ডুয়ালসেন্সের ট্রিগার রয়েছে যা গতিশীলভাবে প্রতিরোধের সাথে খাপ খাইয়ে নেয়, একটি অত্যন্ত সুনির্দিষ্ট কম্পন, আপনার ভয়েস রেকর্ড করার জন্য মাইক্রোফোনের একটি সেট এবং সর্বোপরি, অনেক গোপনীয়তা, টিপস এবং কৌতূহল যা আমরা আপনাকে এই নিবন্ধে দেখাব। ডুয়ালসেন্স কাস্টমাইজ করা যদিও ইতিমধ্যেই সাদা বাদে অন্য রঙের ডুয়ালসেন্স কন্ট্রোলার রয়েছে, যেমন লাল বা কালো, এই কন্ট্রোলারগুলি মূল রঙের ডুয়ালসেন্সের চেয়ে বেশি ব্যয়বহুল।

অবশ্যই, PS5 এর সবচেয়ে মহাকাব্যিক দিকটি হল এর নিয়ামক, ডুয়ালসেন্স। এটি পূর্ববর্তী নিয়ন্ত্রকদের বিবর্তনকে ছাড়িয়ে গেছে, যা PS5 প্রতিনিধিত্ব করে সবকিছুতে একটি আমূল পরিবর্তনের প্রতিনিধিত্ব করে। ডুয়ালসেন্সের ট্রিগার রয়েছে যা গতিশীলভাবে প্রতিরোধের সাথে খাপ খাইয়ে নেয়, একটি অত্যন্ত সুনির্দিষ্ট কম্পন, আপনার ভয়েস রেকর্ড করার জন্য মাইক্রোফোনের একটি সেট এবং সর্বোপরি, অনেক গোপনীয়তা, টিপস এবং কৌতূহল যা আমরা আপনাকে এই নিবন্ধে দেখাব।

এই নিবন্ধে আপনি পাবেন:

DualSense কাস্টমাইজ করা

যদিও ইতিমধ্যেই সাদা বাদে অন্য রঙের ডুয়ালসেন্স কন্ট্রোলার রয়েছে, যেমন লাল বা কালো, এই কন্ট্রোলারগুলি আসল রঙের ডুয়ালসেন্সের চেয়ে বেশি ব্যয়বহুল। যাইহোক, অনেকেই জানেন না যে ডুয়ালসেন্সের একটি অংশ রয়েছে যা আপনি আপনার হাত দিয়ে মুছে ফেলতে পারেন। এই সঠিক! এটি আপনাকে একটি নতুন কন্ট্রোলার কিনতে এবং প্রচুর অর্থ ব্যয় না করে মাত্র কয়েক ডলার দিয়ে আপনার ডুয়ালসেন্সের চেহারা পরিবর্তন করতে দেয়৷

ডুয়ালসেন্স সিঙ্ক করা হচ্ছে

আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে DualSense কন্ট্রোলার ব্লুটুথের মাধ্যমে বেতারভাবে কাজ করে। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে ডুয়ালসেন্সে ব্লুটুথ সিঙ্ক বোতামটি কোথায় রয়েছে? ওয়েল, যদি আপনি এটি এখনও খুঁজে না পান, কারণ এটি আক্ষরিকভাবে বিদ্যমান নেই। ডুয়ালসেন্সকে পেয়ারিং মোডে রাখার একমাত্র উপায় হল প্লেস্টেশন বোতাম এবং শেয়ার বোতামটিকে একই সময়ে ধরে রাখা যতক্ষণ না কন্ট্রোলারের লাইট জ্বলতে শুরু করে। এইভাবে, আপনি ব্লুটুথ সমর্থন করে এমন একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের সাথে আপনার DualSense যুক্ত করতে প্রস্তুত৷

অন্যান্য ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ

এবং এখন যেহেতু আমরা জানি কিভাবে DualSense পেয়ার করতে হয়, আপনি অবশ্যই এই কন্ট্রোলারের সাথে কোন ডিভাইসগুলি সামঞ্জস্যপূর্ণ তা সম্পর্কে আগ্রহী। আমি ভাল আছে news.google.com/publications/CAAqBwgKMPG-hgswybGEAw?hl=pt-PT&gl=PT&ceid=PT%3Apt-150″ target=”_blank”>খবর জন্য: ডুয়ালসেন্স প্রায় সবকিছুর সাথে কাজ করে! এটি পিসি, অ্যান্ড্রয়েড ডিভাইস এবং এমনকি আইফোন, আইপ্যাড, আইপড টাচ এমনকি অ্যাপল টিভিতেও কাজ করে। সংক্ষেপে, সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের প্রাচুর্য রয়েছে। অতএব, PS5 ছাড়াই একটি আধুনিক এবং ভাল মানের কন্ট্রোলার থাকার জন্য ডুয়ালসেন্স একটি ভাল বিকল্প।

