সংগৃহীত ছবি

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে বন্দুকধারীর গুলিতে অন্তত ৬০ জন নিহত হয়েছেন। এছাড়াও, আহত অবস্থায় 147 জনকে উদ্ধার করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

এদিকে, আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। তবে রাশিয়া এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। রাশিয়ার তদন্ত কমিটি সম্পর্কে বিবিসি এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার তদন্তকারী সংস্থার সর্বশেষ বিবৃতি অনুযায়ী, এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, সন্ত্রাসী হামলার পর ক্রোকাস সিটি হল কমপ্লেক্স থেকে ৬০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন মোট ১৪৭ জন। তাকে আশেপাশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

শুক্রবার (২২ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় এ হামলার ঘটনা ঘটে। মস্কোর ক্রাসনোগর্স্ক অঞ্চলের ক্রোকাস সিটি হলে রাশিয়ান ব্যান্ড পিকনিকের একটি কনসার্ট উপভোগ করতে শত শত মানুষ জড়ো হয়েছিল। কনসার্ট শুরুর কিছুক্ষণ আগে কয়েকজন বন্দুকধারী মিলনায়তনে গুলি চালাতে থাকে। পাশের একটি ভবনে বোমা বিস্ফোরিত হয়।

প্রাথমিক তদন্তে জানা গেছে, হামলার পরপরই বন্দুকধারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এগুলোর কোনোটিরই পরিচয় এখনো পাওয়া যায়নি। তিন বন্দুকধারী গুলি চালায় বলে জানা গেছে। রাশিয়ান ন্যাশনাল গার্ড ওই বন্দুকধারীদের খোঁজ করছে।

রাশিয়ার রাষ্ট্রপতির কার্যালয় ক্রেমলিন থেকে মাত্র 20 কিলোমিটার দূরে অবস্থিত ক্রোকাস সিটি হলে মোট 6,200টি আসন রয়েছে। হলের সিসিটিভি ফুটেজে দেখা গেছে, কনসার্ট শুরুর কিছুক্ষণ আগে লোকজন অডিটোরিয়ামে তাদের আসন নিচ্ছিল, যখন গুলির শব্দে হলটি কেঁপে ওঠে এবং তারা পালাতে শুরু করে।

অন্য একটি ফুটেজে অনেককে রক্তে ভিজে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেছেন, “হঠাৎ আমি পেছন থেকে বেশ কয়েকটি গুলির শব্দ শুনতে পাই। এরপর মিলনায়তনে ভিড় শুরু হয়। সবার লক্ষ্য ছিল দ্রুত হল থেকে বেরিয়ে এসকেলেটরের দিকে যাওয়া।

হাসপাতাল ও পুলিশ সূত্রে জানা গেছে, মৃতের সংখ্যা বাড়তে পারে; কারণ জীবিত উদ্ধার হওয়া ১৪৭ জনের মধ্যে অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে, হোয়াইট হাউস বলেছে যে তারা সেখানকার পরিস্থিতি সম্পর্কে আরও জানতে কাজ করছে। তবে ইউক্রেন হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

হোয়াইট হাউস নিশ্চিত করেছে যে রাশিয়ান কর্মকর্তাদের মার্চের প্রথম দিকে মস্কোতে বড় সমাবেশ লক্ষ্য করে সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করা হয়েছিল।

হামলার পর দমকলকর্মীরা সেখান থেকে প্রায় শতাধিক মানুষকে উদ্ধার করে। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আহতদের ইতিমধ্যেই হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ক্রোকাস সিটি হলে হামলার কয়েক ঘণ্টা পর আইএস দায় স্বীকার করে একটি বিবৃতি জারি করে। গোষ্ঠীটির মুখপাত্র, আমাক এজেন্সি, সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে বলেছে যে মস্কোতে আইএস যোদ্ধারা 100 জনেরও বেশি লোককে হত্যা এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞের পরে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।

বিবৃতিতে এ বিষয়ে আর কিছু বলা হয়নি।

শুক্রবারের হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার সরকার এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি জারি করেনি। তবে দেশটির প্রাক্তন রাষ্ট্রপতি এবং দেশটির শীর্ষ নিরাপত্তা সংস্থা রাশিয়ান নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ সোশ্যাল মিডিয়া টেলিগ্রামে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন যে আক্রমণকারীদের খুঁজে বের করতে হবে এবং নির্মমভাবে ধ্বংস করতে হবে।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই ঘটনাকে ভয়ানক ট্র্যাজেডি বলেছেন। “ক্রোকাস সিটি সেন্টারে একটি ভয়ানক ট্র্যাজেডি ঘটেছে,” তিনি একটি বিবৃতিতে বলেছেন। “মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা।” এ ঘটনায় ক্ষতিগ্রস্ত সবাইকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছি।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, এই মাসের শুরুতে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত ছিল। কনসার্ট সহ বৃহৎ জনসমাবেশকে লক্ষ্য করে হামলার সম্ভাবনা ছিল এবং রাশিয়ান কর্মকর্তাদের ওয়াশিংটন এই বিষয়ে অবহিত করেছিল।

এর আগে 2017 সালে সেন্ট পিটার্সবার্গ মেট্রোতে বোমা হামলায় 15 জন নিহত হয়েছিল।

সূত্র: বিবিসি, রয়টার্স, আনাদোলু এজেন্সি।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.