লটারি ক্রয়: ভারতে খুব কম রাজ্য আছে যেখানে লটারি আইনত পরিচালিত হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, একটি রাজ্য সরকার লটারি (নিয়ন্ত্রণ) আইন 1998-এর ধারা 4-এর অধীনে লটারি পরিচালনা বা বিজ্ঞাপন দেওয়ার অনুমতি দেয়, যদি কিছু নির্দিষ্ট শর্ত পূরণ করা হয়।

আইনি কাঠামো

“লটারি (নিয়ন্ত্রণ) আইন, 1998-এর ধারা 4 অনুসারে, একটি রাজ্য সরকার লটারি সংগঠিত করতে, পরিচালনা করতে বা প্রচার করতে পারে সেখানে উল্লেখিত শর্তাবলী সাপেক্ষে৷ তদনুসারে, 09টি রাজ্য দ্বারা লটারি চালানো হচ্ছে। অরুণাচল প্রদেশ, গোয়া, কেরালা, মহারাষ্ট্র, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, সিকিম এবং পশ্চিমবঙ্গ,” স্বরাষ্ট্র মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই মঙ্গলবার লোকসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে বলেছেন। (14 মার্চ)।

রাজ্যের তালিকা যেখানে সরকার লটারি পরিচালনা করে

  • অরুণাচল প্রদেশ
  • গোয়া
  • কেরালা
  • মহারাষ্ট্র
  • মিজোরাম
  • নাগাল্যান্ড
  • পাঞ্জাব
  • সিকিম
  • পশ্চিমবঙ্গ

নিয়ন্ত্রক কাঠামো প্রতিষ্ঠিত

লটারি নিয়ন্ত্রণের জন্য, সরকার লটারি (নিয়ন্ত্রণ) আইন, 1998 অনুযায়ী লটারি (নিয়ন্ত্রণ) বিধিমালা, 2010 তৈরি করেছে।

লটারি (নিয়ন্ত্রণ) আইন 1998-এর 10 ধারার অধীনে, স্বরাষ্ট্র মন্ত্রক 2011 সালে নির্দেশিকা জারি করেছিল যে রাজ্য সরকারগুলি লটারি (নিয়ন্ত্রণ) আইন 1998 এবং লটারি (নিয়ন্ত্রণ) বিধিগুলির বিধানগুলি নিশ্চিত করার জন্য দায়বদ্ধ৷ , 2010 অক্ষরে এবং আত্মা অনুসরণ করা হয়.

মন্ত্রণালয়ের সতর্কতা

অনলাইন লটারি পরিচালনার জন্য ব্যবহৃত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির অখণ্ডতা নিশ্চিত করার জন্য, 2018 সালে স্বরাষ্ট্র মন্ত্রক লটারি চালাচ্ছে এমন সমস্ত রাজ্যকে তাদের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার স্ট্যান্ডার্ডাইজেশন, টেস্টিং অ্যান্ড কোয়ালিটি সার্টিফিকেশন (STQC) দ্বারা প্রত্যয়িত করার নির্দেশ দিয়েছে৷ .

অতিরিক্তভাবে, 2019 সালে, লটারি পরিচালনাকারী সমস্ত রাজ্যগুলি নির্দেশ পেয়েছে যে অনলাইন এবং অফলাইন লটারি সুবিধার সংমিশ্রণ লটারি (নিয়ন্ত্রণ) বিধিমালা, 2010 এবং লটারি পরিচালনাকারী রাজ্য সরকার ইতিমধ্যেই শুরু করা একটি বিধানের বিরুদ্ধে। যে কোনও ক্ষেত্রে, এটি করা উচিত অবিলম্বে বন্ধ করা হবে।

মন্ত্রী ঘোষণা

মন্ত্রী, 2 আগস্ট, 2022-এ লোকসভায় উপস্থাপিত একটি লিখিত ঘোষণায় বলেছিলেন যে পাঞ্জাব, সিকিম এবং নাগাল্যান্ড রাজ্য সরকারগুলিকে ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে কাগজের লটারির টিকিট বিক্রি সংক্রান্ত অভিযোগ সম্পর্কে অবহিত করা হয়েছিল।

পাঞ্জাবের দৃঢ় অবস্থান

“পাঞ্জাব সরকার জানিয়েছে যে তারা ইতিমধ্যেই কম্পিউটারাইজড এবং অনলাইন লটারি বিক্রি নিষিদ্ধ করেছে এবং অনলাইন মোডে লটারির টিকিট বিক্রি করার জন্য কোনো পরিবেশককে অনুমোদন দেয়নি। সিকিম সরকার জানিয়েছে যে রাজ্য মোবাইলে ওয়েবসাইট বা হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনের মাধ্যমে কাগজের লটারির টিকিট বিক্রি করার বিষয়ে সচেতন নয়, “মন্ত্রী বলেছিলেন।

“নাগাল্যান্ড সরকার জানিয়েছে যে রাজ্য সরকার অনলাইন মোডের মাধ্যমে কাগজের লটারি বিক্রির জন্য তার পরিবেশককে কোনো অনুমতি দেয়নি বা নাগাল্যান্ড রাজ্য লটারির পরিবেশক ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন মোডের মাধ্যমে কাগজের লটারি বিক্রির জন্য কোনো অনুমতি দেয়নি। এবং হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনগুলি অনলাইন পেমেন্ট গ্রহণ করে। মোবাইল,” তিনি যোগ করেছেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.