পাঞ্জাব নিউজ: বিধানসভায় একটি অধিবেশন চলাকালীন, পাঞ্জাবের রাজস্ব, পুনর্বাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী, ব্রহ্ম শঙ্কর জিম্পা প্রকাশ করেছেন যে বিপুল সংখ্যক কৃষক – 53,500 সঠিকভাবে – গত বছর বন্যার কারণে ফসলের ক্ষতির জন্য ক্ষতিপূরণ পেয়েছেন। 15,000 টাকা বা তার বেশি ফসলের ক্ষতিগ্রস্থ কৃষকদের মোট 256 কোটি টাকার ক্ষতিপূরণ বিতরণ করা হয়েছিল।

বন্যাজনিত ফসলের ক্ষতির জন্য সরকার কৃষকদের ক্ষতিপূরণ দেয়

JIMPA বলেছে যে 2023 সালে বন্যার কারণে ফসলের ক্ষতির মূল্যায়ন করার জন্য রাজ্যের সমস্ত জেলা প্রশাসককে বিশেষ গিরিদাওয়ারির আদেশ জারি করা হয়েছিল। একই বছরের ২৪ জুলাই জারি করা আদেশের পর মূল্যায়ন প্রক্রিয়া শুরু হয়। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা অনুসারে ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল। পাঁচ একর পর্যন্ত ফসলের ক্ষতির জন্য ক্ষতিপূরণের পরিমাণ ছিল প্রতি একর 6,800 টাকা।

সৌর পাম্প ইনস্টলেশন পরিকল্পনা

এই বিবৃতিগুলি প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী এবং ডেরা বাবা নানকের কংগ্রেস বিধায়ক সুখজিন্দর সিং রনধাওয়ার উত্থাপিত প্রশ্নের জবাবে এসেছে।

অন্য একটি উন্নয়নে, পাঞ্জাব সরকার ডিজেল ইঞ্জিন প্রতিস্থাপনের ব্যবস্থা হিসাবে 2024-25 আর্থিক বছরে 20,000 অফ-গ্রিড সোলার পাম্প ইনস্টল করার পরিকল্পনা ঘোষণা করেছে। বিধানসভা অধিবেশন চলাকালীন নতুন ও নবায়নযোগ্য শক্তির উত্স মন্ত্রী আমান অরোরা এই তথ্যটি শেয়ার করেছেন। স্থাপনা প্রকল্পটি কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কাছ থেকে 30% ভর্তুকি পাবে, মোট 60% সাধারণ শ্রেণীর কৃষকদের জন্য। তফসিলি জাতি বিভাগের কৃষকরা কেন্দ্রীয় সরকার থেকে 30% ভর্তুকি এবং পাঞ্জাব সরকার থেকে 50% ভর্তুকি পাবেন।

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুনএবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.