আপনি যদি ওজন কমাতে চান এবং আপনার যাত্রা শেষে অত্যন্ত সুখী বোধ করতে চান, তাহলে আপনার খাদ্যাভ্যাস সঠিক, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অবলম্বন করা এবং নিয়মিত ব্যায়াম করাতে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ; এ ছাড়া আর কোনো উপায় নেই, এটাই একমাত্র পথ! আপনি দ্রুত ফলাফলের প্রতিশ্রুতি দেয় এমন বড়ি এবং পাউডারগুলি খুঁজে পেতে পারেন, তবে আমরা আপনাকে সতর্ক করতে চাই যে সেগুলি খাওয়ার সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে এবং শেষ পর্যন্ত, তারা আপনাকে আপনার লক্ষ্য ওজনে পৌঁছাতে পারবে না। যদিও অনেক লোক চর্বিহীন দেখতে এবং ছোট আকারের জামাকাপড় পরার জন্য ওজন হ্রাস করে, বেশিরভাগ লোক তাদের স্বাস্থ্যের উন্নতি করতে চায় কারণ স্থূলতা হৃদরোগ, উচ্চ রক্তচাপ, এর মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থার বিকাশের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ডায়াবেটিস টাইপ 2। মানবদেহের শ্বাস-প্রশ্বাস, হৃৎপিণ্ডকে পাম্প করা, শরীরের চারপাশে রক্ত ​​সঞ্চালন, হজম ইত্যাদির মতো মৌলিক কাজ সম্পাদনের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ ক্যালোরি এবং জীবন বজায় রাখার জন্য প্রচুর পুষ্টির প্রয়োজন। ভিটামিন, খনিজ, প্রোটিন, চর্বি, কার্বোহাইড্রেটের মতো প্রয়োজনীয় পুষ্টি শরীরে বিভিন্ন ধরনের কাজ করে। আপনি যখন ভুল উপায়ে ওজন হ্রাস করেন, অর্থাত্, ক্যালোরি মারাত্মকভাবে হ্রাস করে, তখন শরীরের হরমোন থেকে বিপাকীয় স্বাস্থ্য পর্যন্ত সমস্ত কিছু বিঘ্নিত হয়, যার ফলে অনেকগুলি চিকিত্সা পরিস্থিতির সৃষ্টি হয়। এই কারণেই যে ডায়েটগুলি সমস্ত ক্যালোরির সাথে একই আচরণ করে এবং যতটা সম্ভব কম খাওয়ার পক্ষে কথা বলে এড়ানো উচিত। একইভাবে, সম্পূরক, পাউডার এবং বড়ি যা সরাসরি চর্বিকে লক্ষ্য করে দাবি করে তা এড়ানো উচিত। মূল জিনিসটি শরীরকে ধাক্কা দেওয়া নয়, বরং শক্তির জন্য সঞ্চিত চর্বি ব্যবহার করতে উত্সাহিত করা এবং এটি একটি ভাল ডায়েট প্ল্যানে থাকার এবং শারীরিকভাবে আরও সক্রিয় হওয়ার মাধ্যমে অর্জন করা যেতে পারে। এই নিবন্ধে আমরা আপনাকে বলব যে আপনি যদি ভুল উপায়ে ওজন হ্রাস করেন তবে ঠিক কী হবে।

1. মারাত্মক চুল পড়া:

অস্বাস্থ্যকর ওজন হ্রাসের একটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হল চুল পড়া এবং টাক ছোপ ছোপ। এর কারণ হতে পারে ক্র্যাশ ডায়েটে প্রোটিন, ভিটামিন, খনিজ যেমন আয়রন এবং জিঙ্কের মতো প্রয়োজনীয় পুষ্টির অভাব রয়েছে যা চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয়। পুষ্টির অভাবে চুলের ফলিকল দুর্বল হয়ে পড়ে, যার ফলে চুল পড়ে যায়। উপরন্তু, ভুল পদক্ষেপগুলি হরমোনের ভারসাম্যহীনতার দিকে পরিচালিত করতে পারে (যেমন কর্টিসলের মাত্রা বৃদ্ধি), যা টেলোজেন এফ্লুভিয়ামের দিকে পরিচালিত করে, যা গুরুতর চুলের ক্ষতির দিকে পরিচালিত করে।

2. মাসিক চক্রে ব্যাঘাত:

আপনাকে এটি শুনতে হবে, ক্র্যাশ ডায়েটিং এবং অত্যধিক ব্যায়াম উভয়ই মহিলাদের তাদের পিরিয়ড মিস করতে পারে বা অনিয়মিত পিরিয়ড হতে পারে কারণ মাসিক চক্র নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় হরমোন (ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন) পুষ্টি এবং শক্তি থেকে বঞ্চিত হয়। অভাবের কারণে প্রভাবিত হয়। সৌভাগ্যবশত, স্বাস্থ্যকর খাওয়ার ধরণ পুনরায় শুরু করে এই অবস্থাটি বিপরীত করা যেতে পারে।

3. ধীর বিপাক:

