ভূমিকা

আমরা রয়্যাল এনফিল্ড হিমালয়ানের বেশ কয়েকটি প্রজন্ম দেখেছি – BS3, BS4 ইঞ্জিন সহ সাধারণ হিমালয়ান 411 থেকে BS6 ইঞ্জিন সহ আপডেট করা হিমালয়ান 411 পর্যন্ত (সেই পর্যালোচনাগুলি এখানে, এখানে এবং এখানে দেখুন)। হিমালয়ান এখন সম্পূর্ণ নতুনভাবে ডিজাইন করা হয়েছে এবং এখন সব নতুন শেরপা 450 ইঞ্জিন দ্বারা চালিত হয়েছে। নতুন 2024 হিমালয়ান 450 পূর্ববর্তী হিমালয়ান 411-এর অফ-রোডার ডিএনএ উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। নীচে সম্পূর্ণ নতুন 2024 Royal Enfield Himalayan 450 মোটরসাইকেলের একটি বিশদ পর্যালোচনা রয়েছে:

নকশা এবং চেহারা – প্রথম ছাপ

মোটরসাইকেলটিতে স্পোক চাকা রয়েছে। দেওয়া টায়ার টিউব ধরনের হয়. আপনি সামনে একটি 21-ইঞ্চি টায়ার এবং পিছনে একটি 17-ইঞ্চি টায়ার পাবেন। সামনে এবং পিছনে সিগনেচার মাড গার্ডগুলি দুর্দান্ত। মোটরসাইকেলটি একক ইউনিটে বহু-কার্যকরী LED সূচক এবং স্টপ-লাইট/টেইল লাইট পায়। আসন এবং ergonomics সম্পর্কে কথা বলতে, নতুন Himalayan 450 আরামদায়ক আসন অফার করে। পেছনে বসা ব্যক্তিটিও পেছনের সিটে সহজেই বসতে পারে। সাইড প্রোফাইল, ফুট পেগ, লোড ক্যারিয়ার, টপ-আপ বক্স। এছাড়াও মোটরসাইকেলের সিটের উচ্চতা সামঞ্জস্য করার একটি বিকল্প রয়েছে। খাটো রাইডারদের জন্য, আসনের উচ্চতা কম করার জন্য একটি ডেডিকেটেড সহায়ক ডিভাইস রয়েছে। সামনের উইন্ডশিল্ড ভালো এবং বাতাসের সময় মোটরসাইকেলকে সারিবদ্ধ করতে সাহায্য করে। হিমালয়ান 450-এ রয়েছে ইন্টিগ্রেটেড কিল সুইচ সহ নতুন ডায়াল স্টাইলের ইগনিশন সিস্টেম যা আপনি ক্লাসিক 350, মেটিওর 350 ইত্যাদির মতো যেকোন সাম্প্রতিক RE বাইকে পাবেন। বোতামগুলির গুণমান এবং অ্যাক্সেসের সহজতা ভাল। পার্কিং লাইট/হ্যাজার্ড লাইট অ্যাক্সেস করার জন্য একটি ডেডিকেটেড বোতাম রয়েছে। বাম দিকের জয়স্টিক কেন্দ্রের কনসোল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে যা ব্যবহার করা কিছুটা কঠিন। জয়স্টিক আপনাকে সরাসরি কনসোল থেকে Google মানচিত্র নেভিগেশন ব্যবহার করার জন্য আপনার স্মার্টফোনের সাথে সংযোগ করার জন্য ব্লুটুথ পেয়ারিং কোড পেতে সাহায্য করে।

ডিজিটাল স্পিডোমিটার

রয়্যাল এনফিল্ড আগের 2 বা 3টি ডায়াল থেকে একক সার্কুলার ডিজিটাল কনসোল পর্যন্ত ড্যাশবোর্ডের সমস্ত উপাদানকে একত্রিত করতে পরিচালিত করেছে। কেন্দ্রে রাখা বৃত্তাকার ডিজিটাল TFT বেশ সুন্দর। কনসোলে দৃশ্যমানতা দুর্দান্ত এবং আপনি আলোর অবস্থার উপর নির্ভর করে থিমটিকে অন্ধকার বা স্বয়ংক্রিয় মোডে সেট করতে পারেন। আপনার স্মার্টফোনটিকে একটি ডিজিটাল কনসোলের সাথে সংযুক্ত করার জন্য একটু ধৈর্য এবং একটু শেখার প্রয়োজন – এটা সোজা নয়৷ Pixel 8 কাজ করেনি এবং পেয়ার করতে ব্যর্থ হয়েছে – যখন বড় স্মার্টফোনগুলি (যেমন Samsung Galaxy F-22) এবং এর মতো নিখুঁতভাবে জোড়া হয়েছে৷

