মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড প্রক্রিয়ার একটি উল্লেখযোগ্য ব্যাকলগ এক মিলিয়নেরও বেশি ভারতীয় শিশুকে তাদের পিতামাতার থেকে বিচ্ছিন্ন হওয়ার গুরুতর ঝুঁকিতে ফেলেছে। 10.7 লক্ষেরও বেশি ভারতীয় বর্তমানে কর্মসংস্থান ভিত্তিক গ্রিন কার্ডের জন্য লাইনে রয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে আইনি স্থায়ী বসবাসের ব্যবস্থা করে, বিশাল ব্যাকলগ এবং প্রতিটি দেশে 7 শতাংশের সীমা আরোপ করা হয়েছে, এটি অনুমান করা হয়েছে যে প্রক্রিয়াকরণের বর্তমান হার স্থগিত থাকা. এটি পরিষ্কার করতে 135 বছরেরও বেশি সময় লেগেছে।

H-4 ভিসা ব্যবস্থার অধীনে 21 বছর বয়স পর্যন্ত ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দেওয়া হয়।

H-4 ভিসা ব্যবস্থার অধীনে, 21 বছর বয়সী ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দেওয়া হয় যখন গ্রিন কার্ডের আবেদন মুলতুবি থাকে, ডেভিড জে অনুসারে। Bear-এর একটি সাম্প্রতিক গবেষণায় সতর্ক করা হয়েছে যে প্রায় 1.34 লক্ষ ভারতীয় শিশু H-4 ভিসা বিভাগের অধীনে বেড়ে উঠবে, যার ফলে তাদের পিতামাতার কাছ থেকে বিচ্ছেদ ঘটবে।

ক্যাটো ইনস্টিটিউট, ওয়াশিংটন, ডিসি ভিত্তিক একটি স্বাধীনতাবাদী থিঙ্ক ট্যাঙ্ক, জোর দেয় যে মৃত্যুহার এবং বার্ধক্যের মতো বিষয়গুলি বিবেচনা করার পরেও, অপেক্ষার সময়টি একটি আশ্চর্যজনক 54 বছর রয়ে গেছে।

সমস্যাটি দেখা দেয় যখন অন্যান্য দেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আনা শিশুরা H-4 ভিসার অধীনে বাস করে, যেগুলি H-1B ভিসাধারীদের স্বামী-স্ত্রী এবং শিশুদের জন্য ডিজাইন করা হয়েছে, অত্যন্ত দক্ষ কর্মীদের জন্য অস্থায়ী কাজের ভিসা। যাইহোক, 21 বছর বয়সে পৌঁছানোর পরে, এই শিশুরা H-4 ভিসা বিভাগের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার যোগ্য নয়।

এই মুহুর্তে, এই তরুণ ব্যক্তিদের, কখনও কখনও “ডকুমেন্টেড ড্রিমার্স” হিসাবে উল্লেখ করা হয়, তারা দুটি ভয়ঙ্কর পছন্দের মুখোমুখি হয়। প্রথমটি হল একটি F-1 বা স্টুডেন্ট ভিসা প্রাপ্ত করা, যাতে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে পারে। যাইহোক, এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্ট (ইএডি) ছাড়া কাজ করা সমস্যাযুক্ত হয়ে পড়ে এবং সীমিত প্রাপ্যতার কারণে একটি F-1 ভিসা নিশ্চিত করা যায় না। অন্য বিকল্পটি হ’ল নিজের দেশে স্ব-নির্বাসন, একটি কঠিন সিদ্ধান্ত, বিশেষ করে যারা ভারতে তাদের পরিবারের সাথে খুব কম বা কোনও সম্পর্ক না রেখে মার্কিন যুক্তরাষ্ট্রে বেড়ে উঠেছেন।

H-4 ভিসার উপর আরোপিত এই বয়সসীমা, সেইসাথে দীর্ঘ গ্রীন কার্ড আবেদন প্রক্রিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয় পরিবারগুলির মধ্যে উল্লেখযোগ্য অনিশ্চয়তা এবং উদ্বেগ তৈরি করেছে। যদিও বিডেন প্রশাসন একটি নিয়ম প্রস্তাব করেছে যা সম্ভাব্যভাবে 21 বছরের কম বয়সী কিছু H-4 ভিসাধারীদের মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস এবং কাজ করার অনুমতি দিতে পারে, বাস্তবায়নের সময়সীমা অনিশ্চিত রয়ে গেছে। অতিরিক্তভাবে, রাষ্ট্রপতি বিডেন গ্রিন কার্ডের জন্য 7 শতাংশ দেশের ক্যাপ মোকাবেলার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তবে এই সমস্যার সমাধানও অস্পষ্ট।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার,

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.