সোশ্যাল মিডিয়ায় একটি জনপ্রিয় প্রবণতা রয়েছে যে পরামর্শ দেয় যে কফিতে লেবু যোগ করা চর্বি পোড়াতে সহায়তা করতে পারে। ওজন কমানোর এই কৌতুকটি অনেক আগ্রহ তৈরি করেছে, যা ওজন কমাতে চায় এমন লোকেদের প্রশ্ন তোলার জন্য যে এটি কেবল একটি ফ্যাড বা হাইপের পিছনে কোন সত্য আছে কিনা। যদিও কফিতে ক্যাফেইন এবং অন্যান্য জৈব সক্রিয় যৌগ রয়েছে যা বিপাক বৃদ্ধি এবং ক্ষুধা দমন করতে পরিচিত, চিনি, ক্রিমার এবং অন্যান্য স্বাদের যোগ এই প্রভাবগুলিকে বাতিল করতে পারে। বিপরীতে, লেবু ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সুবিধা প্রদান করে। তাহলে, কফিতে লেবু যোগ করলে কি ফ্যাট বার্ন বাড়ে? এর আরও গভীর খনন করা যাক.

অধ্যয়নগুলি দেখায় যে ক্যাফিন ফ্যাটি অ্যাসিডের ভাঙ্গন বাড়ায়, এটি অনেক ক্ষুধা-দমনকারী এবং চর্বি-বার্নিং সম্পূরকগুলির একটি মূল উপাদান করে তোলে। তবে ওজন কমানোর জাদুকরী সমাধান হিসেবে শুধুমাত্র কফির উপর নির্ভর না করাটা গুরুত্বপূর্ণ। সত্যিকার অর্থে উপকৃত হওয়ার জন্য, একটি সুষম খাদ্য এবং ব্যায়ামের মাধ্যমে ক্যালোরির ঘাটতি বজায় রাখা গুরুত্বপূর্ণ। উপরন্তু, হুইপড ক্রিম এবং চিনি দিয়ে লোডযুক্ত স্বাদযুক্ত ল্যাটেস বা মোচা এড়িয়ে চলুন, কারণ এই অ্যাডিটিভগুলি একটি স্বাস্থ্যকর পানীয়কে উচ্চ-ক্যালোরিযুক্ত পানীয়তে পরিণত করতে পারে, যা কফির সম্ভাব্য ওজন কমানোর প্রভাবকে প্রতিহত করতে পারে। কালো কফি বা ন্যূনতম সংযোজন বেছে নেওয়া অবাঞ্ছিত ক্যালোরি গ্রহণ রোধ করতে এবং আপনার ওজন কমানোর লক্ষ্যগুলিকে সমর্থন করতে পারে। এছাড়াও পড়ুন: “আমরা কি ওজন কমানোর জন্য খালি পেটে চা কফি পান করতে পারি?”

একইভাবে, কফিতে লেবুর রস ছেঁকে নেওয়া আপনাকে একটি জাদুকরী পানীয় দেবে না যা সমস্ত অতিরিক্ত চর্বি গলে যাবে। এই সংমিশ্রণ ওজন কমাতে কাজ করে তা সমর্থন করার জন্য কোন গবেষণা নেই। সুতরাং, প্রশ্নের উত্তর – না! লেবুর রস দিয়ে কফি পান ওজন কমাতে সাহায্য করে না!

আসলে, আপনার কফি উপভোগ করার জন্য এখানে চারটি সৃজনশীল উপায় রয়েছে:

1. ব্ল্যাক কফি: সহজ এবং কার্যকরী, ব্ল্যাক কফি কোন যোগ করা চিনি বা ক্রিম ছাড়াই খাঁটি ক্যাফেইন বৃদ্ধি করে। শুধু একটি কাপ তৈরি করুন এবং যান!

2. কফি স্মুদি: একটি পুষ্টিকর খাবার প্রতিস্থাপনের জন্য আপনার প্রিয় স্মুদি উপাদানগুলিকে তাজা তৈরি করা কফির সাথে একত্রিত করুন যা শক্তি এবং তৃপ্তিদায়ক উভয়ই।

3. মশলাদার কফি: ঠান্ডা দিনের জন্য পারফেক্ট, আপনার কফিতে দারুচিনি এবং জায়ফল যোগ করুন একটি উষ্ণ এবং আরামদায়ক স্বাদের জন্য যা রান্না করা খাবারের কথা মনে করিয়ে দেয়।

4. বাদাম দুধের সাথে আইসড কফি: বরফের উপর কফি তৈরি করে এবং সতেজ ও হালকা বিকল্পের জন্য মিষ্টি না করা বাদাম দুধ যোগ করে একটি দুগ্ধ-মুক্ত বিকল্প উপভোগ করুন।

উপসংহারে, যদিও কফিতে থাকা ক্যাফেইন ওজন কমাতে সাহায্য করতে পারে, কার্যকর ফলাফলের জন্য সুষম খাদ্য, নিয়মিত ব্যায়াম এবং স্বাস্থ্যকর জীবনধারার মাধ্যমে ক্যালোরির ঘাটতি বজায় রাখা গুরুত্বপূর্ণ। এই কারণগুলি ছাড়া, একা কফি শরীরের ওজনের উপর ন্যূনতম প্রভাব ফেলে। আপনার ক্যালোরি ঘাটতি পূরণ করতে, সদস্যতা বিবেচনা করুন রতি সৌন্দর্য অ্যাপ, যা ফল, শাকসবজি, পুরো শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বিগুলির মতো তাজা, সুষম উপাদানগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে উপযোগী খাবারের পরিকল্পনা অফার করে। আপনার কাপ কফি উপভোগ করার আগে অ্যাপে এই খাবারের পরিকল্পনাগুলি অ্যাক্সেস করুন!

ওজন কমানোর জন্য আপনি কি খালি পেটে চা এবং কফি পান করতে পারেন?
৫টি কফির অভ্যাস যা ওজন কমাতে সাহায্য করে

লেবু দিয়ে কফি পান করা কি আপনার ওজন কমাতে সাহায্য করবে? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.