সুজি, বা সুজি বা রাভা, যেমন বেসন সারা ভারতে রান্নাঘরের একটি প্রধান উপাদান। হালুয়া, উপমা, দোসা থেকে ঢোকলা পর্যন্ত তাত্ক্ষণিক প্রস্তুতি থেকে, এই বহুমুখী উপাদানটি মাত্র কয়েক মিনিটের মধ্যে সুস্বাদু খাবার তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। প্যান্ট্রিতে সুজি দিয়ে, আপনার প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজ বা জলখাবার সহজে সংগঠিত করা যেতে পারে, যা ব্যস্ত সময়ে একটি সুবিধাজনক সমাধান প্রদান করে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সুজি মোটা মাটির ডুরম গম থেকে তৈরি করা হয়। যেহেতু সুজি বিভিন্ন ধরণের খাবার তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, তাই ডায়েটে লোকেরা প্রায়শই ভাবতে থাকে যে এটি ওজন কমানোর জন্য বন্ধুত্বপূর্ণ উপাদান কিনা। খুঁজে বের কর:

যখন ক্ষুধা লেগে যায় এবং আপনার তাত্ক্ষণিক শক্তির প্রয়োজন হয়, তখন হালুয়া, উপমা, দোসা, ঢোকলা ইত্যাদির মতো মুখে জল আনা খাবার তৈরি করতে এবং তাত্ক্ষণিকভাবে পরিতৃপ্ত বোধ করতে আপনার কিছু সুজির প্রয়োজন হয়। ডুরম গমের মোটা পিষে সুজি পাওয়া যায় এবং প্রক্রিয়াজাতকরণের সময় এটি কিছুটা পরিমার্জিত হয়, যা ফাইবার ও অন্যান্য পুষ্টি উপাদানকে হ্রাস করে। সুজির গ্লাইসেমিক সূচক মাঝারি (কোথাও 60 থেকে 66 এর মধ্যে), যার মানে এটি রক্তে শর্করার মাত্রাকে মাঝারিভাবে প্রভাবিত করবে। ক্যালোরি সম্পর্কে কথা বললে, 100 গ্রাম রাভাতে আনুমানিক 360 ক্যালোরি থাকে, যা আপনি যদি ওজন কমানোর জন্য ক্যালোরি কমানোর চেষ্টা করেন তবে এটি বেশ বেশি। আরও পড়ুন: “সাবুদানা কি ওজন কমানোর জন্য ভাল?”

আরেকটি কারণ হল, সুজির পুষ্টি উপাদানগুলি প্রধানত কার্বোহাইড্রেট এবং সামান্য ফাইবার, ভিটামিন বি এবং কিছু অন্যান্য খনিজ। বিশেষজ্ঞরা ওজন কমানোর চেষ্টা করার সময় কার্বোহাইড্রেট হ্রাস এবং অন্যান্য পুষ্টি বাড়ানোর পরামর্শ দেন। এছাড়াও পড়ুন: “এবিসি জুস কি ওজন কমানোর জন্য ভাল?”

উপরের সমস্ত বিষয়গুলি মাথায় রেখে, সুজি কোনও খারাপ খাবার নয়, তবে যখন আমরা ওজন কমানোর চেষ্টা করি যেখানে আমরা ক্যালরির ঘাটতি তৈরি করার চেষ্টা করি এবং পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করি, সেখানে কম সুজি থাকতে পারে। এছাড়াও, সুজি থেকে প্রচুর খাবার তৈরি করা হয়, যা ওজন কমানোর যাত্রার সময় একেবারেই খাওয়া উচিত নয় – হালুয়া, লাড্ডু, বরফি ইত্যাদি। অত্যধিক তেল ব্যবহার করা এবং সুজি থেকে তৈরি ভাজা খাবার খাওয়াও আপনার অগ্রগতিকে বাধা দিতে পারে। ভুলে যাবেন না যে উচ্চ ক্যালোরি গণনা বিবেচনা করে সুজি-ভিত্তিক খাবার উপভোগ করার সময় অংশ নিয়ন্ত্রণ অপরিহার্য।

সংক্ষেপে, সুজি একটি সুষম খাদ্যের অংশ হতে পারে যখন শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি জাতীয় পুষ্টিসমৃদ্ধ খাবারের সাথে মিলিত হয়। আপনাকে সুজির উচ্চ ক্যালোরি গণনা বিবেচনা করতে হবে, তাই অংশ নিয়ন্ত্রণ অপরিহার্য। উপরন্তু, খাবার রান্না করতে কম তেল ব্যবহার করা এবং এই উপাদান দিয়ে তৈরি মিষ্টি খাবার এড়ানো আপনার ওজন নিয়ন্ত্রণের প্রচেষ্টায় সাহায্য করবে। আপনি যদি ওজন কমানোর জন্য কার্যকর ডায়েট প্ল্যান খুঁজছেন, সেগুলি এখানে খুঁজে নিন রতি বিউটি অ্যাপ।

ABC জুস কি ওজন কমানোর জন্য ভালো?
সাবুদানা কি ওজন কমাতে ভালো?

The post সুজি কি ওজন কমাতে ভালো? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.