আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন জাঙ্ক ফুড খাওয়ার পরপরই আপনি সবসময় ক্ষুধার্ত বোধ করেন? আমরা জাঙ্ক ফুড পছন্দ করি কারণ সেগুলি বেশিরভাগই খালি ক্যালোরি এবং চিনি দিয়ে তৈরি, যা শরীর দ্রুত গ্লুকোজে ভেঙে যায় এবং রক্তে শর্করা দ্রুত বৃদ্ধি পায় এবং তারপর ইনসুলিন বের হয়ে যাওয়ার পরে ক্র্যাশ হয়ে যায়। এই ওঠানামাগুলি খাওয়ার পরপরই ক্ষুধার অনুভূতি সৃষ্টি করতে পারে, কারণ শরীর তার শক্তি সঞ্চয়গুলি পুনরায় পূরণ করার চেষ্টা করে। উপরন্তু, জাঙ্ক ফুডে প্রায়ই ফাইবার এবং প্রোটিনের মতো প্রয়োজনীয় পুষ্টির অভাব থাকে, যা তৃপ্তি এবং তৃপ্তির অনুভূতি প্রচারে মুখ্য ভূমিকা পালন করে। ফলস্বরূপ, প্রচুর পরিমাণে ক্যালোরি গ্রহণ করা সত্ত্বেও, শরীর তৃপ্তির অনুভূতি নিবন্ধন করতে অক্ষম, যার ফলে আরও বেশি খাবারের আকাঙ্ক্ষা দেখা দেয়। ওজন কমানোর চেষ্টা করার সময়, ক্যালোরির ঘাটতি বজায় রাখার জন্য ক্ষুধা নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা সকলেই জানি যে জাঙ্ক ফুড কতটা লোভনীয় হতে পারে, ওজন কমানোর চেষ্টা করার সময়ও প্রতিরোধ করা কঠিন করে তোলে। উচ্চ ক্যালোরি, চিনি, সোডিয়াম এবং পরিশোধিত কার্বোহাইড্রেট, মিষ্টি, ক্যান্ডি, ফাস্ট ফুড এবং চিনিযুক্ত পানীয়ের মতো জাঙ্ক ফুড সামান্য পুষ্টি প্রদান করে। জাঙ্ক ফুডের সমস্যা হল এটি আপনাকে বেশিক্ষণ তৃপ্ত রাখে না, শীঘ্রই আপনাকে ক্ষুধার্ত করে তোলে। সুস্থ থাকতে এবং ওজন কমাতে, জাঙ্ক ফুড খাওয়া কমানো জরুরী। এই নিবন্ধে, আমরা আপনার খাদ্য থেকে জাঙ্ক ফুড বাদ দেওয়ার 5 টি উপায় তালিকাভুক্ত করি।

1. আবেগপূর্ণ খাওয়া এড়িয়ে চলুন,

অনেক ব্যক্তির জন্য, জাঙ্ক ফুড স্ট্রেস, উদ্বেগ এবং একঘেয়েমি মোকাবেলা করার জন্য আরামদায়ক খাবার হিসাবে কাজ করে। মানসিক ভোজন হল শারীরিক ক্ষুধা মেটানোর পরিবর্তে মানসিক চাপ, দুঃখ বা একঘেয়েমির মতো আবেগগুলিকে সামলাতে বা দমন করার জন্য খাবার ব্যবহার করার অভ্যাস। উপরে বর্ণিত অনুভূতিগুলির সাথে মানিয়ে নিতে এটি প্রায়শই প্রচুর পরিমাণে আরামদায়ক খাবার গ্রহণ করে। সংবেদনশীল খাওয়া কাটিয়ে উঠতে, এমন পরিস্থিতি বা আবেগগুলি চিহ্নিত করুন যা জাঙ্ক ফুডের জন্য আপনার আকাঙ্ক্ষাকে ট্রিগার করে। এটি চাপ, একঘেয়েমি বা সামাজিক মিথস্ক্রিয়া যাই হোক না কেন, আপনার ট্রিগারগুলি বোঝা আপনাকে সেই পরিস্থিতিগুলি এড়াতে বিকল্প মোকাবেলা প্রক্রিয়া বা কৌশলগুলি বিকাশে সহায়তা করতে পারে।

