ওয়েম্বলিতে শেষ পর্যন্ত, পেনাল্টির ঠিক প্রয়োজন ছিল না, কিন্তু অন্যথায়, বাড়িতে এবং দূরে থেকে দেখার ভক্তরা তাদের চোখের সামনে এই দুই বছর বয়সের পুনরাবৃত্তি ছিল কিনা তা ভেবে ক্ষমা করা যেতে পারে।

চেলসির প্রতি Caoimhin Kelleher এর বীরত্ব? চেক VAR নেতৃত্বে অস্বীকৃত গোল? চেক কাঠের কাজ উভয় গ্রুপ দ্বারা প্রভাবিত? আর একবার চেক করুন। এবং সব কিছুর উপরে, লিভারপুল চূড়ান্ত তৃতীয়টিতে তাদের সাধারণ শোষণের সাথে ম্যাচ করতে ব্যর্থ হওয়ার উদ্ভট দৃশ্য, সম্ভাবনা তৈরির ক্ষেত্রে এবং – আরও গুরুত্বপূর্ণভাবে – সেগুলি নেওয়ার ক্ষেত্রে।

একটি ক্লাবের জন্য যারা অভ্যাসগতভাবে প্রতি মৌসুমে 100 এর বেশি স্কোর করে – তারা ইতিমধ্যেই 2023/24 এই গেমটিতে সেঞ্চুরির চিহ্নে ছিল – কাপ ফাইনাল তাদের পেনাল্টি এলাকায় অবিশ্বাস্যভাবে পুরুষত্বহীন করে দেয়। এমনকি গত বছর, যখন কাপ ফাইনাল ছিল দূরের স্বপ্ন, রেডস সমস্ত প্রতিযোগিতায় 103 পয়েন্ট অর্জন করেছিল।

লিভারপুল তাদের আগের তিনটি কাপ ফাইনালে একটিও গোল করেনি, যার মধ্যে দুটি একই প্রতিপক্ষের বিপক্ষে ছিল। প্রকৃতপক্ষে, জার্গেন ক্লপের অধীনে – বড় এবং ছোট – 10টি ফাইনালে, রেডরা মোট মাত্র 11টি গোল করেছে এবং একই ইভেন্টে মাত্র তিনবার তারা একাধিকবার গোল করেছে। এবং, ওয়েম্বলিতে কারাবাও কাপের ফাইনালের 90 মিনিটের বাঁশি বাজলে, 4-এ কোন গোল হয়নি।

এটি ক্লপ এবং কোম্পানির জন্য একটি প্রবণতা ছিল এবং এই মুহুর্তে সমস্যাযুক্ত অঞ্চলে ছিল, যদিও তারা একটি উপায় খুঁজে পেয়েছিল। তাদের অধিনায়ক, ভার্জিল ভ্যান ডাইক, একটি উপায় খুঁজে পেয়েছেন।

অবশ্য, কাপের ফাইনাল এবং ফিক্সচারের প্রকৃতির বিবেচনায় সাধারণভাবে যখন সিলভারওয়্যার দখলের জন্য তৈরি হয়, তখন বলের উপর রানারদের ক্ষেত্রে দলগুলি একটু বেশি সতর্ক, সতর্ক, নিরাপত্তা-প্রথম হতে পারে।

কিন্তু তারপরও, 2022 কমিউনিটি শিল্ড ফেলে দিন এবং খেলার প্রথম 90 মিনিটের মধ্যে কোনও গোল হয়নি 5 ফাইনাল: 2019 ক্লাব বিশ্বকাপ, 2022 EFL এবং FA কাপ এবং একই বছরের চ্যাম্পিয়ন্স লীগ। এবং, এখন, ওয়েম্বলিতে ফেব্রুয়ারি 2024।

এটি অত্যন্ত বিরল যে এত ভাল দল, এত ক্লিনিকাল এবং উত্পাদনশীল, এই জাতীয় নিয়মিততার সাথে মূল মঞ্চে ভুল ফায়ার করতে পরিচালনা করে, যদিও এই সময় বিশেষত তাদের কাছে এটির জন্য যথেষ্ট অজুহাত ছিল।

মোহাম্মদ সালাহ, ডমিনিক সোবোসজলাই বা ডারউইন নুনেজ কেউই সময়মতো ফিট হয়ে ফিরতে সক্ষম হননি, এবং ডিওগো জোটা দীর্ঘ সময়ের জন্য বাদ পড়ায়, রেডসের নিয়মিত লাইন-আপ থেকে 50টিরও বেশি গোল অনুপস্থিত ছিল।

