গোয়েন্দা প্রধানের পদত্যাগের পর ইসরায়েলি সেনাপ্রধান পদত্যাগ করতে পারেন বলে গুঞ্জন রয়েছে। শনিবার (২৭ এপ্রিল) ইসরায়েলের বেসরকারি মিডিয়া চ্যানেল ‘চ্যানেল 12’-এ এ তথ্য দিয়েছে আনাদোলু নিউজ এজেন্সি। খবরে বলা হয়েছে, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর চিফ অফ স্টাফ হারজি হালেভি কয়েক দিনের মধ্যে পদত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলি সেনাপ্রধান হারজি হালেভি পদত্যাগ করতে পারেন। আনাদোলু এজেন্সি ইসরায়েলের স্থানীয় গণমাধ্যম চ্যানেল চ্যানেল টুয়েলভে এ খবর প্রকাশ করেছে। এর আগে সোমবার (২২ এপ্রিল) দেশটির সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল হারুন হালিভার পদত্যাগ করেন।

গত সাত মাস ধরে অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বর হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। তবে, ইসরায়েলি সশস্ত্র বাহিনী ফিলিস্তিনের স্বাধীনতা সশস্ত্র গ্রুপ এবং গাজার ক্ষমতাসীন দল হামাসকে পরাজিত করতে ব্যর্থ হয়েছে।

উপরন্তু, ইসরায়েলি সামরিক ও প্রতিরক্ষা গোয়েন্দাদের বিরুদ্ধে 7 অক্টোবর ইসরায়েলের মূল ভূখণ্ডে হামাসের একটি নজিরবিহীন আক্রমণ প্রতিরোধে ব্যর্থ হওয়ার অভিযোগ আনা হয়েছিল। গাজায় ইসরায়েলি নাগরিকসহ বিভিন্ন দেশের প্রায় 250 জন নাগরিককে বন্দী করে রাখা এবং তেল আবিব তাদের উদ্ধারে ব্যর্থতা সরকার ও সামরিক বিরোধী ক্ষোভের জন্ম দিয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর চিফ অফ স্টাফ হারজি হালেভি “কয়েক দিনের মধ্যে পদত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে”, স্থানীয় গণমাধ্যম শনিবার জানিয়েছে।

গত সপ্তাহে দেশটির সামরিক গোয়েন্দা প্রধান, মেজর জেনারেল আহরন হালিওয়ার পদত্যাগের পর, এটা স্পষ্ট হয়ে গেছে যে 7 অক্টোবর, 2023 সালের ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের হামলার পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ার জন্য দায়ী সমস্ত কর্মকর্তাদের “ঘরে যাওয়া উচিত, প্রধান,” ইসরায়েলের বেসরকারি সম্প্রচারকারী। চ্যানেল টুয়েলভ স্টাফ থেকে সবাইকে রিপোর্ট করেছে।

এর আগে ২২ এপ্রিল ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল অ্যাহারন হালিভা পদত্যাগের ঘোষণা দেন। তিনি 7 অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতা গোষ্ঠী হামাসের দ্বারা ইসরায়েলে হামলায় গোয়েন্দা ব্যর্থতার দায় স্বীকার করে তার পদত্যাগের ঘোষণা দেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.