যারা নাইট শিফটে কাজ করেন তারা প্রায়ই ব্যস্ত জীবনযাপন করেন, রাতে কাজ করেন এবং দিনের বেশিরভাগ সময় ঘুমান, যা ঘুমের ব্যাঘাত ঘটায়। অতিরিক্তভাবে, নাইট শিফট কর্মীরা প্রায়ই অনিয়মিত এবং অপ্রত্যাশিত সময়সূচীর সম্মুখীন হয়, যার ফলে সামঞ্জস্যপূর্ণ খাদ্যাভ্যাস বজায় রাখা এবং একটি স্বাস্থ্যকর খাদ্য অনুসরণ করা কঠিন হয়ে পড়ে। কঠোর পরিশ্রম, অনিয়মিত খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব, শরীরের স্বাভাবিক সার্কেডিয়ান ছন্দে ব্যাঘাত, নাইট শিফটের সময় দীর্ঘ সময় ধরে বসে থাকা জীবনযাপন, ওজন বৃদ্ধিতে অবদান রাখে। আপনিও যদি নাইট শিফটে কাজ করে থাকেন, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য কারণ এটি রাতের শিফটে যারা কাজ করে তাদের জন্য ওজন কমানোর ৫টি টিপস বলে।

1. সূর্যের মধ্যে পা দাও,

বেশ কিছু গবেষণা ইঙ্গিত দেয় যে ব্যক্তিরা রাতের শিফটে কাজ করেন তারা প্রায়শই সূর্যের সীমিত এক্সপোজারের কারণে ভিটামিন ডি-এর ঘাটতিতে ভোগেন, যা এই গুরুত্বপূর্ণ পুষ্টির সংশ্লেষণের জন্য গুরুত্বপূর্ণ। অপর্যাপ্ত ভিটামিন ডি মাত্রা ওজন বৃদ্ধি এবং পেটের চর্বি বৃদ্ধির সাথে যুক্ত। উপরন্তু, এটি প্রদাহ কমাতে, গ্লুকোজ বিপাক নিয়ন্ত্রণ এবং সেলুলার বৃদ্ধির প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন ডি ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং ফসফেটের মতো মূল পুষ্টির শোষণের জন্যও প্রয়োজনীয়, যা বিপাককে আরও উন্নত করে। আপনি নাইট শিফটে কাজ করুন বা না করুন, প্রাকৃতিকভাবে এই অমূল্য ভিটামিন তৈরি করার জন্য আপনার শরীরের জন্য সূর্যের আলোকে অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ।

2. H2O গ্রহণ বাড়ান:

আমাদের শরীরে 60 থেকে 75% জল থাকে, যা আমাদের সামগ্রিক সুস্থতায় হাইড্রেশনের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়। রাতের শিফটের সময় পর্যাপ্ত জল খাওয়া বজায় রাখা শুধুমাত্র বিপাককে বাড়ানোর জন্যই নয়, ক্ষুধা নিয়ন্ত্রণ করতে এবং কার্যকরভাবে অপ্রয়োজনীয় লালসা প্রতিরোধ করার জন্যও গুরুত্বপূর্ণ।

3. প্রোটিন গ্রহণ বাড়ান:

ওজন কমানোর চেষ্টা করা রাতের শিফট কর্মীদের জন্য প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আপনাকে পূর্ণ বোধ করতে সাহায্য করে, আপনার পেশী শক্তিশালী রাখে এবং আপনার শরীরকে আরও ভালভাবে ক্যালোরি পোড়াতে সাহায্য করে। যেহেতু রাতের বেলা স্বাস্থ্যকর খাওয়া কঠিন হতে পারে, তাই আপনার খাবার এবং স্ন্যাকসে প্রোটিন-সমৃদ্ধ খাবার যোগ করা আপনাকে জেগে থাকাকালীন অতিরিক্ত খাওয়া এড়াতে সাহায্য করতে পারে। অতএব, পর্যাপ্ত প্রোটিন খাওয়া আসলে রাতের শিফট কর্মীদের ওজন কমাতে এবং সুস্থ থাকতে সাহায্য করতে পারে। এ ডায়েট প্ল্যান দেখুন রতি বিউটি অ্যাপ ওজন কমানোর জন্য বন্ধুত্বপূর্ণ প্রোটিন সমৃদ্ধ খাবার এবং স্ন্যাক অপশন।

