উত্তরাখণ্ড নিউজ: বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদার মধ্যে, উত্তরাখণ্ড বিদ্যুৎ ব্যবস্থাপনায় একটি উল্লেখযোগ্য পরিবর্তন বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছে। রাজ্য সরকার স্মার্ট প্রিপেইড মিটারিং স্কিম চালু করার ঘোষণা করেছে, বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণ সরাসরি গ্রাহকদের হাতে তুলে দিয়েছে।

উত্তরাখণ্ড বিদ্যুৎ খরচ পরিচালনা করতে স্মার্ট প্রিপেইড মিটার চালু করেছে

এই স্কিমের অধীনে, যে গ্রাহকরা স্ট্যান্ডার্ড ব্যবহারের সীমার চেয়ে বেশি বিদ্যুত ব্যবহার করেন তারা উত্তরাখণ্ড পাওয়ার কর্পোরেশন লিমিটেড (UPPCL) সদর দফতর তাদের অ্যাকাউন্ট থেকে সরাসরি কাটার সম্মুখীন হবে। মে মাসে চালু হওয়া এই স্কিমটির লক্ষ্য রাজ্য জুড়ে 15,87,870 জন বিদ্যুৎ গ্রাহকের বাড়িতে প্রিপেইড মিটার স্থাপন করা। গাড়োয়াল অঞ্চলের দেরাদুন এবং কুমায়ুন অঞ্চলের হলদওয়ানি এই উদ্যোগ বাস্তবায়নের প্রথম এলাকা হবে।

ভোক্তারা তাদের বিদ্যুত ব্যবহারের উপর ভিত্তি করে তাদের রিচার্জ করবেন।

এই প্রিপেইড মিটারগুলি পর্যবেক্ষণের জন্য কন্ট্রোল রুমটি ইউপিপিসিএল সদর দফতরে স্থাপন করা হবে, যা প্রতিটি মিটারের জন্য বিদ্যুতের ব্যবহার স্বতন্ত্রভাবে পর্যবেক্ষণের সুবিধা দেবে। একবার মিটার ইনস্টল হয়ে গেলে, গ্রাহকরা তাদের বিদ্যুতের খরচের উপর ভিত্তি করে তাদের রিচার্জ করবেন। মাসিক বিলিং চক্র চালু করা হবে, যা বিলিং বিরোধ এবং ক্ষতিপূরণ প্রতিরোধ করবে। বিদ্যুৎ সংযোগের জন্য ডিপোজিট পরিশোধ করেও স্বস্তি পাবেন গ্রাহকরা।

আগে সংগৃহীত কোনো আমানত গ্রাহকদের কাছে ফেরত দেওয়া হবে। রিচার্জের পরিমাণ শেষ হয়ে গেলে, একটি নির্দিষ্ট সময়ের জন্য বিদ্যুৎ সরবরাহ স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এই স্কিমটি বিদ্যুতের সংযোগ এবং সংযোগ বিচ্ছিন্ন করা, মিটার রিডিং, বিল বিতরণ এবং বিলম্বে অর্থ প্রদানের জন্য জরিমানা করার মতো ঐতিহ্যগত অভ্যাসগুলিকেও বাদ দেয়।

অদূর ভবিষ্যতে ভোক্তাদের ব্যাপক বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হতে হবে না। স্মার্ট প্রিপেইড মিটার বিদ্যুৎ বিভাগকে তাদের নির্ধারিত ব্যবহারের সীমার চেয়ে বেশি ব্যবহারকারী গ্রাহকদের সনাক্ত করতে সক্ষম করবে। এই ধরনের গ্রাহকরা তাদের পাওয়ার সাপ্লাই বিচ্ছিন্ন হওয়ার আগে UPPCL থেকে একটি সতর্কবার্তা পাবেন। অতিরিক্তভাবে, মিটারটি অত্যধিক বিদ্যুত ব্যবহারের ক্ষেত্রগুলি নির্দেশ করবে, বিদ্যুৎ চুরি শনাক্ত করতে সহায়তা করবে এবং UPPCL আধিকারিকদের দ্রুত পদক্ষেপের সুবিধা দেবে৷

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুনএবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার

– বিজ্ঞাপন –

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.