সংগৃহীত ছবি

সিঙ্গাপুরের দুটি কোম্পানি থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দুটি কার্গো কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে এলএনজির একটি কার্গো সিঙ্গাপুরের ভাইটাল এশিয়া প্রাইভেট লিমিটেড থেকে এবং একটি কার্গো গুনাওয়ার প্রাইভেট লিমিটেড থেকে কেনা হবে। এতে মোট ব্যয় হবে ৯৩৩ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৮৭৬ টাকা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসেন খান সাংবাদিকদের বলেন, ‘এক্সপিডিটেড সাপ্লাই অব ইলেকট্রিসিটি অ্যান্ড এনার্জি (বিশেষ বিধান) (সংশোধন) অ্যাক্ট-২০২১’-এর আওতায় সিঙ্গাপুরের গুনাওয়ার পিটিই লিমিটেড থেকে স্পট মার্কেটে এলএনজির একটি কার্গো আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এলএনজি আমদানির মোট 3360,000 MMBTU প্রতি এমএমবিটিইউ 10.8637 মার্কিন ডলার হারে 469 কোটি 78 লাখ 11 হাজার 518 টাকা খরচ হবে, যা আগে প্রতি এমএমবিটিইউ 9.4965 মার্কিন ডলার ছিল।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আরেকটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সিঙ্গাপুরের ভাইটাল এশিয়া পিটিই লিমিটেড থেকে এলএনজির একটি কার্গো আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। 3.36 মিলিয়ন এমএমবিটিইউ এলএনজি আমদানিতে মোট খরচ হবে 464 কোটি 15 লাখ 95 হাজার 358 টাকা প্রতি এমএমবিটিইউ 10.7337 মার্কিন ডলার, যা আগে প্রতি এমএমবিটিইউ 9.6800 মার্কিন ডলার ছিল।

এর আগে, ৩ এপ্রিল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে পাবলিক প্রকিউরমেন্ট সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড থেকে তিনটি কার্গো এলএনজি কেনার অনুমোদন দেওয়া হয়।






আগের খবরআরও তিন দিনের তাপ সতর্কতা, বৃষ্টির সম্ভাবনা
পরবর্তী খবরউপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র দুর্বল হবে: সিইসি


Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.