অবিশ্বাস্য PS5 ডুয়ালসেন্স কন্ট্রোলার: গোপনীয়তা, কৌতূহল এবং টিপস 2
RedGamingTech চ্যানেলের একচেটিয়া তথ্য অনুযায়ী, PS5 Pro হতে পারে রে ট্রেসিং সহ একটি শক্তিশালী 4K কনসোল। প্রসেসরের গতি হবে 3.6GHz এর বেশি এবং GPU হবে 2.7GHz, এছাড়াও মোট শক্তি হবে 23 টেরাফ্লপ।

ইন্টিগ্রেটেড মাইক্রোফোন

খুব কম লোকই জানেন যে ডুয়ালসেন্সে একটি অন্তর্নির্মিত মাইক্রোফোন রয়েছে, যা আপনাকে হেডফোনের প্রয়োজন ছাড়াই আপনার বন্ধুদের সাথে কথা বলার অনুমতি দেওয়ার পাশাপাশি, আপনাকে কিছু গেমের সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেয়। কিন্তু খুব কম লোকই জানেন যে এটিতে শুধুমাত্র একটি মাইক্রোফোন নেই, একাধিক মাইক্রোফোন রয়েছে যা আপনার চারপাশের আওয়াজ কমাতে এবং আপনাকে আরও ভালভাবে শুনতে একসাথে ব্যবহার করা হয়। অতিরিক্তভাবে, আপনি যদি এই মাইক্রোফোনটি ব্যবহার করতে না চান, তাহলে আপনি এটি নিষ্ক্রিয় করতে নিঃশব্দ বোতাম টিপুন এবং আপনি একটি অ্যাম্বার আলো দেখতে পাবেন যা নির্দেশ করে যে মাইক্রোফোনটি সক্রিয় নয়৷ কিন্তু আপনি কি জানেন যে আপনি যদি কয়েক সেকেন্ডের জন্য নিঃশব্দ বোতামটি চেপে ধরে থাকেন তবে আপনি আপনার PS5-কে কোনো শব্দ উৎপন্ন করা থেকে বিরত রাখতে পারেন? এবং সত্য! এটি টিভি রিমোট কন্ট্রোল ব্যবহার না করে কনসোল নিঃশব্দ করার একটি অত্যন্ত বাস্তব উপায়। যাইহোক, এই মাইক্রোফোনগুলির একটি খারাপ জিনিস যা খুব কম লোকই জানে তা হল সেগুলি সর্বদা ডিফল্টভাবে চালু থাকে। ক সনি তিনি বিশ্বাস করেন যে খেলাধুলায় ট্রফি জেতার সময় এটি তার আবেগ এবং উত্তেজনা ক্যাপচার করার একটি উপায়। যাইহোক, অনেকে মনে করেন যে এটি আসলে তাদের গোপনীয়তার লঙ্ঘন। কিন্তু চিন্তা করবেন না, যারা তাদের মাইক্রোফোন এবং ক্যামেরা টেপ করে তাদের মধ্যে একজন হবেন না কারণ তারা বিগ ব্রাদারকে বিশ্বাস করে না। সত্যিকারের সুপার গেমাররা জানেন যে PS5 এর একটি বিকল্প রয়েছে যা আপনাকে ডিফল্টরূপে DualSense অডিও অক্ষম করতে দেয়। এইভাবে, কেউ শুনছে বলে মনে না করে আপনি শান্তভাবে খেলতে পারেন।

