আপনি কি ওজন কমাতে চান এবং একই সাথে চকচকে চুল রাখতে চান? তারপর জীবন্ত বীজ ছাড়া আর তাকান না! Aliw যাকে হালিমও বলা হয়, বা বাগানের বীজগুলি ধীরে ধীরে সুপারফুড হিসাবে জনপ্রিয়তা অর্জন করছে কারণ তারা অনেক পুষ্টিকর সুবিধা প্রদান করে। এই ক্ষুদ্র লাল বীজগুলি একটি চিত্তাকর্ষক পুষ্টির প্রোফাইল নিয়ে গর্ব করে, যখন তাদের পাতাগুলি সালাদ এবং স্যুপের একটি সুস্বাদু সংযোজন হিসাবে কাজ করে। হালিম বীজ ব্যবহার করে প্রচুর মিষ্টি তৈরি করা হয়, তবে আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে এই নিবন্ধে আমরা আপনাকে এটি সঠিকভাবে কীভাবে ব্যবহার করতে হবে তা বলব।

প্রতিদিন হালিম বীজ খাওয়ার ৪টি উপকারিতা:

1. গার্ডেন ক্রেস বীজ ঐতিহ্যগতভাবে বিশ্বাস করা হয় যে বৈশিষ্ট্য আছে যা মাসিক চক্র নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।
2. জলপাইয়ের বীজে ক্যালসিয়াম এবং ম্যাঙ্গানিজ, প্রয়োজনীয় খনিজ রয়েছে যা হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে।
3. ওয়াটারক্রেসে গ্লুকোসিনোলেটস এবং ফেনিথাইল আইসোথিওসায়ানেটের মতো ফাইটোকেমিক্যাল রয়েছে, যার ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।
4. জলপাইয়ের বীজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন ফেনাইলথিল আইসোথিওসায়ানেটস (পিইআইটিসি) এবং মিথাইলসুলফিনাইল আইসোথিওসায়ানেটস (এমইআইটিসি), সেইসাথে ফ্ল্যাভোনয়েড যেমন কোয়ারসেটিন, হাইড্রোক্সিসিনামিক অ্যাসিড এবং ক্যারোটিনয়েড যেমন বিটা-ক্যারোটিন এবং লুটেইড, যা চাপ কমায় ফোলা কমানো।

হালিম বীজ কিভাবে ওজন কমাতে সাহায্য করে?

1. এগুলি প্রোটিনের একটি সমৃদ্ধ উত্স যা তৃপ্তি এবং থার্মোজেনেসিস বাড়ায়। একটি সুষম খাদ্যে অন্তর্ভুক্ত করা হলে, প্রোটিন আপনাকে পরিপূর্ণ এবং সন্তুষ্ট বোধ করতে সাহায্য করে, যার ফলে আপনার অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা কম থাকে। উপরন্তু, প্রোটিন পেশী বৃদ্ধি এবং মেরামত সমর্থন করে, যা একটি স্বাস্থ্যকর বিপাক বজায় রাখা এবং চর্বি হ্রাস প্রচারের জন্য গুরুত্বপূর্ণ। খাবার বা স্ন্যাকসে জলপ্রপাতের বীজ যোগ করা, যা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি ভাল উৎস, ওজন কমানোর-বান্ধব খাদ্যে অবদান রাখতে পারে।
2. ওয়াটারক্রেসের বীজে থাকা উচ্চ ফাইবার উপাদান পূর্ণতা অনুভব করে এবং হজমে সহায়তা করে ওজন কমাতে অবদান রাখে। ফাইবার সমৃদ্ধ খাবার যেমন ওয়াটারক্রেস বীজ হজম হতে বেশি সময় নেয়, যা ক্ষুধা নিবারণ করতে এবং সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমাতে সাহায্য করে। উপরন্তু, ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, স্পাইক এবং ক্র্যাশ প্রতিরোধ করে যা তৃষ্ণা বৃদ্ধি এবং অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে। তৃপ্তি প্রচার করে এবং হজমের স্বাস্থ্যকে সমর্থন করে, ওয়াটারক্রেস বীজের উচ্চ ফাইবার সামগ্রী ওজন কমানোর ডায়েটে একটি মূল্যবান সংযোজন হতে পারে।
3. 50 গ্রামে মাত্র 16 ক্যালরি থাকে, তাই প্রতিদিনের খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করলে মোট ক্যালোরির পরিমাণ বাড়বে না। তাই, প্রতিদিনের খাদ্যতালিকায় হালিমের বীজ যোগ করা অতিরিক্ত ক্যালোরি যোগ না করে পুষ্টি বাড়াতে পারে, যা একটি ভারসাম্যপূর্ণ এবং স্বাস্থ্যকর খাওয়ার ধরণ বজায় রাখতে চায় এমন লোকেদের জন্য একটি স্মার্ট পছন্দ করে তোলে।
4. আপনি কি জানেন যে হালিমের বীজে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে এবং মাত্র এক টেবিল চামচ খেলে আমরা প্রতিদিনের প্রস্তাবিত আয়রনের চাহিদার 60% পর্যন্ত পূরণ করতে পারি। এই অপরিহার্য উপাদানটি একাধিক প্রক্রিয়ার মাধ্যমে ওজন কমাতে সাহায্য করে। প্রথমত, এটি রক্তে অক্সিজেন পরিবহন সহজতর করে বিপাককে সাহায্য করে, যা খাদ্য থেকে দক্ষ শক্তি উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। উপরন্তু, লোহা কার্বোহাইড্রেট, চর্বি এবং প্রোটিনের বিপাকের সাথে জড়িত, যা চর্বি হিসাবে সঞ্চয় করার পরিবর্তে শক্তির ব্যবহারকে প্রচার করে।
5. ওয়াটারক্রেস বীজগুলি প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির সাথে প্যাক করা হয় যা বিপাক এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে।

