সংগৃহীত ছবি

আফ্রিকার মোজাম্বিকে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে, নিখোঁজ ২০ জন। কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে অন্য জায়গায় পালিয়ে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

মঙ্গলবার (৯ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকার দেশটিতে কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে ক্ষতিগ্রস্তরা অন্যত্র পালিয়ে যাচ্ছিল।

মোজাম্বিকের উত্তর উপকূলে একটি নৌকাডুবির ঘটনায় 100 জনেরও বেশি লোক মারা গেছে, রাষ্ট্রপতি ফিলিপ নিউসি সোমবার বলেছেন। তিনি বলেন, এ ঘটনায় এখনো প্রায় ২০ জন নিখোঁজ রয়েছে।

আফ্রিকান দেশটির মেরিটাইম ট্রান্সপোর্ট ইনস্টিটিউটের (ইন্ট্রাসি) একজন কর্মকর্তা বলেছেন যে জাহাজটি 130 জন যাত্রী বহন করে আসলে একটি উপচে পড়া মাছ ধরার নৌকা ছিল এবং যাত্রী বহনের লাইসেন্স ছিল না।

ইন্ট্রামার প্রশাসক লরেনকো মাচাদো রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, নৌকাটি গত রবিবার নাম্পুলা প্রদেশের লুঙ্গা থেকে লোকদের নিয়ে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল। প্রাথমিক প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে এটি একটি জোয়ারের ঢেউয়ের আঘাতে ধাক্কা খেয়ে ডুবে গেছে।

নামপুলা প্রদেশের রাজ্য সচিবের কার্যালয় এক বিবৃতিতে বলেছে যে কলেরার প্রাদুর্ভাবের কারণে যাত্রীরা পালিয়ে যাচ্ছিল। দুর্ঘটনার পর 10 জনকে উদ্ধার করা হয়েছে এবং প্রায় 20 জন এখনও নিখোঁজ রয়েছে।

প্রেসিডেন্ট ফিলিপ ন্যুসি বলেছেন যে তিনি এই ট্র্যাজেডিতে দুঃখিত এবং দক্ষিণ আফ্রিকার দেশটির পরিবহন মন্ত্রীকে দ্বীপটি পরিদর্শন করে তদন্ত করার নির্দেশ দিয়েছেন। ‘মোজাম্বিক সরকার পরিস্থিতি মূল্যায়ন করতে এবং এই ঘটনার প্রভাব কমানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আগামীকাল বৈঠক করবে,’ তার অফিস বলেছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.