হেডফোন ব্যবহার করে

যদিও তাত্ত্বিকভাবে কন্ট্রোলারে একটি মাইক্রোফোন থাকা একটি ভাল ধারণা বলে মনে হয়, বাস্তবে এটি আপনার বন্ধুদের সাথে যোগাযোগ করার সর্বোত্তম উপায় নয়। অবশ্যই, ডুয়ালসেন্স সবসময় হেডসেটের সাথে ব্যবহার করা হবে। আপনার হেডফোনগুলি অনুসন্ধান করার সময় ডুয়ালসেন্সের মাইক্রোফোনগুলি দ্রুত ভয়েস বার্তা পাঠানোর জন্য বা ভয়েস চ্যাটে যোগদানের জন্য কার্যকর হতে পারে, তবে মানটি কখনই হেডফোনগুলির একটি ভাল জোড়া ব্যবহার করার মতো ভাল হবে না। এছাড়াও, আপনি কি জানেন যে আপনি যখন ডুয়ালসেন্স মাইক্রোফোন ব্যবহার করেন, তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে অভিযোজিত ট্রিগারগুলির শক্তি হারাবেন? এটা সত্য! মাইক্রোফোনগুলি কন্ট্রোলারের ভিতরে থাকার কারণে, ডুয়ালসেন্স কম প্রতিরোধের জন্য অপ্টিমাইজ করা হয়েছে এবং আপনার ভয়েস কম শোরগোল করে। যেভাবেই হোক, আপনি অভিযোজিত ট্রিগারগুলিতে শক্তি হারাবেন এবং আপনার শব্দ আরও খারাপ হয়ে যাবে। এটি একটি চমৎকার বৈশিষ্ট্য, কিন্তু দয়া করে, সবার কানের জন্য, হেডফোন ব্যবহার করুন। আসলে, আপনি যদি একটি PS5 কিনতে পারেন, আপনি সম্ভবত হেডফোনও কিনতে পারেন, তাই না?

অভিযোজিত ট্রিগার

অভিযোজিত ট্রিগারের কথা বলতে গেলে, আপনি যদি এখনও ডুয়ালসেন্স ব্যবহার করার সুযোগ না পেয়ে থাকেন, আমরা যখন বলি যে এটি আশেপাশের সেরা জিনিসগুলির মধ্যে একটি। সমস্ত গেম এই কার্যকারিতা প্রয়োগ করে না, তবে গেমগুলি যেগুলি আসলে নিমজ্জনের অন্য স্তর যুক্ত করে। উদাহরণস্বরূপ, শুটিং স্পোর্টসে, আপনি আপনার হাতে থাকা অস্ত্রের উপর নির্ভর করে প্রতিরোধের পরিবর্তনের ট্রিগার অনুভব করতে পারেন। অনুভূতি খুব কঠিন, এবং একটি একক-প্লেয়ার গেমের জন্য, সবকিছু আরও বাস্তব মনে হয়। যাইহোক, আরও প্রতিযোগিতামূলক মাল্টিপ্লেয়ার গেমগুলির জন্য, এটি আসলে আপনাকে একটি অসুবিধায় ফেলতে পারে, কারণ এই প্রতিরোধ আপনাকে ধীর করে দিতে পারে, এটি ট্রিগারগুলি চাপতে কঠিন এবং ধীর করে তোলে। ভাল খবর হল যে আপনি আপনার কনসোলের সেটিংস মেনুতে ডুয়ালসেন্সের অভিযোজিত ট্রিগার কার্যকারিতা বন্ধ করতে পারেন এবং আপনি যখন আরও নৈমিত্তিক কিছু খেলছেন তখন সেগুলি আবার চালু করতে পারেন।

অবিশ্বাস্য PS5 ডুয়ালসেন্স কন্ট্রোলার: গোপনীয়তা, কৌতূহল এবং টিপস 3

DualSense বন্ধ করা হচ্ছে

আমাকে বলবেন না আপনি PS5 মেনু ব্যবহার করে আপনার কন্ট্রোলার বন্ধ করতে পারেন। আমি বলতে চাচ্ছি, প্লেস্টেশন বোতাম টিপুন, তারপরে আনুষাঙ্গিক, তারপরে আপনার নিয়ামক নির্বাচন করুন এবং অবশেষে পাওয়ার অফ বিকল্পটি নির্বাচন করুন। না! সত্যিকারের সুপার গেমাররা PS বোতামটি 10 ​​সেকেন্ডের জন্য চেপে ধরে রাখে এবং এর ফলে কোনো মেনুতে নেভিগেট না করেই DualSense পাওয়ার বন্ধ হয়ে যায়। এবং হ্যাঁ, যদিও এই পদ্ধতিটি গতানুগতিক পদ্ধতির তুলনায় ধীর, তবে এটি মনে রাখা সহজ। অতিরিক্তভাবে, আপনি যদি পিসি, অ্যান্ড্রয়েড বা আইওএস-এ এই কমান্ডটি ব্যবহার করেন, তাহলে PS5 ছাড়াই DualSense বন্ধ করার কার্যত একমাত্র উপায়। তাই এর সাথে নিজেকে পরিচিত করলে ভালো হবে।

