LIC জীবন উৎসব (প্ল্যান নং 871) 29শে নভেম্বর 2023 থেকে পাওয়া যাচ্ছে। কিছু লোক এটিকে 10% গ্যারান্টিযুক্ত রিটার্ন পণ্য হিসাবে মিসেল করছে। 10% কি এবং এখানে গ্যারান্টি কি?

কেন LIC এখন এই স্কিম চালু করছে?

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) বিশদভাবে বোঝার আগে, আসুন প্রথমে নভেম্বর মাসে এই পণ্যটি চালু করার পিছনে কারণ বা যুক্তি বুঝি।

ট্যাক্স সেভিং, গ্যারান্টি এবং সিকিউরিটি এমন কিছু শব্দ যা আমরা ভারতীয়রা খুব আকৃষ্ট করি। এই ধরনের মানসিকতার সুযোগ নিতে, আর্থিক বিশ্ব সবসময় কিছু গেম খেলে।

আপনি সকলেই জানেন (বিশেষ করে বেতনভোগী শ্রেণী), কর কর্তন এড়াতে কর্মচারীদের তাদের নিয়োগকর্তাদের কাছে বিনিয়োগের প্রমাণ জমা দিতে হবে। অতএব, কর্মচারীরা যারা প্রথম থেকেই কর সঞ্চয় সম্পর্কে অপরিকল্পিত তারা অবশ্যই বিনিয়োগ এবং সঞ্চয়ের জন্য কিছু বিকল্পের সন্ধানে মরিয়া হয়ে উঠবে।

এই ধরনের ব্যক্তিদের লক্ষ্য করার জন্য, আপনি যদি LIC-এর ইতিহাস লক্ষ্য করেন, তারা নভেম্বর মাসের শেষে বা ডিসেম্বরের শুরুতে নতুন পণ্য লঞ্চ করে।

অতএব, ট্যাক্স বাঁচানোর একমাত্র উদ্দেশ্য নিয়ে এই পণ্যটিতে বিনিয়োগের জন্য তাড়াহুড়ো করবেন না এবং এটি একটি নতুন পণ্য। পরিবর্তে, বৈশিষ্ট্য এবং যোগ্যতা বোঝার চেষ্টা করুন এবং এটি আপনার প্রয়োজন অনুসারে এগিয়ে যান।

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) – যোগ্যতা

LIC-এর জীবন উৎসব হল একটি নন-লিঙ্কড, অ-অংশগ্রহণকারী, ব্যক্তিগত, সঞ্চয়, সমগ্র জীবন বীমা পরিকল্পনা। এটি একটি সীমিত প্রিমিয়াম প্ল্যান যাতে প্রিমিয়াম পেমেন্টের মেয়াদে গ্যারান্টিযুক্ত অতিরিক্ত সুবিধা অন্তর্ভুক্ত থাকে।

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) যোগ্যতা ব্যাখ্যা করার জন্য নীচের সারণী দেওয়া হয়েছে।

এই প্ল্যানে উপলব্ধ অতিরিক্ত রাইডারগুলি হল – দুর্ঘটনাজনিত মৃত্যু এবং অক্ষমতা বেনিফিট রাইডার, অ্যাক্সিডেন্ট বেনিফিট রাইডার, নিউ টার্ম অ্যাসুরেন্স রাইডার, নতুন ক্রিটিক্যাল ইলনেস বেনিফিট রাইডার এবং প্রিমিয়াম ওয়েভার বেনিফিট রাইডার৷

প্রিমিয়াম পেমেন্টের গ্রহণযোগ্য মোড হল বার্ষিক, অর্ধ-বার্ষিক, ত্রৈমাসিক এবং মাসিক (শুধুমাত্র NACH এর মাধ্যমে) অথবা বেতন কর্তনের (SSS) মাধ্যমে।

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) – সুবিধা

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) এর সুবিধাগুলি নিম্নরূপ শ্রেণীবদ্ধ করা যেতে পারে।

# LIC জীবন উৎসব (প্ল্যান নং 871) মৃত্যু সুবিধা

পলিসিধারীর মৃত্যুতে এবং ঝুঁকি শুরু হওয়ার তারিখের পরে, “মৃত্যুর উপর বিমাকৃত অর্থ” এর সমান একটি মৃত্যু সুবিধা এবং জমাকৃত গ্যারান্টিযুক্ত অতিরিক্ত প্রদানযোগ্য হবে, যদি পলিসি কার্যকর থাকে।

