এই বছর শেষ হতে আর মাত্র ১২ সপ্তাহ বাকি। এবং এই 12 সপ্তাহ আপনার জীবন পরিবর্তন করতে পারে, এবং আবার ওজন কমানোর রেজোলিউশন তৈরি করতে নতুন বছরের জন্য অপেক্ষা করার দরকার নেই। আপনার জীবন পরিবর্তন করা এবং 12 সপ্তাহের মধ্যে ওজন হ্রাস করা একটি অবাস্তব লক্ষ্য নয়, তবে এর জন্য অঙ্গীকার, ধারাবাহিকতা এবং কার্যকর কৌশল প্রয়োজন। বেশিরভাগ লোকেরই শুরু করতে সমস্যা হয় – তারা সোমবার, নতুন বছর বা অনুপ্রেরণার জন্য বিশেষ ইভেন্টের জন্য অপেক্ষা করে, কিন্তু সত্যিই, যে কোনও দিন শুরু করার জন্য একটি ভাল দিন, আসলে, আজই আপনার ওজন হ্রাসের চাবিকাঠি। শুরু করার সেরা দিন। যাত্রা , এবং আপনি যদি সফল উপায় খুঁজছেন, আজই ওজন কমাতে শুরু করার 7টি কার্যকরী কৌশল:

1. আপনার প্লেট রঙিন রাখুন:

তারা বলে রংধনু খাও! এটি প্রতিটি খাবারের সাথে বিভিন্ন ধরণের পুষ্টি পাওয়ার একটি আদর্শ উপায়। বিভিন্ন রঙের সাথে খাবার খাওয়ার মাধ্যমে, আপনি প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলির বিস্তৃত পরিসর পাওয়ার সম্ভাবনা বেশি, যার বেশিরভাগই বিপাককে বাড়িয়ে তোলে এবং চর্বি পোড়াতে সহায়তা করে। উপরন্তু, রঙিন ফল এবং সবজি সাধারণত ক্যালোরি কম এবং ফাইবার এবং জল কন্টেন্ট উচ্চ। এর মানে হল আপনি বেশি খেতে পারবেন এবং কম ক্যালোরি দিয়ে পূর্ণ বোধ করতে পারবেন। অনেক রঙিন খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহের বিরুদ্ধে লড়াই করে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমায়, যা ফলস্বরূপ চর্বি জমা প্রতিরোধে সহায়তা করে (উদাহরণস্বরূপ, লাল বাঁধাকপি এবং বেগুনি বেগুনে অ্যান্থোসায়ানিন থাকে যা গবেষণায় দেখা গেছে যে স্থূলতার বিরুদ্ধে লড়াই করে)।

2. চিনি খাওয়া কমান:

বিশেষজ্ঞরা বলছেন যে চিনি একটি বড় বাধা যা ওজন কমানোর যাত্রাকে সম্পূর্ণরূপে স্থগিত করে দিতে পারে এবং চিনি কমানো বা সম্পূর্ণরূপে ছেড়ে দেওয়া একটি সম্পূর্ণ গেম-চেঞ্জার হতে পারে এবং আপনি অনেক দ্রুত ফলাফল দেখতে পাবেন। পুষ্টির অভাব এবং অতিরিক্ত ক্যালরির কারণে, অতিরিক্ত চিনি খাওয়ার ফলে শরীরে চর্বি জমে, বিশেষ করে পেটের চর্বি আকারে। আমরা আগেই বলেছি, খাদ্য থেকে চিনি কমানো বা সম্পূর্ণভাবে বাদ দেওয়া অল্প সময়ের মধ্যে অতিরিক্ত চর্বি কমাতে অত্যন্ত উপকারী হবে। আরও পড়ুন: “ওজন কমানোর জন্য কি চিনির চেয়ে মধু ভালো?”

3. আরও প্রোটিন এবং ফাইবার যোগ করুন:

প্রোটিন শুধুমাত্র বডি বিল্ডারদের জন্য নয় এবং ফাইবার শুধুমাত্র ডায়াবেটিস রোগীদের জন্যই নয়, ওজন কমানোর জন্যও প্রয়োজনীয়। আপনার ডায়েটে প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বাড়ান এবং আপনি লক্ষ্য করবেন যে আপনি অস্বাস্থ্যকর খাবারের জন্য কম তৃষ্ণা সহ দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করবেন। প্রোটিন এবং ফাইবার ওজন কমানোর পথ প্রশস্ত করে, তাই নিশ্চিত করুন যে আপনি প্রতিদিন পর্যাপ্ত প্রোটিন এবং ফাইবার গ্রহণ করছেন। এই ম্যাক্রোনিউট্রিয়েন্টগুলি কীভাবে বাড়ানো যায় তা শিখতে, ডায়েট প্ল্যানগুলি দেখুন রতি বিউটি অ্যাপ।

4. ছোট এবং দীর্ঘস্থায়ী পরিবর্তন করুন:

লোকেরা প্রায়শই তাদের ওজন কমানোর পরিকল্পনাগুলি মাঝপথে ত্যাগ করে কারণ তারা টেকসই অভ্যাসগুলি অনুসরণ করে, যেমন ক্যালোরির পরিমাণ খুব কম করা, ক্ষুধার্ত হওয়া এবং খাবারে কোনও বৈচিত্র্য না থাকা ইত্যাদি। ডায়েটে স্বাচ্ছন্দ্য বোধ করুন, নিজেকে ক্ষুধার্ত না করে খাবারের অংশের আকার হ্রাস করার মতো ছোট পরিবর্তন করে শুরু করুন। প্রক্রিয়াজাত খাবার কমিয়ে স্বাস্থ্যকর খাবার দিয়ে প্রতিস্থাপন করুন। প্রতিশোধ নিয়ে জিমে যাওয়ার পরিবর্তে আরও হাঁটুন এবং আরও পদক্ষেপ নিন। যখন অনেক বিধিনিষেধ, খাদ্যের অভাব এবং চরম শারীরিক চাপ থাকে, তখন মানুষ অনুপ্রেরণা হারায় এবং তাদের পুরানো খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রায় ফিরে যায়। ছোট শুরু করুন এবং ধীরে ধীরে পরিবর্তন করুন। এছাড়াও পড়ুন: “14 খাবার যা ওজন কমানোর জন্য সাদা চিনির চেয়ে খারাপ।”

5. ঘুমকে অগ্রাধিকার দিন:

ওজন কমাতে ভালো মানের ঘুম কতটা বড় ভূমিকা পালন করে তা আপনি বিশ্বাসই করবেন না। আপনি ডায়েট এবং ব্যায়ামের ক্ষেত্রে সবকিছু ঠিকঠাক করতে পারেন, কিন্তু 7 থেকে 8 ঘন্টা ঘুম না হলে, ক্ষুধা এবং ক্ষুধা নিয়ন্ত্রণকারী হরমোনগুলি নষ্ট হয়ে যায়, যার ফলে ক্ষুধা বেড়ে যায় এবং চিনি-সমৃদ্ধ, ক্যালোরি-ঘন খাবারের প্রতি আকাঙ্ক্ষা থাকে। খাবারের আকাঙ্ক্ষা। উপরন্তু, ঘুমের অভাব কর্টিসল বাড়ায়, যার উচ্চ মাত্রা ওজন বাড়ায়, বিশেষ করে কোমরের চারপাশে। তাই, আজ থেকেই ঘুমকে অগ্রাধিকার দিন, ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে সমস্ত গ্যাজেট এবং ফোন দূরে রাখুন, ঘুমের 3 ঘণ্টা আগে আপনার শেষ খাবার খান এবং চর্বি বাড়ানোর জন্য আপনার 7 ঘণ্টার শান্তিপূর্ণ ঘুম পান।

6. জিমই একমাত্র জায়গা নয় যেখানে চর্বি পোড়া হয়:

জিম একটি ভয়ের জায়গা হতে পারে, এবং যদি জিমে যাওয়া এখনই প্রশ্নের বাইরে থাকে, হাঁটা, জগিং, সাইকেল চালানো, নাচ ইত্যাদির মতো ক্রিয়াকলাপগুলিও কার্যকর ওয়ার্কআউট রুটিন যা কোনও বিশেষ সরঞ্জাম ছাড়াই করা যেতে পারে। আসলে, আপনি রতি বিউটি অ্যাপে ওয়ার্কআউট ভিডিওগুলি খুঁজে পেতে পারেন যা আপনি আপনার বাড়িতে আরামে করতে পারেন। আপনার যা দরকার তা হল এক জোড়া জুতা এবং হাঁটা যথেষ্ট পরিমাণে ওজন কমাতে সাহায্য করে।

7. বিশেষজ্ঞের সাহায্য পান:

খাবারের পরিকল্পনা করা, ট্র্যাক করা এবং ক্যালোরি গণনা করা, পরিকল্পনা করা এবং কৌশল তৈরি করা সবই অপ্রতিরোধ্য এবং চ্যালেঞ্জিং হতে পারে যদি আপনি নিজে এটি করেন। আপনার সাহায্য, নির্দেশিকা এবং সমর্থন প্রয়োজন এবং আপনি রতি বিউটি অ্যাপে এগুলি পেতে পারেন। আমাদের পেশাদার এবং শক্তিশালী সম্প্রদায়ের দল আপনাকে আপনার ফিটনেস লক্ষ্য অর্জনে সহায়তা করবে। আজই আমাদের সম্প্রদায়ে যোগ দিন এবং খাদ্য, পুষ্টি এবং প্রমাণিত ওজন কমানোর কৌশল সম্পর্কে বিশেষজ্ঞের পরামর্শ পান।

তাই, নতুন বছর আসার জন্য অপেক্ষা করবেন না, আজ থেকেই ওজন কমানো শুরু করুন। আসুন আপনাকে আরও সুখী, স্বাস্থ্যকর এবং ফিটার করার দিকে একসাথে একটি যাত্রা শুরু করি।

14টি খাবার যা ওজন কমানোর জন্য সাদা চিনির চেয়েও খারাপ
ওজন কমানোর জন্য চিনির চেয়ে মধু কি ভালো?

The post ওজন কমানো শুরু করার 7টি কার্যকরী কৌশল আজই bongdunia.com-এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.