ভারতের তরুণদের ক্ষমতায়নের লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী সম্প্রতি আসন্ন 2024 লোকসভা নির্বাচনের জন্য দলের ইশতেহারের প্রতিশ্রুতি প্রকাশ করেছেন। রাজস্থানে ভারত জোড়া ন্যায় যাত্রায় বক্তৃতা, গান্ধী তরুণ ভারতীয়দের চাহিদা এবং আকাঙ্ক্ষাগুলিকে মোকাবেলার জন্য ডিজাইন করা বেশ কয়েকটি মূল উদ্যোগ তুলে ধরেন।

TWITTER wp-block-embed-TWITTER“>

TWITTER-tweet” data-width=”550″ data-dnt=”true”>

কিশোরদের আরেকটা খবর শোনা!

কংগ্রেসের ‘ভারতী ভরোসমন্দ যোজনা’ 30 লক্ষ দরিদ্রের উপর ভিত্তি করে।

আমরা শুধুমাত্র বিভিন্ন সরকারি উদ্যোগ, সরকারি সেক্টর এবং আশা/অঙ্গনওয়াড়ির মতো বিভাগগুলিতেই শূন্য পদ পূরণ করব না, শিক্ষা, স্বাস্থ্য এবং রেলওয়ের মতো বিভাগেও যেখানে অতিরিক্ত আছে…

– রাহুল গান্ধী (@রাহুল গান্ধী) TWITTER.com/RahulGandhi/status/1765754731958346224?ref_src=twsrc%5Etfw” data-wpel-link=”external”>7 মার্চ 2024

কর্মসংস্থানের নিশ্চয়তা

কংগ্রেস একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কেন্দ্রীয় সরকারের শূন্য পদ পূরণ করে 30 লক্ষ সরকারি চাকরি তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে। এই উদ্যোগের উদ্দেশ্য হলো দেশের তরুণদের পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া।

প্রথম কাজের গ্যারান্টি

প্রস্তাবিত শিক্ষানবিশ অধিকার আইনের অধীনে, 24 বছরের কম বয়সী প্রতিটি ডিগ্রি বা ডিপ্লোমাধারী সরকারী বা বেসরকারী খাতে শিক্ষানবিশ প্রশিক্ষণের অধিকারী হবেন। এই স্কিমটি প্রশিক্ষণার্থীদের জন্য প্রতি মাসে ₹8,500 এবং বছরে ₹1 লাখের উপবৃত্তি নিশ্চিত করে।

কাগজ ফাঁস দূর করুন

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস বন্ধে আইন করার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। পেপার ফাঁসের যেকোনো ঘটনার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে, যাতে সুষ্ঠু ও স্বচ্ছ পরীক্ষা প্রক্রিয়া নিশ্চিত করা যায়।

গিগ কর্মীদের জন্য সামাজিক নিরাপত্তা

দলটি কাজের অবস্থার উন্নতি এবং গিগ কর্মীদের জন্য সামাজিক নিরাপত্তা প্রদানের লক্ষ্যে নতুন আইন আনার পরিকল্পনা করেছে। রাহুল গান্ধী বিভিন্ন কর্মীদের সাথে মিথস্ক্রিয়া হাইলাইট করেছেন, পেনশন স্কিম এবং গিগ অর্থনীতির অংশগ্রহণকারীদের জন্য আরও ভাল সুরক্ষার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

যুব ক্ষমতায়ন তহবিল

কংগ্রেস যুবকদের জন্য একটি স্টার্টআপ তহবিল হিসাবে পরিবেশন করার জন্য প্রতিটি জেলার মধ্যে বিতরণ করা ₹ 5,000 কোটির একটি জাতীয় তহবিল স্থাপনের প্রস্তাব করেছে। 40 বছরের কম বয়সী ব্যক্তিদের এই তহবিলে অ্যাক্সেস থাকবে, যা তৃণমূল পর্যায়ে উদ্যোক্তা এবং উদ্ভাবনকে উন্নীত করবে।

রাহুল গান্ধী পূর্ববর্তী উদ্যোগ যেমন মেক ইন ইন্ডিয়া এবং স্টার্টআপ ইন্ডিয়ার সমালোচনা করেছিলেন, যুক্তি দিয়েছিলেন যে এইগুলি প্রধানত ধনীদের উপকৃত হয়েছিল। তিনি অন্তর্ভুক্তিমূলক নীতির প্রয়োজনীয়তার উপর জোর দেন যা সত্যিকার অর্থে তরুণদের ক্ষমতায়ন করে এবং তাদের আকাঙ্খা পূরণ করে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.