গ্যারান্টিযুক্ত অতিরিক্ত – R1,000 বেসিক অ্যাসিওর্ড প্রতি 40 টাকা হারে গ্যারান্টিযুক্ত অতিরিক্ত প্রতিটি পলিসি বছরের শেষে প্রিমিয়াম পরিশোধের সময়কালে জমা হবে। প্রিমিয়াম পেমেন্টের মেয়াদের পরে গ্যারান্টিযুক্ত অতিরিক্ত পরিমাণের কোনো জমা হবে না। এর মানে হল যে যদি আপনার প্রিমিয়াম পরিশোধের মেয়াদ 8 বছর হয় এবং ধরা যাক বিমাকৃত অর্থ হল 5,00,000 টাকা, প্রতি বছর GA জমা হবে 20,000 টাকা। ধরুন পলিসি ধারক পলিসি (ঝুঁকি) শুরু হওয়ার তারিখ থেকে 3 বছর পরে মারা যান, তাহলে LIC 5,00,000 টাকা (অ্যাস্যুরড) + 60,000 টাকা GA (বার্ষিক 20,000 টাকা GA *3) = Rs. ₹5,60,000

ধরুন পলিসি ধারক পলিসি (ঝুঁকি) শুরু হওয়ার তারিখ থেকে 10 বছর পরে মারা যান, তাহলে LIC 5,00,000 টাকা (অ্যাস্যুরড) + 1,60,000 টাকা GA (প্রতি বার্ষিক 20,000 টাকা GA*8) দেবে। = 6,60,000 টাকা।

উল্লেখ্য যে পলিসিধারী প্রিমিয়াম পরিশোধের মেয়াদ অতিক্রম করলেও, উপরে বর্ণিত হিসাবে, GA শুধুমাত্র প্রিমিয়াম পরিশোধের শর্তাবলীর জন্য গণনা করা হবে (শুধুমাত্র 8 বছরের জন্য, কিন্তু 10 বছরের জন্য নয়)।

অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যেখানে ঝুঁকি শুরু হয়নি এবং পলিসি শুরু হওয়ার আগে এবং ঝুঁকি শুরু হওয়ার আগে মৃত্যু ঘটেছে, মনোনীত ব্যক্তি মৃত্যুর হিসাবে প্রদত্ত প্রিমিয়াম পাবেন (কর, রাইডার প্রিমিয়াম এবং অতিরিক্ত প্রিমিয়াম ছাড়া)।

এই মৃত্যু সুবিধা মৃত্যুর তারিখ পর্যন্ত প্রদত্ত মোট প্রিমিয়ামের (কর, অতিরিক্ত প্রিমিয়াম এবং রাইডার প্রিমিয়াম ব্যতীত) 105% এর কম হবে না।

“মৃত্যুতে বিমাকৃত রাশি”কে ‘বেসিক সাম অ্যাসুরড’ বা ‘বার্ষিক প্রিমিয়ামের 7 গুণ (ট্যাক্স, অতিরিক্ত প্রিমিয়াম এবং রাইডার প্রিমিয়াম ব্যতীত)’ উচ্চতর হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

ঝুঁকির সূচনা – যদি বীমাকৃত ব্যক্তির প্রবেশের বয়স 8 বছরের কম হয়, তবে এই পরিকল্পনার অধীনে ঝুঁকি পলিসি শুরু হওয়ার তারিখ থেকে 2 বছর বা পলিসি বার্ষিকীর সাথে মিলে বা 8 বছর প্রাপ্তির পরপরই শুরু হবে৷ বয়স, যেটা আগে। 8 বছর বা তার বেশি বয়সীদের জন্য, পলিসি ইস্যু করার তারিখ থেকে অবিলম্বে ঝুঁকি শুরু হবে।

# LIC জীবন উৎসব (প্ল্যান নং 871) জীবন সুরক্ষা সুবিধা

এখানে দুটি অপশন দেওয়া আছে।

1) নিয়মিত আয়ের সুবিধা – পলিসিধারীর বেঁচে থাকার ক্ষেত্রে, সমস্ত বকেয়া প্রিমিয়াম প্রদান করা হলে, নীচের নির্দিষ্ট বছর থেকে শুরু করে প্রতিটি পলিসি বছরের শেষে প্রাথমিক বীমাকৃত অর্থের 10% এর সমান নিয়মিত আয়ের সুবিধা প্রদেয় হবে।

প্রিমিয়াম প্রদানের শর্তাবলী 5 বছর থেকে 8 বছর – নিয়মিত আয়ের সুবিধা 11 বছর থেকে শুরু হয়।

প্রিমিয়াম প্রদানের শর্তাবলীর জন্য 9 বছর, 10 বছর, 11 বছর, 12 বছর, 13 বছর, 14 বছর, 15 বছর এবং 16 বছর – 12 বছর, 13 বছর, 14 বছর, 15 বছর, 16 বছর, 17 বছর থেকে নিয়মিত আয়ের সুবিধা শুরু হয় বছর, 18তম বছর এবং 19তম বছর যথাক্রমে।