2. ফুড ডেলিভারি অ্যাপস মুছুন:

ডেলিভারি অ্যাপ থেকে খাবার অর্ডার করা সহজ হতে পারে, কিন্তু এটা আপনার স্বাস্থ্য বা আপনার কোমরের জন্য ভালো নয়। রেস্তোরাঁর উপর নির্ভর করার পরিবর্তে বাড়িতে আরও খাবার তৈরি করা আপনাকে স্বাস্থ্যকর খেতে এবং অর্থ সাশ্রয় করতে সহায়তা করতে পারে। উপরন্তু, বাড়িতে রান্না করা ওজন কমাতে এবং নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

3. স্বাস্থ্যকর বিকল্পগুলির সাথে জাঙ্ক ফুড প্রতিস্থাপন করুন:

জাঙ্ক ফুডের স্বাস্থ্যকর বিকল্পগুলি খুঁজুন কারণ তারা অনেক বেশি ক্যালোরি পূরণ না করেই আপনার আকাঙ্ক্ষা পূরণ করবে। ফল, বাদাম, দই বা কাটা সবজির মতো পুষ্টিকর স্ন্যাকস রাখুন যাতে আপনি জাঙ্ক ফুডের জন্য লোভ অনুভব না করেন। মনে রাখবেন, দৃষ্টির বাইরে, মনের বাইরে। কেনাকাটা এড়িয়ে চলুন এবং আপনার বাড়িতে জাঙ্ক ফুড জমতে দিন।

4. ধীরে ধীরে জাঙ্ক ফুড কমিয়ে দিন:

শুরু করতে, একবারে বন্ধ করার পরিবর্তে ধীরে ধীরে আপনার জাঙ্ক ফুড খাওয়া কমিয়ে দিন। এই ক্রমান্বয়ে পদ্ধতি পরিবর্তন সহজ এবং আরো স্থায়ী অনুভব করে। এটি আপনার শরীর এবং মনকে সুস্থ অভ্যাসের সাথে সামঞ্জস্য করার জন্য সময় দেয়। সময়ের সাথে সাথে, আপনার খাওয়ার নতুন, স্বাস্থ্যকর উপায় গ্রহণ করা আপনার পক্ষে সহজ হয়ে উঠবে।

5. নিজেকে হাইড্রেটেড রাখুন:

কখনও কখনও, ক্ষুধার অনুভূতি আসলে ডিহাইড্রেশনের লক্ষণ। হাইড্রেটেড থাকতে এবং অপ্রয়োজনীয় খাবারের লোভ রোধ করতে সারাদিন প্রচুর পরিমাণে পানি পান করুন।

উপসংহারে, যদিও আপনার খাদ্য থেকে জাঙ্ক ফুড বাদ দেওয়া সহজ নয়, উপরে উল্লিখিত কার্যকর কৌশলগুলি অনুসরণ করে এবং একটি পুষ্টিকর খাদ্যে লেগে থাকার মাধ্যমে আপনি খালি ক্যালোরি থেকে মুক্তি পেতে পারেন এবং ওজন কমাতে পারেন। ডাউনলোড করুন এবং সাবস্ক্রাইব করুন রতি বিউটি অ্যাপ এই ধরনের খাদ্য পরিকল্পনা অ্যাক্সেস করতে.

5টি কারণ কেন ঘরে তৈরি খাবার আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে
8 উপায়ে নির্বোধ খাওয়া ওজন কমানোর লক্ষ্যে বাধা দেয়

The post আপনার ডায়েট থেকে জাঙ্ক ফুড বাদ দেওয়ার 5টি উপায় প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.