আপনি যখন ওজন কমানোর চেষ্টা করছেন তখন কোন খাবারগুলি এড়াতে হবে সে সম্পর্কে সবাই কথা বলে, কিন্তু অনেক লোকই উল্লেখ করে না যে খাবারগুলি আপনার একেবারেই ছেড়ে দেওয়া উচিত নয়। কিছু খাবার খারাপ পর্যালোচনা পায় এবং “অস্বাস্থ্যকর” তালিকায় শেষ হয়, তবে সেগুলি আসলে পুষ্টিতে ভরপুর যা আপনার ওজন হ্রাসকে বাড়িয়ে তুলতে পারে। আপনি আপনার প্লেটে কী রেখেছেন তা পুনর্বিবেচনা করার এবং সুস্বাদু এবং পুষ্টিকর বিকল্পগুলি আবিষ্কার করার সময় এসেছে যা আপনাকে আপনার লক্ষ্যে দ্রুত পৌঁছাতে সহায়তা করতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন 4 টি খাবার সম্পর্কে বলব যা আপনার ওজন কমানোর জন্য খাওয়া উচিত নয়, এমনকি জনপ্রিয় মতামত তাদের বিপক্ষে থাকলেও।

1. পুরো ডিম:

নিরামিষাশী এবং আমিষভোজীরা একমত হবেন যে ডিমগুলি তাদের ব্যতিক্রমী পুষ্টিগুণের কারণে একটি “সুপারফুড” হিসাবে বিবেচিত হতে পারে। এগুলি কেবল ব্যয়-কার্যকর এবং ব্যাপকভাবে উপলব্ধ নয়, তবে তাদের প্রস্তুতির জন্য ন্যূনতম সময়ও প্রয়োজন৷ একবার কোলেস্টেরলের মাত্রার উপর তাদের সম্ভাব্য প্রভাবের জন্য নিন্দা করা হয়েছিল, এবং এই ভয়ে প্লেগের মতো এড়িয়ে গিয়েছিল যে এটি ওজন বাড়াতে পারে, লোকেরা ডিমের কুসুম পরিত্যাগ করেছিল এবং শুধুমাত্র ডিমের সাদা অংশ পছন্দ করেছিল। কিন্তু সাম্প্রতিক গবেষণায় ডিমের কুসুম স্বাস্থ্যকর চর্বি ছাড়াও ভিটামিন A, D, E, K, B1, B2, B5, B6, B9, B12 এর মতো সমৃদ্ধ পুষ্টির জন্য প্রশংসা করেছে। এই পুষ্টির বেশিরভাগই পূর্ণতার অনুভূতি বাড়ায়, বিপাক বাড়ায় এবং অস্বাস্থ্যকর খাবারের লোভ কমায়। প্রকৃতপক্ষে, গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন দুটি সম্পূর্ণ ডিম খাওয়া মানুষের ভিটামিনের প্রয়োজনীয়তার 10% থেকে 30% পূরণ করে! তাই, পুরো ডিম এড়িয়ে যাবেন না! আরও পড়ুন: “প্রতিদিন ডিম খাওয়ার ৭টি ডিম-বান্ধব উপায়।”

2. বাদাম এবং বীজ:

অনেক বাদাম এবং বীজ যেমন বাদাম, আখরোট, পেস্তা, চিয়া বীজ, ফ্ল্যাক্সসিড ইত্যাদি, যা উচ্চ ক্যালোরি হিসাবে বিবেচিত হয় এবং এইভাবে বেশিরভাগ লোকের ডায়েটে এড়ানো হয়, আসলে তাদের উচ্চ প্রোটিন সামগ্রীর কারণে ওজন কমানোর জন্য বেশ সহায়ক। , ফাইবার, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড কন্টেন্ট। আসলে, পেস্তায় ক্যালোরি কম এবং প্রোটিন এবং ফাইবার বেশি এবং এক মুঠো পেস্তা খেলে চর্বি পোড়াতে সাহায্য করে। তাই বাদাম এড়িয়ে না গিয়ে প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের বাদাম অন্তর্ভুক্ত করুন।