2) ফ্লেক্সি ইনকাম বেনিফিট – পলিসিধারীর বেঁচে থাকার ক্ষেত্রে, সমস্ত বকেয়া প্রিমিয়াম প্রদান করা হলে, নীচের উল্লেখ করা বছর থেকে শুরু করে প্রতিটি পলিসি বছরের শেষে মূল বীমার 10% এর সমান ফ্লেক্সি ইনকাম বেনিফিট প্রদেয় হবে।

প্রিমিয়াম প্রদানের শর্তাবলী 5 বছর থেকে 8 বছর – নিয়মিত আয়ের সুবিধা 11 বছর থেকে শুরু হয়।

প্রিমিয়াম প্রদানের শর্তাবলীর জন্য 9 বছর, 10 বছর, 11 বছর, 12 বছর, 13 বছর, 14 বছর, 15 বছর এবং 16 বছর – 12 বছর, 13 বছর, 14 বছর, 15 বছর, 16 বছর, 17 বছর থেকে নিয়মিত আয়ের সুবিধা শুরু হয় বছর, 18তম বছর এবং 19তম বছর যথাক্রমে।

যাইহোক, এই বিকল্পে পলিসি ধারক এই ধরনের বার্ষিক সুবিধাগুলি পিছিয়ে দিতে এবং জমা করতে পারেন। LIC বিলম্বিত এবং সঞ্চিত ফ্লেক্সি আয়ের সুবিধার উপর সুদ প্রদান করবে প্রতি বছর 5.5% হারে বার্ষিক চক্রবৃদ্ধি করে সম্পূর্ণ মাসগুলির জন্য প্রত্যাহার, আত্মসমর্পণ বা মৃত্যুর তারিখ পর্যন্ত, যেটি আগে। সুদের হিসাব করার জন্য মাসের ভগ্নাংশ উপেক্ষা করা হবে।

আপনি পলিসি বছরে একবার এই ধরনের ব্যালেন্সের 75% (লাভ + সুদ) তুলতে পারবেন। অবশিষ্ট পরিমাণ বার্ষিক 5.5% চক্রবৃদ্ধি সুদ পেতে থাকবে।

# LIC জীবন উৎসব (প্ল্যান নং 871) ম্যাচিউরিটি বেনিফিট

যেহেতু এটি একটি সম্পূর্ণ জীবন পরিকল্পনা, তাই এই প্ল্যানের অধীনে কোনো পরিপক্কতা সুবিধা নেই।

এই স্কিমের সম্পূর্ণ সুবিধাগুলি নীচে দেওয়া ছবিতে ব্যাখ্যা করা যেতে পারে।

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) – যোগ্যতা এবং বৈশিষ্ট্যের চিত্র

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) – আপনার কি বিনিয়োগ করা উচিত?

এই পণ্যের বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে আমরা সিদ্ধান্ত নেওয়ার আগে, আসুন নীচের উদাহরণ থেকে গণনাগুলি বোঝার চেষ্টা করি।

এলআইসি জীবন উৎসব (প্ল্যান নং 871) – রিটার্ন ইলাস্ট্রেশন

আপনি দেখুন, এমনকি যদি আপনি ধরে নেন যে একজন 30-বছরের পলিসি হোল্ডার 100 বছর বেঁচে আছেন, তবুও বিনিয়োগের রিটার্ন 6%-এর কম হবে। এর আগে মৃত্যু ঘটলে, রিটার্ন আরও কম হবে।

সুতরাং, আপনি যেভাবেই গণনা করুন না কেন, রিটার্ন 6% এর বেশি নয়। এটি সাধারণ এলআইসি প্ল্যান, কিন্তু 10% লাভ রিটার্ন এবং গ্যারান্টিযুক্ত অতিরিক্ত কীওয়ার্ড সহ।

এই পণ্যটিতে, 10% সুবিধা হল আপনার মৌলিক জীবনকালের নিশ্চিত পরিমাণের 10%। কিন্তু 10% রিটার্ন নয়!! এছাড়াও, এখানে আপনি আপনার প্রিমিয়াম পরিশোধের মেয়াদ পর্যন্ত প্রতি 1,000 টাকায় 40 টাকার অতিরিক্ত পরিমাণ নিশ্চিত করেছেন (এছাড়া তারা এই অর্জিত GA-তে একটি পয়সাও যোগ করে না)। এই দুটি কারণের কারণে, এই পণ্যটিকে 10% গ্যারান্টিযুক্ত রিটার্ন হিসাবে বিবেচনা করা সম্পূর্ণ মিথ। এই ফাঁদে পা দেবেন না। পরিবর্তে, পণ্য বৈশিষ্ট্য সম্পূর্ণরূপে বুঝতে.

যাইহোক, যদি আপনি মনে করেন যে LIC হল সেরা (পণ্য নয়) এবং 6% এর কম রিটার্ন আপনার দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য সেরা, তাহলে আপনি এগিয়ে যেতে এবং বিনিয়োগ করতে পারেন।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.