সেন্টার কনসোলে কয়েক সেকেন্ডের জন্য “হিমালয়ান” স্প্ল্যাশ স্ক্রিন প্রদর্শন করার পরে, স্পিডোমিটারে একটি ডিজিটাল সুই প্রদর্শিত হয়। সার্কুলার ডিজিটাল কনসোলে নতুন ইউজার ইন্টারফেসটি ভালোভাবে ডিজাইন করা হয়েছে এবং এতে সাইড স্ট্যান্ড ইন্ডিকেটর, স্পিডোমিটার, ওডোমিটার, টেকোমিটার, ট্রিপ মিটার, ফুয়েল গেজ, নোটিফিকেশন ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ রাইড সম্পর্কিত তথ্য রয়েছে।

মোটরসাইকেলটিতে একটি ডেডিকেটেড USB-C চার্জিং পোর্ট রয়েছে, যেখানে কেউ চলতে চলতে সহজেই তাদের স্মার্টফোন চার্জ করতে পারে। হ্যান্ডেলবারের ডান পাশের মোড বোতামটি ABS চালু/বন্ধ করতে এবং রাইড মোডকে পারফরম্যান্স বা ইকোতে সেট করতে ব্যবহার করা যেতে পারে।

অ্যাপটি ডিজিটাল কনসোলের সাথে সংযুক্ত হয়ে গেলে, যাত্রা সহজ হয়ে যায়। এমনকি আপনি একাধিকবার মোটরসাইকেল বন্ধ/চালু করলেও, নেভিগেশন চলতে থাকে – আপনাকে যা করতে হবে তা নিশ্চিত করতে হবে যে স্মার্টফোনটি সক্রিয় এবং রয়্যাল এনফিল্ড অ্যাপটি চলছে।

মাত্রা

হিমালয়ান 450 মোটরসাইকেলটির ওজন প্রায় 198 কেজি (জ্বালানি ও তেল দিয়ে ওজন কমানো)। সম্পূর্ণ নতুন হিমালয়ান 450 এর দৈর্ঘ্য 2245 মিমি, প্রস্থ 852 মিমি এবং এর দীর্ঘতম হুইলবেস 1510 মিমি। হিমালয়ান 450-এর আসনের উচ্চতা খাটো রাইডারদের জন্যও বেশ নমনীয় কারণ এটি সামঞ্জস্যযোগ্য 805 মিমি – 825 মিমি – 845 মিমি। এই অ্যাডভেঞ্চার প্লাস ট্যুরিং মোটরসাইকেলের ফুয়েল ট্যাঙ্কটি 17 লিটারের ক্ষমতা সহ বেশ বড়। এটি 230 মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স অফার করে হিসাবে কুঁজ এবং অসম ভূখণ্ড মোকাবেলা করা সহজ।

ইঞ্জিন এবং শক্তি

সম্পূর্ণ নতুন 2024 রয়্যাল এনফিল্ড হিমালয়ান 450 মোটরসাইকেলটি একটি লিকুইড কুলড, সিঙ্গেল সিলিন্ডার, 452cc ইঞ্জিন দ্বারা চালিত যা 40.02 PS সর্বোচ্চ শক্তি এবং 40Nm পিক টর্ক উৎপন্ন করে।

রাইড এবং হ্যান্ডলিং

সম্পূর্ণ নতুন রয়্যাল এনফিল্ড হিমালয়ান 450 ভারতীয় রাস্তায় কীভাবে পারফর্ম করে? রুক্ষ এবং কঠিন ভূখণ্ডের জন্য ডিজাইন করা হয়েছে, হিমালয় পর্বতমালাকে আরোহণের জন্য একটি মানদণ্ড হিসাবে রেখে। যদিও মেশিনটির উদ্দেশ্য স্পষ্ট যে এটি একটি কঠিন অফ-রোডার, এটি দীর্ঘ অবিরাম ভাল রক্ষণাবেক্ষণ করা টারমাক হাইওয়েতে চড়ার সময় অবশ্যই আপনার মনকে উড়িয়ে দেবে। বাইকটি একটি উচ্চ স্তরের চালচলন অফার করে, যদিও হিমালয়ের ওজন 195+ কেজির বেশি, আপনি সেই জটিল সংকীর্ণ শহুরে রাস্তাগুলিতে চলার সময় মোটরসাইকেলের ভারীতা অনুভব করবেন না যা অন্যথায় পিছন থেকে পিছনে যানবাহনে ভরা।

