একগুঁয়ে পেটের চর্বি হারানোর আশায় আপনি কি শত শত ক্রাঞ্চ করছেন এবং জিমে ঘাম ঝরাচ্ছেন? অনেক প্রভাবশালী বলেছেন যে এটি থেকে পরিত্রাণ পেতে, আপনি কী খাচ্ছেন তা নিয়ে চিন্তা না করে আপনি কেবল অ্যাব ব্যায়াম করতে পারেন এবং কার্ডিওতে নির্ভর করতে পারেন। কিন্তু, আপনি হয়তো শুনে থাকবেন, “অ্যাবস তৈরি হয় রান্নাঘরে,” আমরা একটু এগিয়ে গিয়ে বলব, রান্নাঘর হল যেখানে আপনি পেটের চর্বি গলিয়ে দিতে পারেন। আপনি যদি প্রতিদিন ব্যায়াম করেন কিন্তু এখনও অন্যান্য মহিলাদের মতো পেটের চর্বি থাকে, তাহলে এখানে কিছু কারণ রয়েছে:

1. চিনি এখনও উচ্চ: তা পরিশোধিত চিনি, গুড় বা মধুই হোক না কেন, অত্যধিক চিনি শরীরে, বিশেষ করে পেটের চারপাশে চর্বি হিসাবে জমা হয়। সাদা চিনি, মিষ্টি পানীয় এবং এমনকি ক্যান্ডি এবং কুকিজের মতো প্রক্রিয়াজাত খাবারে যোগ করা চিনির নিয়মিত এবং অনিয়ন্ত্রিত ব্যবহার কোমরের পরিধি বৃদ্ধির পিছনে সবচেয়ে বড় কারণ। প্রক্রিয়াজাত খাবার কেনার সময়, চিনির সিরাপ, ফ্রুক্টোজ, গ্লুকোজ, সুক্রোজ, মল্টোজ ইত্যাদি বাদ দিতে উপাদানের তালিকা পড়ুন। একটি স্বাস্থ্যকর জীবনধারার দিকে প্রথম পদক্ষেপ আপনার খাদ্য থেকে চিনি গ্রহণ কমাতে হবে।

2. খাদ্য ট্র্যাক না: যদি আপনার দৈনন্দিন খাদ্যের একটি বড় অংশে অত্যধিক চিনি, প্রক্রিয়াজাত খাবার এবং অস্বাস্থ্যকর চর্বি থাকে, তাহলে আপনাকে ফল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং গোটা শস্যের মতো আরও সম্পূর্ণ খাবার অন্তর্ভুক্ত করে আপনার খাদ্যকে সামঞ্জস্য করতে হবে। ছোট প্লেট ব্যবহার করে এবং পরিমাপ পরিবেশন করে অংশ নিয়ন্ত্রণ অনুশীলন করুন। পুষ্টির মিশ্রণের সাথে একটি সুষম খাদ্য খাওয়ার দিকে মনোনিবেশ করুন এবং হজমে সহায়তা করতে এবং তৃপ্তি বাড়াতে ফাইবার সমৃদ্ধ খাবারকে অগ্রাধিকার দিন। এই পরিবর্তনগুলি করে আপনি পেটের এলাকা থেকে ওজন কমানোর দিকে কাজ করতে পারেন। এরকম আরো ডায়েট প্ল্যানের জন্য ডাউনলোড করুন এবং সাবস্ক্রাইব করুন রতি বিউটি ডায়েট।

3. আপনার খাদ্য থেকে ট্রান্সফ্যাট বাদ না দেওয়া: অধ্যয়নগুলি দেখায় যে ক্যালোরি গ্রহণের পরিমাণ একই থাকলেও, ট্রান্স ফ্যাট গ্রহণ করলে ওজন বৃদ্ধি এবং বিশেষত পেটের চর্বি হতে পারে। উদাহরণস্বরূপ, একটি ছয় বছরের গবেষণায় দেখা গেছে যে বানরদের ট্রান্স ফ্যাট বেশি খাবার খাওয়ানো তাদের শরীরের ওজনের 7.2% বৃদ্ধি পায়, যেখানে মনো-অসম্পৃক্ত চর্বি কম খাবারে বানররা শুধুমাত্র 1.8% বৃদ্ধি পায়। বিশেষ করে, ডাব্লুএইচও জাতীয় খাদ্য সরবরাহ থেকে ট্রান্সফ্যাট নির্মূল করার জন্য একটি কৌশলগত পদ্ধতির সুপারিশ করে কারণ ট্রান্সফ্যাটগুলি বিশ্বব্যাপী 7% হৃদরোগের প্রধান কারণ হিসাবে পাওয়া গেছে! সুতরাং, আপনি যদি শীঘ্রই ফ্ল্যাট পেট পাওয়ার স্বপ্ন দেখে থাকেন তবে আপনি ট্রান্সফ্যাটযুক্ত কোনও খাবার কিনছেন না তা নিশ্চিত করুন।