বিপরীতে, বিকল্প জ্যাডেন ড্যানেস, ববি ক্লার্ক, জেমস ম্যাককনেল, লুইস কৌমাস এবং ট্রে নিওনি – শেষ তিনটি যা আসছে – তাদের মধ্যে মোট 15টি সিনিয়র উপস্থিতি হয়েছে, যার বেশিরভাগই সংক্ষিপ্ত। সুতরাং চূড়ান্ত তৃতীয়টিতে অসঙ্গতি বা অসঙ্গতির একটি উপাদান প্রত্যাশিত ছিল কারণ ক্লপকে তার দল পূরণ করতে অনেক কিছু করতে হয়েছিল।

তা সত্ত্বেও, যারা শুরু করেছিল তাদের দ্বারা সম্ভাবনা তৈরি হয়েছিল: লুইস ডিয়াজ উভয়ই কাছাকাছি এবং বন্য হয়ে গিয়েছিলেন, কোডি গ্যাকপো পোস্টে আঘাত করেছিলেন এবং হার্ভে এলিয়ট ভক্তরা স্টেডিয়ামের পিছনের প্রান্তে ছিলেন যখন তিনি সাইড-নেটিংয়ের চেষ্টা করেছিলেন। , কিছুক্ষণ উল্লাস করছিল। সত্যিই ছিল.

এবং প্রকৃতপক্ষে, ম্যাচের বিতর্কিত মুহূর্ত: প্রায় 60 মিনিটের মধ্যে, ভ্যান ডাইক একটি আশ্চর্যজনকভাবে বৈধ গোল করেন – যদিও ওয়াতারু এন্ডো, অফসাইড অবস্থান থেকে স্থির হয়ে দাঁড়িয়ে থাকা, লেভি কোলভিলের রানকে বাধা দেয়। এটি আসলে লিভারপুল অধিনায়ক বেন চিলওয়েলের উপর বিশাল প্রভাব ফেলেছিল কিনা তা অনেক বিতর্কের বিষয়।

কিন্তু অধিনায়ককে দ্বিতীয়বার থামানো যায়নি, যখন অতিরিক্ত সময়ের শেষের তিন মিনিট আগে একটি শক্তিশালী রান এবং নিপুণ হেডার একটি মরিয়া, হতাশ জোর্দজে পেট্রোভিচ পাতলা বাতাস আঁকড়ে ধরে বল পাঠান ডাচ ডিফেন্ডারের পাশ দিয়ে। কোণার পতাকা, উল্লাস, সাহায্য এবং নিছক ক্লান্তির কারণে মাটিতে পড়ে নিঃসন্দেহে।

অতিরিক্ত সময়ে ভার্জিল ভ্যান ডাইক গোল করে লিভারপুলের হয়ে বিজয়ী হন

(রয়টার্স)

লিভারপুল অধিনায়ক কাওইমহিন কেলেহারের সাথে উদযাপন করেছেন – গোলরক্ষক কী সেভ দিয়ে রেডদের খেলায় রাখেন

(গেটি ইমেজের মাধ্যমে এএফপি)

কোন ভুল করবেন না, আসল ঘটনা হল রেডসের দশম লিগ কাপ ট্রফি কেলেহারের দখলে। পিচের উভয় প্রান্তে দুটি দুর্দান্ত স্টপ, আসলে 90 মিনিটের উভয় প্রান্তে, রেডসকে খেলায় এবং আক্রমণাত্মক অবস্থানে রাখে।

কিন্তু ট্রফি নিতে হলে শেষ পর্যন্ত বল কোনো না কোনোভাবে জালেই লেগে যেতে হয়।

ভ্যান ডাইক সেই ব্যক্তি যিনি শেষ পর্যন্ত গোলের পথ খুঁজে পেয়েছিলেন তা নিশ্চিত করার জন্য যে, এবার, রেডদের পেনাল্টির প্রয়োজন নেই, এবং কাপ ফাইনাল হতাশার পরে একটি গুরুত্বপূর্ণ অভিযান চালিয়ে যাওয়ার জন্য নিজেকে বেছে নেননি। পরিবর্তে, ক্লপের বিদায়ের মরসুমটি একটি উজ্জ্বল অর্ধেক বুস্ট পেয়েছে, এবং সিজনের একটি প্রাথমিক ট্রফি – একটি নতুন চেহারার দলের জন্য একটি প্রাথমিক ট্রফি – সুরক্ষিত হয়েছে৷

যখন তার কাউকে সবচেয়ে বেশি প্রয়োজন ছিল, তখন অধিনায়কই পথ খুঁজে পান।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.