সংগৃহীত ছবি

মার্কিন সিনেট TikTok নিষিদ্ধ করার বিল অনুমোদন করেছে। এই বিলটি এখন রাষ্ট্রপতি জো বিডেনের কাছে স্বাক্ষরের জন্য যাবে এবং তার স্বাক্ষরের পর এটি আইনে পরিণত হবে।

বিলের শর্তানুযায়ী, TikTok-এর মালিক চীনা কোম্পানি ByteDance-কে আগামী 9 মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে তার শেয়ার বিক্রি করতে হবে। অন্যথায় অ্যাপটি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্লক করা হবে। তবে, বাইটড্যান্স মার্কিন পদক্ষেপের সাথে সাথে প্রতিক্রিয়া জানায়নি।

এর আগে, সংস্থাটি বলেছিল যে তারা টিকটককে বিক্রি করতে বাধ্য করার যে কোনও প্রচেষ্টার বিরোধিতা করবে। যদি মার্কিন যুক্তরাষ্ট্র বাইটড্যান্সকে তার শেয়ার বিক্রি করতে বাধ্য করতে পারে, তবে টিকটক বিক্রি করতে চীনা কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে। কিন্তু বেইজিং এরই মধ্যে এর তীব্র বিরোধিতা করেছে।

এই ভিডিও শেয়ারিং অ্যাপটির সারা বিশ্বে কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। কিন্তু এখন এর সাথে চীন সরকারের সম্পর্ক এবং এর ব্যবহারকারীদের ডেটার নিরাপত্তা নিয়ে প্রশ্ন বাড়ছে।

যাইহোক, রাষ্ট্রপতি জো বিডেনের স্বাক্ষর করার পরেই TikTok-এর উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে না। আমেরিকানরা অ্যাপটি ব্যবহার করতে পারে না—এটি যাচাই করতে কয়েক বছর সময় লাগতে পারে। কারণ বাইটড্যান্স অ্যাপের জোরপূর্বক বিক্রি বন্ধ করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে।

ভারত ইতিমধ্যেই TikTok নিষিদ্ধ করেছে। 2020 সালের জুনে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে দেশটি অ্যাপের জন্য একটি বড় বাজার ছিল। এছাড়াও ইরান, নেপাল, আফগানিস্তান এবং সোমালিয়াতেও টিকটক ব্লক করা হয়েছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.