হাইওয়ে যাত্রা

আমাদের পরীক্ষার সময়, আমরা বেঙ্গালুরু-তুমকুর-কুনিগাল-হাসান-সক্লেশপুর হাইওয়েতে 450 কিলোমিটারের বেশি ভ্রমণ করেছি। এই মোটরসাইকেলটি একেবারেই একটি জন্তু এবং আপনার ইচ্ছামত গতিতে অক্লান্ত ঘোড়ার মতো চলে! এই মোটরসাইকেলটির আনন্দ আরোহীর সাথে একই রকম। আমরা কোনো বিরতি না নিয়েই 150-200 কিলোমিটার দূরত্ব এক ধাক্কায় কাভার করেছি। মোটরসাইকেলটি 100-120 kmph গতিতে দারুণভাবে চলে এবং আপনি ইঞ্জিন দ্বারা সরবরাহ করা শক্তির পরিপ্রেক্ষিতে পরিমার্জিত হওয়ার উপজীব্য অনুভব করতে পারেন। হ্যান্ডলিং দুর্দান্ত, এরগনোমিক্স আরামদায়ক, নেভিগেশন সিস্টেম দুর্দান্ত।

শহরের যাত্রা

হিমালয়ান 450 মোটরসাইকেলের জন্য স্টপ অ্যান্ড গো ট্রাফিক কোনো সমস্যা নয়। পিলিয়ন নিয়ে রাইড করাও মজার – পিছনের সিটটি আরামদায়ক, ফুটরেস্ট এবং গ্র্যাব রেল রয়েছে। আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি শহুরে পরিস্থিতিতে হিমালয় যাত্রা করার সময় ECO মোডে স্যুইচ করুন, আপনি আরও ভাল জ্বালানী অর্থনীতি পাবেন! আপনার শহরে যদি অনেক গর্ত থাকে, হিমালয় আপনার জন্য একটি নিখুঁত মোটরসাইকেল! আপনি কোনো সমস্যা ছাড়াই প্রতিটি একক গর্ত যাত্রা করতে পারেন।

রাস্তা বন্ধ

আমরা সম্পূর্ণ অফ-রোড অবস্থায় হিমালয়ান 450 পরীক্ষা করার সুযোগ পাইনি। আমরা খানাখন্দে ভরা এবড়ো-খেবড়ো রাস্তা এবং কাদা ভরা বিশাল গর্তের উপর দিয়ে গাড়ি চালিয়েছি এবং সেই পৃষ্ঠগুলি পরিচালনা করার আমাদের অভিজ্ঞতা খুব ভাল ছিল। মোটরসাইকেলটি পরিষ্কারভাবে ক্লান্তির কোন লক্ষণ দেখায়নি এবং আত্মবিশ্বাসের সাথে এগিয়ে গেছে। কঠোর সাসপেনশন, বড় টায়ার এবং একটি শক্তিশালী চ্যাসিস – সবকিছু আপনার দিন বাঁচাতে একত্রিত হয়!

ব্রেক এবং সাসপেনশন

Himalayan 450 চমৎকার ব্রেক দিয়ে সজ্জিত। মোটরসাইকেলের সামনের চাকায় 320 মিমি ডবল পিস্টন ক্যালিপার ডিস্ক ব্রেক রয়েছে। মোটরসাইকেলের পিছনের চাকায় একটি সিঙ্গেল পিস্টন ক্যালিপার রয়েছে যা 270mm। মাত্রা একদিকে, হিমালয়ান 450-এর ব্রেকিং সিস্টেম অত্যন্ত নিখুঁত এবং আপনার প্রয়োজন হলে ট্রিগার করে এবং ন্যূনতম ত্রুটির সাথে দুর্দান্তভাবে থামে। থামার দূরত্ব চিত্তাকর্ষক এবং রাইডারদের উচ্চ গতিতে ভ্রমণ করার সময় মোটরসাইকেল কখন থামবে তা সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করার আরও শক্তি দেয়। এছাড়াও ডুয়াল-চ্যানেল ABS (অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম) সেটআপের জন্য ধন্যবাদ, যা মেশিনের নির্ভরযোগ্যতা আরও উন্নত করে এবং রাইডারকে আরামদায়ক এবং নিরাপদ জোনে রাখে।