আপনি জানতে চান: সনি প্লেস্টেশন বিভাগে চাকরি ছাঁটাই ঘোষণা করেছে

ডুয়ালসেন্স এলইডি লাইট

ডুয়ালসেন্সের সবচেয়ে আইকনিক ভিজ্যুয়াল দিকগুলির মধ্যে একটি হল এর এলইডি লাইট, যা আমরা সবাই জানি, এই কার্যকারিতা সমর্থন করে এমন গেমগুলিতে রঙ পরিবর্তন করতে পারে। গেমের প্রেক্ষাপটের উপর নির্ভর করে ডুয়ালসেন্স তার আলোর রঙ পরিবর্তন করবে। উপরন্তু, এই আলোগুলি PSVR দ্বারা ব্যবহৃত ক্যামেরা দ্বারা সনাক্ত করা যেতে পারে এবং আপনার নিয়ামক চার্জ হচ্ছে তা নির্দেশ করতেও ব্যবহৃত হয়। যাইহোক, যেটি সম্পর্কে অনেকেই জানেন না তা হল, রঙিন লাইট ছাড়াও, অন্যান্য ছোট সাদা এলইডিও রয়েছে যা এটি কোন প্লেয়ার তা নির্দেশ করতে ব্যবহৃত হয়। প্লেয়ার নাম্বার ওয়ান এর শুধুমাত্র একটি লাইট থাকবে, প্লেয়ার নাম্বার দুই এর দুটি লাইট থাকবে এবং চারটি লাইট জ্বালানো না হওয়া পর্যন্ত। আমি বাজি ধরে বলতে পারি যে আপনি সেই সামান্য বিশদ সম্পর্কে জানেন না, তাই না?

অবিশ্বাস্য PS5 ডুয়ালসেন্স কন্ট্রোলার: গোপনীয়তা, কৌতূহল এবং টিপস 4

PS3 এবং PS4 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ডুয়ালসেন্স সম্পর্কে সবচেয়ে আকর্ষণীয় তথ্যগুলির মধ্যে একটি হল, আমরা উল্লেখ করা সমস্ত ডিভাইস ছাড়াও, আপনি এটি একটি PS3 এর সাথেও ব্যবহার করতে পারেন, যা সত্যিই দুর্দান্ত। কিন্তু আশ্চর্যের বিষয় হল আপনি এটি PS4 এর সাথে ব্যবহার করতে পারবেন না। এটা ঠিক, তারের মাধ্যমে বা ব্লুটুথের মাধ্যমে সিঙ্ক করা হয় না। এটা একেবারেই সম্ভব নয়। এটি আরও অদ্ভুত কারণ আপনি PS5 এ PS4 গেমের জন্য PS4 কন্ট্রোলার ব্যবহার করতে পারেন। ডুয়ালশক 4 এর স্বল্প ব্যাটারি লাইফের জন্য পরিচিত ছিল, এই কারণেই ডুয়ালসেন্সের একটি বড় ব্যাটারি রয়েছে। এটি গুরুত্বপূর্ণ কারণ এই কমান্ডে আরও প্রযুক্তি রয়েছে। যাইহোক, বড় ব্যাটারির মানে এই নয় যে ব্যাটারি আগের কন্ট্রোলারের চেয়ে বেশি সময় ধরে। স্পষ্টতই, অভিযোজিত ট্রিগার এবং অন্তর্নির্মিত মাইক্রোফোনের মতো বৈশিষ্ট্যগুলি অতিরিক্ত শক্তি খরচ করে, তবে আপনি এই টিপসগুলির কিছু ব্যবহার করে শক্তি সঞ্চয় করতে পারেন। উদাহরণস্বরূপ, DualSense সর্বদা ডিফল্টরূপে চালু থাকে। অতএব, আমরা সুপারিশ করি যে আপনি এই সেটিংটি পরিবর্তন করুন যাতে এটি নিষ্ক্রিয়তার সময় পরে বন্ধ হয়ে যায়। একইভাবে, আপনি লাইটের তীব্রতা, কম্পনের শক্তি, কন্ট্রোলারে একত্রিত স্পিকারের ভলিউম এবং এমনকি অভিযোজিত ট্রিগারগুলির তীব্রতা কমাতে পারেন। এইভাবে, আপনি আপনার DualSense ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে পারেন।

