“ওজন কমানোর চাবিকাঠি হল যতটা সম্ভব কম খাওয়া নয়, বরং আপনার ক্ষুধা বোঝা। আপনার শরীরের কথা শুনতে শিখুন, এবং পাউন্ডগুলি নিজের যত্ন নেবে।” ক্ষুধা নিয়ন্ত্রণ সফল ওজন হ্রাসের ভিত্তি এবং ক্ষুধা নিয়ন্ত্রণ করার জন্য, আপনাকে অতিরিক্ত খাওয়ার সময় যে তৃপ্তি এবং তৃপ্তির অনুভূতি হয় তা চিনতে হবে। এটি এড়াতে আপনি আপনার শরীরের চাহিদা মেটাতে পর্যাপ্ত পরিমাণে খান – এটিকে “আরামদায়ক পূর্ণতা” বলা হয়। এটি এমন একটি বিন্দু যখন আপনি আনন্দদায়কভাবে পরিতৃপ্ত বোধ করেন এবং আর ক্ষুধার্ত হন না। তাই স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখতে এবং ওজন কমানোর লক্ষ্যে পৌঁছাতে খাবারের সাথে আরামদায়ক পূর্ণতা অর্জন করা অপরিহার্য। আপনার শরীরের ক্ষুধা এবং পূর্ণতার সংকেত শোনার মাধ্যমে, আপনি দিনের শেষে অতিরিক্ত খাওয়া এবং অপ্রয়োজনীয় ক্যালোরি এড়াতে পারেন৷ আরামদায়ক তৃপ্তির একটি অবস্থা 100 ক্যালোরি পর্যন্ত খাওয়ার মাধ্যমে, আপনি আপনার শরীরকে পর্যাপ্তভাবে পুষ্ট রাখার পাশাপাশি ক্ষুধার্ত বোধ না করে পর্যাপ্ত পরিমাণে খেতে পারেন এবং এখনও ওজন কমানোর জন্য প্রয়োজনীয় ক্যালোরির ঘাটতি বজায় রাখা। এই নিবন্ধে, আমরা কীভাবে তা খুঁজে বের করার 5 টি উপায় কভার করেছি। আপনি কখন পূর্ণ হবেন তা জানার জন্য তালিকাভুক্ত কৌশলগুলি।

1. মনোযোগ দিয়ে খাওয়া:

মাইন্ডফুল খাওয়া একটি অভ্যাস যা খাওয়ার সময় সম্পূর্ণভাবে সচেতন হওয়া জড়িত। এটি খাওয়ার সময় টিভি দেখা, ফোনে স্ক্রোল করা ইত্যাদির মতো বিভ্রান্তিগুলি এড়িয়ে চলা এবং সমস্ত ইন্দ্রিয় – স্বাদ, গন্ধ, দৃষ্টি, স্পর্শ – শরীরের ক্ষুধা এবং পূর্ণতা সংকেতগুলির সাথে সংযুক্ত করে।

2. ধীরে ধীরে খান:

ওজন কমানোর জন্য ধীরে ধীরে চিবানো একটি সহজ কিন্তু শক্তিশালী কৌশল কারণ এটি আপনাকে খাদ্যকে ছোট ছোট কণাতে ভেঙ্গে ফেলতে দেয়, যা আপনার পরিপাকতন্ত্রকে কার্যকরভাবে প্রক্রিয়াকরণ এবং পুষ্টির শোষণকে সহজ করে তোলে। মুখের মধ্যে হজমের এই প্রাথমিক পর্যায়টি হজম প্রক্রিয়া শুরু করতে সাহায্য করে এবং আপনার শরীরকে আপনার খাওয়া খাবার থেকে দক্ষতার সাথে পুষ্টি আহরণের জন্য প্রস্তুত করে। উপরন্তু, ধীরে ধীরে চিবানো আপনার মস্তিষ্ককে পাকস্থলী এবং অন্ত্রের হরমোনগুলি থেকে সংকেত পেতে আরও সময় দেয় যা পূর্ণতা এবং তৃপ্তির অনুভূতি নির্দেশ করে। এই সংকেতগুলি আপনার মস্তিষ্কে পৌঁছাতে এবং প্রকৃত খাবারের পরিমাণ নির্বিশেষে আপনি যথেষ্ট পরিমাণে খেয়েছেন তা নিবন্ধন করতে প্রায় 20 মিনিট সময় লাগে। ধীরে ধীরে খাওয়ার মাধ্যমে, আপনি আপনার শরীরকে তার পূর্ণতা সংকেত যোগাযোগ করার সুযোগ দেন, যা অত্যধিক খাওয়া এবং অপ্রয়োজনীয় ক্যালোরি খরচ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। আরও পড়ুন: “কিভাবে ধীরে ধীরে খাবার চিবানো ওজন কমাতে সাহায্য করতে পারে?”