4. আপনার ব্যস্ত সময়সূচীতে ব্যায়ামকে অগ্রাধিকার দিন:

আমরা বুঝতে পারি যে আপনি একটি ব্যস্ত জীবনযাপন করেন, তবে আপনার দিনের মধ্যে মাত্র 40 মিনিট থেকে 1 ঘন্টা সময় নেওয়া সম্পূর্ণভাবে সম্ভব। শরীরের সার্কেডিয়ান ছন্দে ব্যাঘাত আপনার বিপাককে কিছুটা আপস করতে পারে এবং ব্যায়াম করা এবং শারীরিকভাবে সক্রিয় থাকা বিপাককে উত্সাহিত করার এবং প্রচুর ক্যালোরি পোড়ানোর একটি দুর্দান্ত উপায়। জিম হোক, হোম ওয়ার্কআউট হোক, জুম্বা, যোগ বা এমনকি হাঁটা, এমন কিছু করার জন্য সময় নিন যা আপনার শরীরকে সচল করে।

5. ভালো ঘুমের স্বাস্থ্যবিধি/রুটিন বজায় রাখুন:

ওজন কমানোর লক্ষ্যে নাইট শিফট কর্মীদের জন্য নিয়মিত ঘুমের স্বাস্থ্যবিধি এবং রুটিন বজায় রাখা অপরিহার্য। মানসম্পন্ন ঘুম ক্ষুধা ও ক্ষুধা নিয়ন্ত্রণের সাথে জড়িত হরমোনগুলিকে নিয়ন্ত্রণ করে, অতিরিক্ত খাওয়া এবং উচ্চ-ক্যালোরিযুক্ত খাবারের আকাঙ্ক্ষা প্রতিরোধ করে। পর্যাপ্ত ঘুম মেটাবলিজম বাড়ায়, দক্ষ ক্যালোরি বার্ন নিশ্চিত করে। উপরন্তু, ঘুমকে অগ্রাধিকার দেওয়া শারীরিক কার্যকলাপ এবং ব্যায়ামের জন্য শক্তির মাত্রা বজায় রাখতে সাহায্য করে, যা ওজন কমানোর জন্য গুরুত্বপূর্ণ। ঘুমকে অগ্রাধিকার দিয়ে, নাইট শিফট কর্মীরা হরমোন নিয়ন্ত্রণ, বিপাকীয় ফাংশন এবং শক্তির মাত্রা অপ্টিমাইজ করতে পারে, যা সফল ওজন কমানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উপসংহারে, একটি স্বাস্থ্যকর খাদ্য এবং সক্রিয় জীবনধারা গ্রহণ করা তাদের ওজন কমানোর যাত্রায় রাতের শিফট কর্মীদের ব্যাপকভাবে উপকৃত করতে পারে। পুষ্টিকর খাবার পছন্দকে অগ্রাধিকার দিয়ে এবং তাদের দৈনন্দিন রুটিনে শারীরিক ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করে, রাতের শিফট কর্মীরা তাদের স্বাস্থ্যের নিয়ন্ত্রণ নিতে পারে এবং তাদের অনন্য কাজের পরিবেশে উন্নতি করতে পারে।

5 ধরনের নুডলস আপনি ওজন কমানোর ডায়েটে খেতে পারেন
দ্রুত ওজন কমানোর জন্য 5টি সেরা ব্যায়াম

The post নাইট শিফট কর্মীদের জন্য 5টি ওজন কমানোর টিপস appeared first on bongdunia.com.

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.