DualSense রিস্টার্ট করা হচ্ছে

যদি কোনো কারণে আপনার DualSense-এর কনসোলের সাথে সংযোগ করতে সমস্যা হয়, বা স্বয়ংক্রিয়ভাবে সংযোগ বিচ্ছিন্ন হয় বা কেবল অদ্ভুত আচরণ করে, আপনি Sony দ্বারা প্রস্তাবিত এই সরকারী পদ্ধতি ব্যবহার করে এটি পুনরায় সেট করতে পারেন। এটি করার জন্য, একটি ধারালো বস্তু খুঁজুন এবং এই গর্তে এটি ঢোকান যতক্ষণ না আপনি 5 সেকেন্ডের জন্য ভিতরে বোতাম টিপুন। এটি হয়ে গেলে, আপনি USB-C কেবল ব্যবহার করে আপনার কনসোলে ডুয়ালসেন্স সংযোগ করতে পারেন এবং নিয়ামকটি নতুনের মতো কাজ করবে।

ডুয়ালসেন্স ডিজাইন এবং বিশদ বিবরণ

ডুয়ালসেন্স সম্পর্কে একটি অত্যন্ত আকর্ষণীয় বিষয় হল এটির পিছনে একটি টেক্সচার রয়েছে যা আপনাকে কন্ট্রোলারটিকে আরও দৃঢ়ভাবে ধরে রাখতে দেয়। এটি গুরুত্বপূর্ণ কারণ আপনার হাত ঘামলেও, আপনি এখনও কোনও বড় সমস্যা ছাড়াই খেলা চালিয়ে যেতে পারেন। তবে সবচেয়ে ভালো দিকটি হল, আপনি যদি মনোযোগ দেন এবং এই টেক্সচারের যতটা সম্ভব কাছাকাছি যান, আপনি দেখতে পাবেন যে এটি প্লেস্টেশন আইকন দিয়ে পূর্ণ। এটি খালি চোখে দেখা খুব সহজ নয়, তবে একই টেক্সচার কনসোলে রয়েছে এবং এটি DualSense এবং PS5 এর সেরা বিবরণগুলির মধ্যে একটি।

বন্ধুর রিমোট সংযোগ করা

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে যদি কোনও বন্ধু আসে এবং খেলার জন্য তার ডুয়ালসেন্স নিয়ে আসে তবে কী করবেন, কিন্তু আপনি PS5 এর সাথে সংযোগ করার জন্য আপনার USB-C কেবলটি খুঁজে পাচ্ছেন না? কীভাবে আপনার বন্ধুর অর্ডার সিঙ্ক্রোনাইজ করবেন? এটি সহজ! এটি পেয়ারিং মোডে রাখুন এবং ব্লুটুথ আনুষাঙ্গিক বিকল্পে দেখুন। এইভাবে, আপনি কাছাকাছি একটি তারের প্রয়োজন ছাড়া অন্য কমান্ড যোগ করতে পারেন।

ভয়েস কমান্ড দ্বারা ভয়েস বার্তা

এবং পরিশেষে, আপনি যদি ডুয়ালসেন্স ব্যবহার করে আপনার বন্ধুদের কাছে বার্তা টাইপ করতে বা এমনকি প্লেস্টেশন অ্যাপের মাধ্যমে আপনার ফোন ব্যবহার করতে খুব অলস হন, তাহলে আরও আরামদায়ক বিকল্প রয়েছে যা বার্তা লেখার সময় উপযোগী হতে পারে। মাইক্রোফোন আইকন সহ বোতাম টিপুন, ডুয়ালসেন্সের মাইক্রোফোনের মাধ্যমে আপনি আপনার বন্ধুকে যে বার্তাটি পাঠাতে চান তা বলুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে টাইপ করা শুরু করবে। এইভাবে, আপনি ন্যূনতম প্রচেষ্টায় অনেক কিছু লিখতে পারেন।

এগুলি অবশ্যই প্লেস্টেশন 5 এর ডুয়ালসেন্স সম্পর্কে সবচেয়ে অবিশ্বাস্য গোপনীয়তা, কৌতূহল এবং টিপস। আমরা আশা করি আপনি এই বিপ্লবী নিয়ামক এবং এর সমস্ত চিত্তাকর্ষক বৈশিষ্ট্য সম্পর্কে আরও শিখতে উপভোগ করেছেন। আপনার DualSense থেকে সর্বাধিক পান এবং খেলা উপভোগ করুন!

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.