3. খাবারের মধ্যে চেক-ইন করুন:

খাবারের সময় “চেক ইন” এর মধ্যে আপনার ক্ষুধা এবং পূর্ণতা মাত্রা মূল্যায়ন করার জন্য খাওয়ার সময় পর্যায়ক্রমে থামানো জড়িত। এটি করার জন্য, প্রতিটি কামড়ের পরে আপনার চামচ এবং কাঁটা নামিয়ে রাখুন। প্রথমে, চেক ইন করতে বিরতি আপনাকে আপনার শরীরের ক্ষুধার সংকেত বুঝতে সাহায্য করতে পারে। বিরতির সময়, 1 থেকে 10 এর স্কেলে আপনার ক্ষুধার মাত্রা মূল্যায়ন করুন, 1টি অত্যন্ত ক্ষুধার্ত এবং 10টি অত্যন্ত পূর্ণ, যখন আপনি 8-এ পৌঁছান তখন থামুন – এই মূল্যায়ন করে, আপনি আপনার শরীরের চাহিদা মেটাতে সক্ষম হবেন। আরও হয়ে উঠুন। সচেতন এবং তাই সাড়া দিতে পারে। এই সচেতনতা বিবেকহীন খাওয়া এবং ক্যালোরির অতিরিক্ত খরচ প্রতিরোধ করতে সাহায্য করে।

4. শারীরিক লক্ষণগুলিতে মনোযোগ দিন:

পূর্ণতা, তৃপ্তির অনুভূতি এবং ক্ষুধা হ্রাসের মতো শারীরিক সংকেতগুলিতে মনোযোগ দিন। প্রকৃত শারীরিক ক্ষুধা এবং মানসিক ট্রিগারের মধ্যে পার্থক্য করতে শেখা গুরুত্বপূর্ণ। এই ইঙ্গিতগুলিতে মনোযোগ দেওয়ার মাধ্যমে, ব্যক্তিরা আরও সচেতন খাদ্য পছন্দ করতে পারে, অপ্রয়োজনীয় অতিরিক্ত খাওয়া এড়াতে পারে এবং দীর্ঘমেয়াদী ওজন ব্যবস্থাপনা লক্ষ্যগুলিকে সমর্থন করার সময় খাবারের সাথে একটি স্বাস্থ্যকর সম্পর্ক প্রচার করতে পারে।

5. অংশ নিয়ন্ত্রণ:

অংশ নিয়ন্ত্রণ একটি খাদ্যতালিকাগত কৌশল যা খাবার এবং স্ন্যাকসের সময় খাওয়া খাবারের আকার এবং পরিমাণ পরিচালনার উপর দৃষ্টি নিবদ্ধ করে। অংশ নিয়ন্ত্রণ অনুশীলন করে, ব্যক্তিরা তাদের ক্যালোরি গ্রহণ নিয়ন্ত্রণ করতে পারে, নিশ্চিত করে যে তারা অতিরিক্ত খাওয়া ছাড়াই তাদের প্রয়োজনের জন্য উপযুক্ত পরিমাণে শক্তি ব্যবহার করে। এই পদ্ধতিটি একটি ক্যালোরির ঘাটতি তৈরি করতে সাহায্য করে, যা ওজন কমানোর জন্য অপরিহার্য, পাশাপাশি একটি সুষম এবং সন্তোষজনক খাদ্যের অনুমতি দেয়। অংশ নিয়ন্ত্রণ বিভিন্ন উপায়ে অর্জন করা যেতে পারে, যেমন খাবারের অংশ পরিমাপ করা, ছোট প্লেট এবং বাটি ব্যবহার করা এবং আরামদায়কভাবে সন্তুষ্ট হলে খাওয়া বন্ধ করার জন্য অভ্যন্তরীণ ক্ষুধা এবং পূর্ণতার ইঙ্গিতগুলিতে মনোযোগ দেওয়া। আরও পড়ুন: “রাতের খাবারের পরে কয়েক সেকেন্ডের জন্য বাইরে যাওয়া থেকে নিজেকে আটকানোর 5 উপায়।”

উপরে উল্লিখিত এই কৌশলগুলি ছাড়াও, নিজেকে হাইড্রেট করতে মনে রাখবেন কখনও কখনও তৃষ্ণাকে ক্ষুধা বলে ভুল করা যেতে পারে। আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করতে সারা দিন এবং খাবারের আগে জল পান করুন। আপনার খাবার, স্ন্যাকস এবং ক্ষুধার মাত্রা ট্র্যাক করার জন্য একটি খাদ্য জার্নাল রাখতে ভুলবেন না যাতে প্যাটার্নগুলি সনাক্ত করা যায় এবং আপনার খাদ্যাভ্যাসগুলি আরও ভালভাবে বোঝা যায়। এটি আপনাকে সময়ের সাথে সাথে আপনার তৃপ্তি সংকেত সম্পর্কে আরও সচেতন হতে সাহায্য করতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, সমর্থনের জন্য জিজ্ঞাসা করুন এবং চেক ইন করুন রতি বিউটি অ্যাপ সারাদিন ক্ষুধার্ত বোধ না করে কীভাবে সঠিক খাওয়া যায় এবং ওজন হ্রাস করা যায় সে সম্পর্কে আরও তথ্যের জন্য।

কিভাবে খাবার ধীরে ধীরে চিবানো ওজন কমাতে সাহায্য করতে পারে?
ডিনারের পরে কয়েক সেকেন্ডের জন্য বাইরে যাওয়া থেকে নিজেকে থামানোর 5 টি উপায়

আপনি যখন পূর্ণ হন তখন জানার 5 টি কৌশল পোস্ট করুন bongdunia.com-এ প্রথম হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.