3. অলিভ অয়েল:

অলিভ অয়েল ওজন কমানোর জন্য একটি সহায়ক উপাদান কারণ এতে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে যা তৃপ্তির অনুভূতি বাড়ায়, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে। তারা শক্তির জন্য চর্বি পোড়াতে এবং প্রদাহ কমাতে শরীরের ক্ষমতা বাড়ায়, যা ওজন বৃদ্ধির সাথে যুক্ত। MUFA-সমৃদ্ধ খাবার, যেমন অলিভ অয়েল এবং অ্যাভোকাডো, ওজন কমাতে সাহায্য করার জন্য একটি সুষম খাদ্যে অন্তর্ভুক্ত করা যেতে পারে। আরও পড়ুন: “প্রতিদিন জলপাই তেল পান করলে ওজন কমাতে সাহায্য করতে পারে?”

4. ফুল-ফ্যাট গ্রীক দই:

ফুল-ফ্যাট গ্রীক দই ওজন কমানোর জন্য একটি ভাল পছন্দ কারণ এতে প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি বেশি থাকে যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য সন্তুষ্ট বোধ করে। গ্রীক দইয়ের মতো প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়া আপনার বিপাককে বাড়িয়ে তুলতে এবং আপনার শরীরকে খাবার হজম করার জন্য প্রয়োজনীয় শক্তি দিতে সহায়তা করতে পারে। এছাড়াও, গ্রীক দই ক্যালসিয়াম এবং ভিটামিনের মতো গুরুত্বপূর্ণ পুষ্টিতে সমৃদ্ধ, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল। অতএব, আপনার খাবার বা জলখাবারে পূর্ণ চর্বিযুক্ত গ্রীক দই যোগ করা আপনার ওজন কমানোর লক্ষ্যগুলিকে সমর্থন করার একটি সুস্বাদু উপায় হতে পারে।

পরিশেষে, যদিও ওজন কমানোর যাত্রার সময় এড়ানোর জন্য খাবারের উপর ফোকাস করা সাধারণ, তবে পুষ্টিকর বিকল্পগুলিকে উপেক্ষা করা উচিত নয় তা চিনতেও সমান গুরুত্বপূর্ণ। তাদের মাঝে মাঝে নেতিবাচক খ্যাতি থাকা সত্ত্বেও, কিছু খাবার মূল্যবান পুষ্টি এবং সুবিধা প্রদান করে যা ওজন কমানোর লক্ষ্যে আপনার অগ্রগতি ত্বরান্বিত করতে পারে। রতি বিউটি অ্যাপের মাধ্যমে, ব্যবহারকারীরা ব্যক্তিগতকৃত ডায়েট প্ল্যানগুলি অ্যাক্সেস করতে পারেন যাতে অলিভ অয়েল, অ্যাভোকাডো, বাদাম, বীজ এবং পূর্ণ-চর্বিযুক্ত গ্রীক দইয়ের মতো বিভিন্ন পুষ্টি-ঘন বিকল্প রয়েছে। এই খাবারগুলি পূর্ণতার অনুভূতি বাড়াতে, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে, ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে এবং চর্বি অক্সিডেশন বাড়াতে তাদের ক্ষমতার জন্য নির্বাচন করা হয়। কাস্টমাইজড ডায়েট প্ল্যান অ্যাক্সেস করতে এবং আজই একটি স্বাস্থ্যকর জীবনধারার দিকে আপনার যাত্রা শুরু করতে Rati Beauty অ্যাপ ডাউনলোড করুন।

প্রতিদিন ডিম খাওয়ার ৭টি ডিম-বান্ধব উপায়
প্রতিদিন অলিভ অয়েল পান করা কি ওজন কমাতে সাহায্য করতে পারে?

The post ওজন কমাতে আপনার 4টি খাবার এড়ানো উচিত নয় প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.