সংগৃহীত ছবি

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে গণহত্যার পর রবিবার (২৫ মার্চ) রাশিয়া একটি জাতীয় শোক দিবস পালন করেছে। কনসার্ট হলে হামলায় ১৩৭ জনেরও বেশি মানুষ নিহত হয়। ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠী দাবি করেছে যে হামলাটি ইউরোপে সবচেয়ে মারাত্মক।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘নৃশংস সন্ত্রাসী হামলার’ পিছনে যারা আছে তাদের শাস্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এবং বলেছেন যে কয়েকজন বন্দুকধারী ইউক্রেন থেকে পালানোর চেষ্টা করার সময় গ্রেপ্তার হয়েছিল।

ক্রেমলিনের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা আরটি জানিয়েছে, এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে ১১ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে চারজন সরাসরি জড়িত।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে যে সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অনুষ্ঠানগুলি বাতিল করা হয়েছে, জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়েছে এবং টেলিভিশন চ্যানেলগুলি বিনোদনমূলক অনুষ্ঠান এবং বিজ্ঞাপন সম্প্রচার বন্ধ করে দিয়েছে। ধ্বংসপ্রাপ্ত কনসার্ট হল, ক্রোকাস সিটি হলের কাছে একটি অস্থায়ী স্মৃতিসৌধে ফুল রেখে ভিড় ধীরে ধীরে লাইন ধরে হেঁটেছিল।

কিয়েভ দৃঢ়ভাবে এই ঘটনার সাথে কোনও সংযোগ অস্বীকার করেছে এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি পুতিনকে দোষারোপ করার চেষ্টা করার অভিযোগ করেছেন।

হামলার বিষয়ে তার প্রথম প্রকাশ্য মন্তব্যে, পুতিন দায় স্বীকার করে আইএসের বিবৃতি উল্লেখ করেননি। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন যে তারা আত্মবিশ্বাসী যে ইসলামিক স্টেটের সাথে যুক্ত একটি গোষ্ঠী এই হামলা চালিয়েছে।

মুখোশধারী বন্দুকধারীরা শুক্রবার সন্ধ্যায় উত্তর মস্কোর শহরতলির ক্রাসনোগর্স্কের সিটি হলে হামলা চালায় এবং পরে ভবনে আগুন ধরিয়ে দেয়, এতে কমপক্ষে 137 জন নিহত হয়। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এই ঘটনায় আট শিশুসহ অন্তত ১৮৭ জন আহত হয়েছেন।

ইসলামিক স্টেট গোষ্ঠী শনিবার টেলিগ্রামে লিখেছে যে “ইসলামের বিরুদ্ধে লড়াই করা দেশগুলির সাথে আগ্রাসনের যুদ্ধের” অংশ হিসাবে “মেশিনগান, পিস্তল, ছুরি এবং ফায়ারবোমায় সজ্জিত” চারটি আইএস যোদ্ধা এই হামলা চালিয়েছিল।

প্রায় দুই দশকের মধ্যে এটি ছিল রাশিয়ায় সবচেয়ে মারাত্মক হামলা। রুশ কর্মকর্তারা আশঙ্কা করছেন মৃতের সংখ্যা আরও বাড়বে, হাসপাতালে আহত ১০০ জনেরও বেশি।

রাশিয়ার প্রধান অপরাধ তদন্ত সংস্থা তদন্ত কমিটি জানিয়েছে, উদ্ধারকর্মীরা শনিবার পুড়ে যাওয়া ভবন থেকে মৃতদেহ উদ্ধার করেছে। জরুরী মন্ত্রক এখনও পর্যন্ত মৃতদের মধ্যে ২৯ জনের নাম প্রকাশ করেছে। পোড়া শনাক্তকরণ প্রক্রিয়াকে জটিল করে তোলে।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন মস্কোর কনসার্ট হল হামলার বিষয়ে এক বিবৃতিতে বলেছেন যে মার্চের শুরুতে মস্কোতে “বড় জমায়েত” লক্ষ্য করে সম্ভাব্য হামলার বিষয়ে রাশিয়ান কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল।

এটি ছিল কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে মারাত্মক হামলার একটি। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্ব নেতৃবৃন্দ এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.