যখন শরীর শুধুমাত্র কিছু ক্যালোরি গ্রহণ করে, তখন এটি “দুর্ভিক্ষ” মোডে চলে যায়, যেখানে এটি সীমিত পরিমাণ শক্তির সাথে পাওয়ার জন্য দক্ষ হয়ে ওঠে। ফলস্বরূপ, বিপাক উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। ক্র্যাশ ডায়েটিং এবং অন্যান্য অস্বাস্থ্যকর অভ্যাসগুলি চর্বিহীন পেশীর ভর হারাতে পারে, যার ফলে শরীরের বেসাল মেটাবলিক রেট (BMR) হ্রাস পায় কারণ পেশীর রক্ষণাবেক্ষণের জন্য আরও শক্তির প্রয়োজন হয়। কম BMR মানে শরীর বিশ্রামে কম ক্যালোরি পোড়ায়। একটি ধীরগতির বিপাক এর অর্থ হবে যে ভবিষ্যতে ওজন হ্রাস করা কেবল আরও কঠিন হবে না, তবে শরীর আরও সহজে চর্বি সঞ্চয় করবে। এছাড়াও পড়ুন: “ডায়েটিং করার সময় ক্ষুধা মোকাবেলার 9 উপায়।”

4. দীর্ঘমেয়াদে আরও পেটের চর্বি:

কিছু গবেষণায় দেখা গেছে যে ক্র্যাশ ডায়েটিং দীর্ঘমেয়াদে একগুঁয়ে পেটের চর্বি হতে পারে। একজন ব্যক্তি যখন ফ্যাড ডায়েট থেকে বেরিয়ে আসেন, তার কোমররেখা বাড়তে থাকে।

5. গুরুতর স্বাস্থ্য সমস্যা:

কিছু ফ্যাট বার্নিং পিল FDA দ্বারা নিষিদ্ধ করা হয়েছে কারণ তারা উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং এমনকি লিভারের ক্ষতি করে। অন্যান্য স্বাস্থ্য সমস্যার মধ্যে হজমের সমস্যা, অ্যালার্জির প্রতিক্রিয়া, উদ্বেগ এবং মেজাজের পরিবর্তন অন্তর্ভুক্ত। এই ধরনের জীবন-হুমকির সমস্যাগুলির সাথে, এই পণ্যগুলিতে আপনার অর্থ অপচয় করবেন না।

6. আপসহীন রোগ প্রতিরোধ ক্ষমতা:

ফ্যাড ডায়েটে ইমিউন সিস্টেমকে শক্তিশালী রাখার জন্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টির অভাব থাকে। দুর্বল ইমিউন সিস্টেম অনেক রোগের জন্য একটি খোলা আমন্ত্রণ। মনে রাখবেন যে আপনি ওজন কমানোর সাথে আরও ভাল স্বাস্থ্য অর্জন করতে চেয়েছিলেন এবং ভুল পদ্ধতি ব্যবহার করলে আপনি সঠিক বিপরীত ফলাফল পাবেন।

7. ত্বকের সমস্যা:

পেশী তৈরি না করে, আপনার চর্বি কমানোর সাথে সাথে আপনার ত্বক ঝুলতে শুরু করবে। ওজন কমানোর সময় আপনার প্রোটিন গ্রহণ এবং শক্তি প্রশিক্ষণ বৃদ্ধি আপনার ত্বককে কোমল এবং দৃঢ় রাখবে। নিস্তেজ এবং নিস্তেজ ত্বক, ভঙ্গুর নখ, ব্রণ, শুষ্ক ত্বক এমন আরও কিছু সমস্যা যা মুখে দেখা দেয়।

8. আপনার ওজন আগের থেকে বেশি বাড়বে:

একবার আপনি ফ্যাড ডায়েট বা ফ্যাট বার্নিং পিল বন্ধ করে দিলে আপনার ওজন আগের থেকে অনেক বেড়ে যাবে। ক্র্যাশ ডায়েটিং এবং বড়িগুলি কেবল অস্থায়ী ফলাফল আনবে, তবে ডায়েট প্ল্যান সহ রতি সৌন্দর্য অ্যাপ, আপনি ওজন হারাতে পারেন এবং এটি চিরতরে বন্ধ রাখতে পারেন!

সামগ্রিকভাবে, বিশেষজ্ঞরা আরও উল্লেখ করেছেন যে ওজন কমানোর ভুল পদ্ধতিগুলি অন্ত্রকেও প্রভাবিত করে, যা মেজাজের ব্যাধি এবং এমনকি বিষণ্নতার কারণ হতে পারে। যদিও ওজন ব্যবস্থাপনা স্ব-উন্নতির একটি অংশ হতে পারে, তবে শারীরিক, মানসিক এবং মানসিক স্বাস্থ্য সহ সামগ্রিক সুস্থতার উপর ফোকাস করাও অপরিহার্য।

ডায়েট করার সময় ক্ষুধা মোকাবেলা করার 9 টি উপায়
কীভাবে ডায়েটিং-সম্পর্কিত মেজাজ পরিবর্তন করা যায়

পোস্টটি ভুল উপায়ে ওজন কমালে কী ঘটে প্রথমে bongdunia.com-এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.