সংগৃহীত ছবি

ইরানের হামলার আশঙ্কায় ইসরায়েলে সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীও (আইডিএফ) জনসমাগম নিষিদ্ধ করেছে। টাইমস অফ ইসরায়েলের খবর।

নির্দেশনা অনুযায়ী, আগামী সোমবার (১৫ এপ্রিল) এক জায়গায় এক হাজারের বেশি মানুষ জড়ো হতে পারবে না।

রোববার টাইমস অব ইসরাইল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, সোমবার সকাল ১১টা পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকবে।

গাজা স্ট্রিপ এবং লেবানন সীমান্তে ফিলিস্তিনি সীমান্ত বেড়াতে বর্তমানে আরও কঠোর নিষেধাজ্ঞা জারি রয়েছে। ইরানের হামলার আশঙ্কায় এখন ইসরায়েলজুড়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইসরায়েলের শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে নিস্তারপর্বের ছুটি চলছে। ফলে এরই মধ্যে সেগুলো বন্ধ হয়ে গেছে। তবে শিক্ষা সফর, ক্যাম্পিং এবং অন্যান্য কার্যক্রম যা পরিচালিত হয় তাও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, ইসরায়েলি সামরিক বাহিনী তার পর্যবেক্ষণে বলেছে যে তারা বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করেছে এবং দেখেছে যে ইরান কোন বেসামরিক অবকাঠামোতে হামলা করবে না। ইরান প্রাথমিকভাবে ইসরায়েলের সামরিক ঘাঁটি এবং তাদের ঘাঁটিতে হামলার চেষ্টা করবে। কিন্তু তা সত্ত্বেও সাধারণ মানুষকে যেকোনো সময় যে কোনো নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। সেই হামলার জবাব দিতে ইরান সরাসরি ইসরাইল আক্রমণের পরিকল্পনা করছে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, তাদের বিশ্বাস ইরান হামলায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে।

সূত্র: টাইমস অফ ইসরায়েল

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.