4. ডেস্কে বসে দীর্ঘক্ষণ কাজ করা: ডেস্ক জব যেখানে আপনি দিনে 8 থেকে 11 ঘন্টা বসে থাকেন তা পেটের চর্বি এবং বিভিন্ন জীবনধারা সম্পর্কিত রোগের ঝুঁকি বাড়ায়। প্রতি 30 থেকে 60 মিনিটে ঘুম থেকে উঠে দীর্ঘ সময়ের জন্য বসে থাকা এড়ানো গুরুত্বপূর্ণ। আপনি যদি সারাদিন বসে বসে থাকেন তবে জিমে এক ঘন্টার জন্য কাজ করা কার্যকর হবে না। দিনে 8000 থেকে 10,000 পদক্ষেপের লক্ষ্য রাখুন, খাওয়ার পরে অল্প হাঁটাহাঁটি করুন এবং যখনই আপনি কল পান, আপনার পায়ে উঠে কথা বলার সময় চারপাশে হাঁটুন।

5. অনেক বেশী চাপ: অনেক গবেষণায় জোর দেওয়া হয়েছে যে দীর্ঘস্থায়ী চাপ পেটের চর্বি বৃদ্ধিতে একটি প্রধান অবদানকারী। কর্টিসলের উচ্চ মাত্রা, যা স্ট্রেস হরমোন নামে পরিচিত, কোমরের চারপাশে অতিরিক্ত চর্বি জমে যেতে সাহায্য করে। অতএব, পেটের ব্যায়াম ছাড়াও, স্ট্রেস-কমানোর ক্রিয়াকলাপে নিযুক্ত থাকা অপরিহার্য। নাচ, গান শোনা বা আপনার মন পরিষ্কার করতে সাহায্য করে এমন কোনো কার্যকলাপের মতো শখ অনুসরণ করা উপকারী হতে পারে। কার্যকরভাবে স্ট্রেস পরিচালনা করে, আপনি পেটের চর্বিকে লক্ষ্য করে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে আপনার প্রচেষ্টাগুলি সম্পন্ন করতে পারেন।

নিয়মিত ব্যায়ামের সাথে আপনার দৈনন্দিন রুটিনে এই খাদ্যতালিকাগত সামঞ্জস্যগুলিকে অন্তর্ভুক্ত করা ওজন হ্রাস এবং আপনার কোমরের চারপাশে ইঞ্চি হ্রাসের ক্ষেত্রে উল্লেখযোগ্য ফলাফল আনতে পারে। ব্যায়াম ক্যালোরি পোড়ানো, পেশী টোনিং এবং বিপাক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শারীরিক ক্রিয়াকলাপের সাথে একটি সুষম খাদ্য একত্রিত করে, আপনি একটি সিনার্জিস্টিক প্রভাব তৈরি করেন যা আপনার ওজন কমানোর প্রচেষ্টার কার্যকারিতা বাড়ায়। ধারাবাহিকতা গুরুত্বপূর্ণ; একটি স্বাস্থ্যকর খাওয়ার পরিকল্পনা এবং নিয়মিত ব্যায়াম বজায় রাখা সময়ের সাথে সাথে ওজন এবং শরীরের পরিমাপ উভয় ক্ষেত্রেই উল্লেখযোগ্য উন্নতি ঘটাবে।

মিষ্টিতে ক্যালোরি কমাতে স্মার্ট উপাদান
রান্নাঘরের 10টি উপাদান যা পেটের চর্বি কমাতে সাহায্য করে

The post প্রতিদিন ব্যায়াম করলেও পেটে চর্বি থাকে? এই কারণগুলি হতে পারে bongdunia.com-এ প্রথম হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.