খাদ্যের অংশ নাও হতে পারে এবং পুষ্টির ঘাটতি হতে পারে। কারণটা এখানে:

1. পুষ্টির সীমিত পরিসর:

সীমিত পুষ্টির বৈচিত্র্য মানে আপনার খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যকর খাবার না থাকা। এটি ঘটতে পারে যদি আপনি প্রধানত সব সময় একই ধরনের খাবার খান, যেমন স্যান্ডউইচ বা অন্য কোনো ধরনের খাবার। একটি সুষম খাদ্য আপনাকে বিভিন্ন ধরণের খাবার খেতে দেয় যাতে আপনার শরীর স্বাস্থ্যকর বিপাকের জন্য প্রয়োজনীয় সমস্ত বিভিন্ন পুষ্টি পায়, যা চর্বি পোড়ানোর জন্যও অপরিহার্য (স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন বি 5, ম্যাগনেসিয়াম, খনিজ পদার্থের মতো ক্যালসিয়াম, ইত্যাদি)। খাবারের জন্য শুধুমাত্র স্যান্ডউইচের উপর নির্ভর করলে পুষ্টির বৈচিত্র্য সীমিত হতে পারে। টেকসই ওজন কমানোর কৌশল হল একটি সুষম খাদ্য খাওয়া যাতে ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বিগুলির মতো বিস্তৃত খাদ্য গোষ্ঠী অন্তর্ভুক্ত থাকে। এখানে এই ধরনের খাদ্য পরিকল্পনা খুঁজুন রতি বিউটি ডায়েট। এই সমস্ত ডায়েট প্ল্যান অ্যাক্সেস করতে Rati Beauty অ্যাপ ডাউনলোড করুন।

2. পুষ্টির ঘাটতির ঝুঁকি বৃদ্ধি:

স্যান্ডউইচের উপর খুব বেশি নির্ভর করলে পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে যদি অন্যান্য পুষ্টিসমৃদ্ধ সম্পূর্ণ খাবারকে অবহেলা করা হয়। উদাহরণস্বরূপ, স্যান্ডউইচগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজগুলির অভাব থাকতে পারে যা ফল, শাক সবজি এবং অন্যান্য সম্পূর্ণ খাবারে পাওয়া যায়। মারাত্মক চুল পড়া, ভঙ্গুর নখ, ক্ষতিগ্রস্ত ত্বক, অলসতা, ক্লান্তি কিছু সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া।

3. কোন স্থায়ী কৌশল নেই:

প্রতিদিন শুধুমাত্র স্যান্ডউইচ খাওয়া একটি টেকসই ওজন কমানোর কৌশল নয়। শুধুমাত্র স্যান্ডউইচের উপর নির্ভর করা সহজে কয়েক দিনের মধ্যে ডায়েট ক্লান্তি হতে পারে এবং আপনি সম্ভবত সংক্ষিপ্ত ক্রমে ধারণাটি ত্যাগ করবেন।

সংক্ষেপে, ক্যালোরির ঘাটতি বজায় রাখার পাশাপাশি সুষম খাদ্য টেকসই ওজন কমানোর চাবিকাঠি। প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে, তৃপ্তি বাড়ায় এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে এমন বিভিন্ন ধরণের খাবার অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ এবং সবজি, ফল, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন, স্বাস্থ্যকর চর্বিগুলির সর্বোত্তম অংশ থাকা গুরুত্বপূর্ণ। অতএব, ওজন কমানোর জন্য শুধুমাত্র স্যান্ডউইচের উপর নির্ভর করা ঠিক নয়, এমনকি তা ঘরে তৈরি করা হলেও।

ওজন কমানোর জন্য 8টি উচ্চ-প্রোটিন মধ্যাহ্নভোজের ধারণা
10 টি মৌলিক আইটেম আপনার সপ্তাহান্তের মুদির তালিকায় থাকা আবশ্যক

The post আমি কি শুধু স্যান্ডউইচ খেতে পারি এবং ওজন কমাতে পারি? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.