কম-প্রত্যাশিত রাজস্ব পূর্বাভাস এবং শক্তিশালী লাভ সত্ত্বেও মেটা এআই ব্যয় বৃদ্ধির ঘোষণা করেছে। শেয়ার 16% এর বেশি কমেছে।

এই নিবন্ধে আপনি পাবেন:

মেটা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বাজার তরঙ্গ উপর বাজি

মেটার সাম্প্রতিক প্রকাশগুলিতে, সোশ্যাল মিডিয়া জায়ান্ট ওয়াল স্ট্রিট প্রত্যাশার নীচে বর্তমান ত্রৈমাসিকের জন্য রাজস্ব পূর্বাভাস করেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রচেষ্টায় $1 বিলিয়ন বিনিয়োগের ঘোষণা করেছে। বছরের প্রথম তিন মাসে শক্তিশালী রাজস্ব এবং মুনাফা রিপোর্ট করা সত্ত্বেও, AI ব্যয় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির পরিকল্পনা বাজারকে ধামাচাপা দিয়েছে।

AI-তে বিশাল বিনিয়োগ

দৈত্যদের নিয়ন্ত্রকের মত ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার, মেটা প্রথম ত্রৈমাসিকে $36.5 বিলিয়ন আয়ের রিপোর্ট করেছে, যা গত বছরের তুলনায় 27% বৃদ্ধি পেয়েছে এবং $12.4 বিলিয়ন লাভ করেছে, যা গত বছরের একই সময়ের দ্বিগুণেরও বেশি। যাইহোক, AI এর প্রতি এর প্রতিশ্রুতি, যার জন্য যথেষ্ট কম্পিউটিং শক্তি প্রয়োজন, উচ্চ মূল্যের সাথে আসে। সিলিকন ভ্যালি কোম্পানি ডেটা সেন্টার, চিপ ডিজাইন এবং গবেষণা ও উন্নয়ন সহ AI অবকাঠামোতে ভারী বিনিয়োগের দ্বারা চালিত বছরের জন্য তার ব্যয়ের পূর্বাভাস $35 থেকে $40 বিলিয়ন করার পরিকল্পনা করেছে।

বাজার প্রতিক্রিয়া

উচ্চ ব্যয় এবং কম-প্রত্যাশিত আয়ের সংমিশ্রণ বিনিয়োগকারীদের অস্থির করে দেয়, যার ফলে নিয়মিত বাজার বন্ধ হওয়ার পরে মেটার শেয়ার 16%-এর বেশি কমে যায়। ইনভেস্টিং ডটকমের সিনিয়র বিশ্লেষক টমাস মন্টেইরো বলেছেন, “এই আয়ের মরসুমে মেটার উপার্জন কোম্পানিগুলির জন্য একটি সতর্কতামূলক সতর্কতা হওয়া উচিত।”

ভবিষ্যতের উপর বাজি ধরা

ক্রমাগত পরিবর্তনের মধ্যে, মেটা ক্রমবর্ধমানভাবে AI এর সুবিধা নেওয়ার জন্য অবস্থান করছে। টেক্সট, ভিডিও, অডিও এবং ইমেজ তৈরি করতে সক্ষম জেনেরিক এআই-এর বিস্ফোরণের পরে প্রযুক্তিটি আগ্রহের একটি বৃদ্ধি দেখেছে। মেটা সিইও মার্ক জুকারবার্গ AI-তে অগ্রগতি আনতে, কোম্পানির বিজ্ঞাপন ব্যবস্থা উন্নত করতে এবং এর আয় বাড়াতে কয়েক বছর ধরে বিনিয়োগ করছেন।

আপনি জানতে চান: স্যামসাং 7.8% বৃদ্ধির সাথে স্মার্টফোন বাজারে নেতৃত্ব ফিরে পেয়েছে

মেটাভার্স চ্যালেঞ্জ

তবুও মেটা একটি সুপ্ত ডিজিটাল মেটাভার্স ওয়ার্ল্ড সম্পর্কে জুকারবার্গের দৃষ্টিভঙ্গি এগিয়ে নিতে বিলিয়ন বিলিয়ন ব্যয় করে চলেছে। মেটার হার্ডওয়্যার বিভাগ, রিয়ালিটি ল্যাবস, প্রথম ত্রৈমাসিকে প্রায় $3.8 বিলিয়ন হারিয়েছে, যদিও এটি ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি চশমা, সফ্টওয়্যার এবং ভিআর হেডসেটের জন্য হরাইজন অপারেটিং সিস্টেমে প্রচুর বিনিয়োগ করে $440 মিলিয়ন রাজস্ব তৈরি করেছে।

ডিজিটাল বিজ্ঞাপনে হোয়াটসঅ্যাপের প্রভাব এবং ভূমিকা

প্রাথমিক COVID-19 লকডাউনের সময় ব্যবহারকারী এবং কার্যকলাপ বৃদ্ধির পরে, মেটার ব্যবসা 2022 সালে ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে পতনের শিকার হয়েছিল। যাইহোক, বিজ্ঞাপনের বাজারে শক্তি এবং এক বা একাধিক লোকের নিয়মিত রিটার্ন আপনার অ্যাপ থেকে আয় বাড়িয়েছে। জুকারবার্গ চলমান যোগাযোগের গুরুত্ব তুলে ধরেন, হোয়াটসঅ্যাপকে এমন একটি পরিষেবা হিসাবে তুলে ধরেন যা লোকেরা নিয়মিত ফিরে আসে।
মেটা এআই বিনিয়োগ চাক্ষুষ উপস্থাপনা

শেয়ারহোল্ডারদের জন্য একটি বার্তা

জাকারবার্গের মেটা শেয়ারহোল্ডারদের জন্য একটি বার্তাও ছিল: ধৈর্য ধরুন। তিনি রিল এবং স্টোরিজের মতো পণ্যগুলিকে হাইলাইট করেছিলেন, যা দ্রুত বৃদ্ধি পায় এবং শেষ পর্যন্ত লাভজনক প্রমাণিত হয় এমনকি নগদীকরণের তাত্ক্ষণিক পথ ছাড়াই। তার মতে, এই পণ্যগুলোকে বড় ব্যবসায় পরিণত করার মূল চাবিকাঠি হলো আস্থা।

প্রযুক্তির বিবর্তন এবং আমাদের দৈনন্দিন জীবনে এর প্রভাব অন্বেষণ করে, এটা স্পষ্ট যে আমরা কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা প্রভাবিত একটি যুগের দ্বারপ্রান্তে আছি। আপনি সাম্প্রতিক প্রযুক্তির উদ্ভাবন সম্পর্কে আপডেট থাকতে চান বা মেটাভার্সের গভীরতা অন্বেষণ করতে চান না কেন, bongdunia হল ডিজিটাল জগতের আপনার প্রবেশদ্বার, যা প্রযুক্তির সমস্ত বিষয়ে গভীর অন্তর্দৃষ্টি এবং বিশ্লেষণ প্রদান করে৷

news/press-release-details/2024/Meta-Reports-First-Quarter-2024-Results/default.aspx” target=”_blank” rel=”noopener”>উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.