পুঁজিবাজারে আজীবন পৌঁছে যাওয়ায় বিনিয়োগকারীদের খুশি তখনও কমেনি, কিন্তু রাত ৯টা নাগাদ সোনা এই খুশিকে দ্বিগুণ করে। মাত্র 24 ঘন্টার মধ্যে, দিল্লি থেকে নিউইয়র্কের গল্প সম্পূর্ণরূপে বদলে গেল এবং সোনা আবার নতুন ইতিহাস তৈরি করল। হ্যাঁ, সোনার দাম নতুন উচ্চতায় পৌঁছেছে। বিশেষজ্ঞরাও বলতে শুরু করেছেন যে দীপাবলির মধ্যে সোনা 67 হাজার টাকা ছাড়িয়ে যাবে।

এর সবচেয়ে বড় কারণ হিসেবে মনে করা হচ্ছে আমেরিকার ভালো অর্থনৈতিক তথ্য এবং ফেডের কাছ থেকে তাড়াতাড়ি কাটছাঁটের প্রত্যাশা। বিশেষ বিষয় হল মার্চ মাসে সোনার দামে প্রায় ২৭০০ টাকা বাড়তে দেখা যাচ্ছে। অন্যদিকে নিউইয়র্কের কমেক্স বাজারে সোনার দাম ৩ মাস পর নতুন রেকর্ড গড়েছে। এই সময়ে সোনা ও রূপার দাম কোথায় পৌঁছেছে তাও জানিয়ে দিন।

নিউইয়র্কে রেকর্ড গড়ে সোনা

৪ ডিসেম্বরের পর নিউইয়র্কের কমেক্স বাজারে সোনার দাম নতুন রেকর্ড গড়েছে। তথ্য অনুযায়ী সোনার দাম ২১৪৯ ডলার ছাড়িয়েছে। 4 ডিসেম্বর, এটি প্রতি আউন্স 2144 ডলারে ছিল। বর্তমানে সোনার ভবিষ্যৎ দাম আউন্স প্রতি $7.50 বেড়ে $2,149.40 এ পৌঁছেছে। যেখানে স্বর্ণের স্পট মূল্য আউন্স প্রতি 14.69 ডলার বৃদ্ধি পেয়ে 2,142.73 ডলারে লেনদেন হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, আগামী মাসে সোনার দাম প্রতি আউন্স 2,175 ডলারে দেখা যেতে পারে।

এটিও পড়ুন

অন্যদিকে রুপার দামও বাড়ছে। তথ্য অনুযায়ী, সিলভার ফিউচারের দাম 1.15 শতাংশ বেড়ে 24.26 ডলারে লেনদেন হচ্ছে। যেখানে রুপোর দাম 1.90 শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি 24.12 ডলারে লেনদেন হচ্ছে।

ভারতেও বদলে গেল সোনার ছবি

অন্যদিকে, ভারতের ফিউচার মার্কেটেও সোনার চিত্র পাল্টে যেতে দেখা গেছে। তথ্য অনুযায়ী, রাত ৯টার দিকে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনা নতুন মাত্রায় পৌঁছেছে এবং প্রতি দশ গ্রাম সোনার দাম 65250 টাকায় পৌঁছেছে। তবে ২৪ ঘণ্টা আগে সোনার দাম বেড়ে প্রথমবারের মতো ৬৫ হাজার টাকা ছাড়িয়ে ৬৫ হাজার ১৪০ টাকায় পৌঁছেছে। বর্তমানে সোনার দাম ৩৫৩ টাকা বেড়ে ৬৫১৯৮ টাকায় লেনদেন হচ্ছে। তবে, আজ সকালে সোনার দাম কমেছে 64,702 টাকা প্রতি দশ গ্রাম।

মার্চ মাসে তা কত বেড়েছে?

শুধু মার্চের কথা বললে, সোনার দামে প্রায় ২৭০০ টাকা বাড়তে দেখা গেছে। ফেব্রুয়ারির শেষ ব্যবসায়িক দিনে সোনার দাম ছিল প্রতি দশ গ্রাম ৬২,৫৬৭ টাকা। যা আজ অর্থাৎ বুধবার 65,250 টাকায় এসেছে। অর্থাৎ এই ব্যবসায়িক দিনগুলিতে সোনার দামে 4.28 শতাংশ অর্থাৎ 2683 টাকা বেড়েছে। বিশেষজ্ঞদের মতে, আগামী দিনে আপনি সোনার লেনদেনের দাম 65,500 টাকার স্তরে দেখতে পারেন।

দাম 67,000 টাকা পর্যন্ত যাবে

এইচডিএফসি সিকিউরিটিজের হেড অফ কারেন্সি কমোডিটি অনুজ গুপ্ত টিভি9 ভারতবর্ষের সাথে কথা বলার সময় বলেছিলেন যে সোনার দাম আরও বাড়তে থাকে। তিনি জানান, দীপাবলি পর্যন্ত তাঁর অনুমান ৬৭ হাজার টাকা। আগামী মাসেও এই অনুমানের পরিবর্তন দেখা যেতে পারে। এই বৃদ্ধির কারণ সম্পর্কে তিনি বলেন, আমেরিকার অর্থনৈতিক পরিসংখ্যান ভালো দেখাচ্ছে। দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল ফেড সুদের হার কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.