আপনি যদি কিছু অফ-রোডিং উপভোগ করতে চান এবং আপনার হিমালয় ABS সিস্টেম ব্যবহার করতে না চান এবং স্কিপি বোধ না করেন – আপনি হ্যান্ডেলবারের ডানদিকে মোড সুইচ (M) ব্যবহার করে ABS বন্ধ করার বিকল্প পাবেন। হয়।

সামনের দিকে, মোটরসাইকেলটিতে SHOWA দ্বারা USD ফর্ক (উপর-ডাউন ফর্ক) দেওয়া হয়েছে। হিমালয়ান 450 স্পষ্টতই রেঞ্জের সেরা সাসপেনশন মোটরসাইকেলগুলির মধ্যে একটি। এই আশ্চর্যজনক সাসপেনশনের সংমিশ্রণে 21 ইঞ্চি বড় স্পোক হুইলগুলির জন্য ধন্যবাদ, আপনি যখন একটি বড় গর্ত বা গভীর গর্ত দেখতে পান তখন মোটরসাইকেলটি সক্ষম এবং প্রস্তুত বোধ করে, একজন রাইডার হিসাবে, আপনার পিঠ ভাঙার বিষয়ে আপনার চিন্তা করার কম নেই৷ এমনকি পিছনের সাসপেনশনটিও অসাধারণ, 200 মিমি লিঙ্কেজ টাইপ মনো-শক সাসপেনশনের জন্য ধন্যবাদ।

রঙ বিকল্প এবং বৈকল্পিক

নতুন হিমালয়ান 450-এ দেওয়া বিভিন্ন রঙের বিকল্পগুলি কী কী? হ্যানলি ব্ল্যাক, ধূমকেতু হোয়াইট, স্লেট হিমালয়ান সল্ট, স্লেট পপি ব্লু এবং কাজা ব্রাউন অফারের কিছু রঙ। ভেরিয়েন্ট সম্পর্কে কথা বললে, হিমালয়ান 450 3টি বিকল্পের সাথে উপলব্ধ – বেস, পাস এবং সামিট।

চেক 2024 রয়্যাল এনফিল্ড হিমালয়ান 450 রঙিন ফটো সহ

মূল্য বিবরণ

হিমালয়ান 450 এর দাম শুরু হয় 2,83,000 টাকা এটি বেস ভেরিয়েন্টের জন্য 2,98,000 টাকা পর্যন্ত (কাজা ব্রাউন সমন্বিত) এবং সামিট ভেরিয়েন্টের জন্য 2,98,000 টাকা (কামাট হোয়াইট এবং হ্যানলি ব্ল্যাকের মতো রঙগুলি বৈশিষ্ট্যযুক্ত)। স্লেট হিমালয়ান সল্ট এবং স্লেট পপি ব্লু রঙের বিকল্পগুলির সাথে একটি হিমালয়ান 450 পাস ভেরিয়েন্টও রয়েছে।

আমাদের রায় – আপনার কি নতুন হিমালয়ান 450 কেনা উচিত?

সম্পূর্ণ-নতুন হিমালয়ান 450 শুধুমাত্র একটি বিশাল বাইক নয় যেখানে দুর্দান্ত রাস্তা উপস্থিতি, অফ-রোড পরিস্থিতি মোকাবেলা করার ক্ষমতা, এটি একটি উচ্চ-মানের নেভিগেশনের মতো সেরা-শ্রেণীর প্রযুক্তিতে সজ্জিত কয়েকটি সেরা মোটরসাইকেলের মধ্যে একটি। পদ্ধতি. – কেন্দ্রীয়ভাবে স্থাপিত ডিজিটাল TFT সার্কুলার কনসোলের সাথে সমন্বিত Google মানচিত্রকে ধন্যবাদ। রাইডিং মোড (ইসিও, পারফরম্যান্স এবং এবিএস অগ্রাধিকার) পরিবর্তন করার ক্ষমতা শুধুমাত্র আপনার রাইডের গুণমানকে উন্নত করে না বরং এটি জ্বালানি বাঁচানোর একটি দুর্দান্ত উপায়। এটা দেখে অবাক হয়েছিলাম যে হিমালয়ান 450 এর মত একটি পারফরম্যান্স মোটরসাইকেল ইকো-মোডে চালিত হলে 30-32 kmpl মাইলেজ দেয়। এটা কিনুন, এটি একটি চুরি চুক্তি!

2024 হিমালয় 450 টেইল ল্যাম্প2024 হিমালয় 450 টেইল ল্যাম্প

আপনি নীচে মন্তব্য করে এই গল্প যোগ করতে পারেন.

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.