ওয়ার্ল্ড রাগবি প্রকাশ করেছে যে 2023 বিশ্বকাপ চলাকালীন ম্যাচ কর্মকর্তা এবং খেলোয়াড়দের অনলাইনে অপব্যবহারের পরে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অস্ট্রেলিয়ায় একজনের বিরুদ্ধে অনলাইন অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে, ফ্রান্স, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্য সহ অন্যান্য বিচারব্যবস্থায় মামলা বিচারাধীন রয়েছে এবং 1,600টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট তাদের গ্রুপ নির্দেশিকা লঙ্ঘনের জন্য প্ল্যাটফর্মগুলিতে রিপোর্ট করা হয়েছে।

ইংল্যান্ডের ওয়েন বার্নস দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের মধ্যে রাগবি বিশ্বকাপের ফাইনালে রেফারি করার পাঁচ দিন পরে তার অবসরের ঘোষণা দিয়েছেন, তার স্ত্রী পলি প্রকাশ করেছেন যে ফ্রান্সে ম্যাচ চলাকালীন তাকে মৃত্যুর হুমকি দেওয়া হয়েছিল এবং তাকে অনেকবার এই ধরনের অপব্যবহারের সম্মুখীন হতে হয়েছিল।

রেফারি টম ফোলি ডিসেম্বরে ঘোষণা করেছিলেন যে তিনি ফাইনালের পরে প্রাপ্ত “সমালোচনা এবং অপব্যবহারের স্রোতের” কারণে আন্তর্জাতিক রাগবি থেকে বিরতি নেবেন, যেখানে তিনি একজন টেলিভিশন ম্যাচ কর্মকর্তা ছিলেন।

ওয়ার্ল্ড রাগবির প্রধান নির্বাহী অ্যালান গিলপিন বলেছেন: “সমাজ এবং খেলাধুলায় অনলাইন ঘৃণার উত্থান উদ্বেগজনক এবং সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং আমরা আমাদের আন্তর্জাতিক ম্যাচ কর্মকর্তাদের এবং তাদের পরিবারকে নির্যাতিতদের বিচারের আওতায় এনে সুরক্ষা ও সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।” সম্ভাব্য প্রচেষ্টা।

“সিগনিফাই গ্রুপের সাথে আমাদের অংশীদারিত্বের ফলস্বরূপ আমরা একাধিক দেশে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে অপব্যবহারকারীদের প্রকাশ ও চিহ্নিত করতে এবং ব্যবস্থা নিতে সক্ষম হয়েছি।

“আমরা আশা করি যে প্রসিকিউটররা একটি পরিষ্কার বার্তা পাঠাবেন যে এই ধরনের আচরণ সহ্য করা হয় না এবং এমনকি যদি কেউ একটি সামাজিক মিডিয়া নেটওয়ার্কে একটি উপনামের আড়ালে লুকিয়ে থাকে তবে তাদের চিহ্নিত করা হবে এবং তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে।”

“এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই প্রোগ্রামটি বিতর্ক, বৈধ সমালোচনা বা বাক স্বাধীনতাকে দমন করার বিষয়ে নয়, এটি সম্মান, সমবেদনা এবং শালীন মানবিক ও রাগবি মূল্যবোধকে সমুন্নত রাখার বিষয়ে।

“আমরা অনলাইন প্রবণতাগুলিকে আরও ভালভাবে বুঝতে এবং উত্সে অপব্যবহারের কারণগুলিকে মোকাবেলা করতে প্রতিবেদনের সুপারিশগুলি ব্যবহার করব৷ “এই দিকগুলির মধ্যে কিছু ফেব্রুয়ারিতে আমাদের শেপ অফ দ্য গেম কথোপকথনে কভার করা হবে।”

গত সেপ্টেম্বর ও অক্টোবর বিশ্বকাপের সাত সপ্তাহে সিগন্যাল গ্রুপ দ্বারা 900 টিরও বেশি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করা হয়েছিল, যার মধ্যে পাবলিক-ফেসিং সোশ্যাল অ্যাকাউন্টগুলির সাথে সমস্ত ম্যাচ অফিসিয়ালদের অ্যাকাউন্ট রয়েছে।

নিরীক্ষণ করা অ্যাকাউন্টগুলির মধ্যে ম্যাচ কর্মকর্তাদের পরিবার এবং ওয়ার্ল্ড রাগবির প্রামাণিক চ্যানেলগুলিও অন্তর্ভুক্ত রয়েছে।

‘হুইসলব্লোয়ারস’-এর প্রাক্কালে কাজটির মুক্তি আসে, এটি 2023 সালের ম্যাচে ম্যাচ কর্মকর্তাদের পরিদর্শন করার পরে একটি অ্যাক্সেস-অল-এরিয়া ফিল্ম, যা অনলাইনে অপব্যবহারের মাত্রার উপরও আলোকপাত করে যা প্রচারিত হয়।

ওয়ার্ল্ড রাগবি বলেছে যে প্ল্যাটফর্মে পতাকাঙ্কিত অত্যন্ত আপত্তিজনক অ্যাকাউন্টের ক্ষেত্রে, অপসারণের হার প্রায় 90 শতাংশ চলছে।

আমরা আশা করি প্রসিকিউশন একটি পরিষ্কার বার্তা পাঠাবে যে এই ধরনের আচরণ সহ্য করা হয় না এবং এমনকি যদি কেউ সামাজিক মিডিয়া নেটওয়ার্কে একটি উপনামের আড়ালে লুকিয়ে থাকে তবে তাদের চিহ্নিত করা হবে এবং তাদের বিরুদ্ধে অভিযোগ করা যেতে পারে।

বিশ্ব রাগবির প্রধান নির্বাহী অ্যালান গিলপিন

বার্নস বলেছেন: “যারা খেলোয়াড়, ম্যাচ কর্মকর্তা বা তাদের পরিবারের সাথে দুর্ব্যবহার বা হুমকি দেয় তাদের অবশ্যই বুঝতে হবে যে তাদের কর্মের পরিণতি হবে।

“ওয়ার্ল্ড রাগবি এগিয়ে যাওয়া এবং এই ধরনের ভয়ঙ্কর বার্তা প্রেরণকারী ব্যক্তিদের বিরুদ্ধে প্রথম অভিযোগ আনতে দেখে দারুণ লাগছে।

“রাগবি, খেলাধুলা বা সমাজে এই আচরণের কোন স্থান নেই।”

ম্যাচ চলাকালীন মোট অপব্যবহারের 49 শতাংশের জন্য টিএমও সহ ম্যাচ কর্মকর্তারা দায়ী।

তিনজন ম্যাচ কর্মকর্তা শীর্ষ 10 সর্বাধিক টার্গেট করা ব্যক্তিদের মধ্যে ছিলেন এবং বার্নস ছিলেন সর্বাধিক লক্ষ্যবস্তু ব্যক্তি, মোট অপব্যবহারের এক তৃতীয়াংশ পেয়েছেন।

ইংল্যান্ড দল সবচেয়ে বেশি অপব্যবহারের সম্মুখীন হয়েছে, তার পরে দক্ষিণ আফ্রিকা ও ফ্রান্স।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.