ওজন কমানোর জন্য হালিম বীজ ব্যবহার করার 5 টি উপায়:

যেহেতু হালিমের বীজে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, তাই অতিরিক্ত সেবনে হজমের সমস্যা হতে পারে। দৈনিক খাওয়ার পরিমাণ সীমাবদ্ধ করুন মাত্র 1 টেবিল চামচ। আপনি এই বীজগুলিকে 4 থেকে 6 ঘন্টা দুধ বা জলে ভিজিয়ে রাখতে পারেন। এই ভিজানোর সময়টি বীজগুলিকে জল শোষণ করতে এবং নরম করতে দেয়, তাদের চিবানো এবং হজম করা সহজ করে তোলে। যাইহোক, কিছু লোক তাদের সুবিধার জন্য রাতারাতি ভিজিয়ে রাখতে পছন্দ করে। ভেজানোর পরে, হালিমের বীজ কাঁচা খাওয়া যেতে পারে বা বিভিন্ন খাবার যেমন সালাদ, স্মুদি বা স্যুপে যোগ করে তাদের পুষ্টির সুবিধা পেতে পারেন। ওজন কমানোর জন্য শণের বীজ ব্যবহার করার জন্য এখানে 5 টি ভিন্ন উপায় রয়েছে:

1. আপনার স্মুদি বা সবুজ রসে ভেজানো হালিমের বীজ যোগ করুন। এখানে সবুজ রসের একটি সহজ রেসিপি রয়েছে যাতে আপনি ভেজানো বীজ যোগ করতে পারেন। 2 কাপ পালং শাক, 1 শসা, 1 সবুজ আপেল, 1/2 লেবু (খোসা ছাড়ানো) এবং 1 ইঞ্চি আদা (ঐচ্ছিক) 1-2 কাপ জলের সাথে একত্রিত করুন। এবার ভেজানো হালিম বীজ দিয়ে ভালো করে মেশান। এই সহজে তৈরি করা সবুজ জুস থেকে হাইড্রেটিং সুবিধা এবং ভিটামিন এবং খনিজগুলির বৃদ্ধি উপভোগ করুন!

2. একটি গ্লাসে তাজা লেবুর রস ছেঁকে নিন এবং সরাসরি ভিজিয়ে রাখা জলপ্রপাতের বীজ যোগ করুন। একত্রিত করতে ভালভাবে নাড়ুন এবং ঐচ্ছিকভাবে মধু দিয়ে মিষ্টি করুন।

3. মসৃণ না হওয়া পর্যন্ত তাজা নারকেল জলের সাথে ভিজিয়ে রাখা বীজগুলিকে ব্লেন্ড করুন, বিকল্পভাবে অতিরিক্ত স্বাদের জন্য লেবুর রস বা মধু যোগ করুন। আপনার ওজন কমানোর লক্ষ্যগুলিকে সমর্থন করার জন্য একটি সুষম খাদ্য এবং ব্যায়াম পদ্ধতির অংশ হিসাবে এই পুষ্টিকর পানীয়টি উপভোগ করুন।

4. ওয়াটারক্রেসের বীজ রাতারাতি অঙ্কুরিত করুন এবং তারপর পরিবেশনের ঠিক আগে আপনার প্রিয় সালাদ মিশ্রণে স্প্রাউটগুলি যোগ করুন। তাদের কুঁচকে যাওয়া টেক্সচার এবং সামান্য মরিচের স্বাদ আপনার সালাদে একটি আনন্দদায়ক মোচড় যোগ করবে, একটি সতেজ অনুভূতি দেবে।

সংক্ষেপে, আপনার ডায়েটে শণের বীজ, যাকে ওয়াটারক্রেস বীজ নামেও পরিচিত, যোগ করা ওজন হ্রাস এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি গেম-চেঞ্জার হতে পারে। ওজন কমানোর সুপারফুড এবং আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার সঠিক উপায় জানতে ডাউনলোড করুন এবং সাবস্ক্রাইব করুন রতি বিউটি অ্যাপ। এছাড়াও পড়ুন: “সমস্ত সালাদ কি স্বাস্থ্যকর এবং খাদ্য বন্ধুত্বপূর্ণ?”

সব সালাদ কি স্বাস্থ্যকর এবং খাদ্য বান্ধব?
5 উপায় প্রোটিন আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে

The post কিভাবে ওজন কমানোর জন্য Healem বীজ ব্যবহার করবেন প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.