ভারত বনাম ভারত: 18-22 সেপ্টেম্বর সংসদের আসন্ন বিশেষ অধিবেশন চলাকালীন, সরকার দেশের নাম “ভারত” থেকে “ভারত” করার প্রস্তাব আনতে পারে। বর্তমানে, ভারতীয় সংবিধান জাতিকে “ভারত, অর্থাৎ ভারত” হিসাবে উল্লেখ করেছে, তবে এটিকে কেবল “ভারত”-এ সংশোধন করার জন্য একটি ক্রমবর্ধমান দাবি রয়েছে। আলোচনার মধ্যে, G-20 নৈশভোজে রাষ্ট্রপতির আমন্ত্রণ বিতর্কের জন্ম দিয়েছে কারণ এতে বর্তমান “ভারতের রাষ্ট্রপতি” এর পরিবর্তে “ভারতের রাষ্ট্রপতি” নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

নাম পরিবর্তনের জন্য আহ্বান করুন

সংবিধান সংশোধন করে ভারতের নাম পরিবর্তন করে ভারত করার প্রচারণা জোরদার হয়েছে এবং সূত্র বলছে যে কেন্দ্রীয় সরকার নাম পরিবর্তন প্রক্রিয়ার জন্য একটি নতুন প্রস্তাব পেশ করতে পারে। মাত্র দুদিন আগে, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) নেতা মোহন ভাগবত সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি প্রকাশ্যে নাম পরিবর্তনের এই উদ্যোগকে সমর্থন করেছেন। ভাগবত নাগরিকদের “ভারত” শব্দটি গ্রহণ করতে উত্সাহিত করেছেন, “ভারত” শব্দটি গ্রহণ করার জন্য, শতাব্দী ধরে ভারত হিসাবে দেশের ঐতিহাসিক পরিচয়ের উপর জোর দিয়ে।

একই মত প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। 15 আগস্ট, 2022-এ, লাল কেল্লা থেকে তার ভাষণে, তিনি নাগরিকদের পাঁচটি শপথ নেওয়ার আহ্বান জানিয়েছিলেন, যার মধ্যে একটি ছিল ঔপনিবেশিকতার যে কোনও চিহ্ন থেকে সম্পূর্ণ স্বাধীনতার সাধনা। অঙ্গভঙ্গিটি দেশের আদিবাসী পরিচয়কে আলিঙ্গনের প্রতীক হিসাবে ব্যাপকভাবে ব্যাখ্যা করা হয়েছিল।

একটি উল্লেখযোগ্য উন্নয়নে, বিদেশ সফরের জন্য রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর দ্বারা ব্যবহৃত বিশেষ বিমানে “ভারত” শব্দটি “ভারত” দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

ইতিমধ্যে সরকারি কাগজপত্রে নাম পরিবর্তন করা হয়েছে

মান পরিবর্তনের অধীনে, রাষ্ট্রপতি ভবন থেকে G20 প্রতিনিধিদের সম্বোধন করা অফিসিয়াল যোগাযোগগুলি সাধারণ ‘ভারতের রাষ্ট্রপতি’ এর পরিবর্তে ‘ভারতের রাষ্ট্রপতি’ উপাধি বহন করে। ভারত দ্বারা আয়োজিত এবং ভারতের সভাপতিত্বে, 9 থেকে 10 সেপ্টেম্বর জাতীয় রাজধানীতে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন সহ বেশ কয়েকজন বিশ্ব নেতা উপস্থিত ছিলেন।

TWITTER wp-block-embed-TWITTER“/>

কংগ্রেস নেতা জয়রাম রমেশও এটি এক্স-এ মেনে নিয়েছেন এবং লিখেছেন, “সুতরাং এই খবরটি সত্য। রাষ্ট্রপতি ভবন 9 সেপ্টেম্বর G20 নৈশভোজের জন্য সাধারণ ‘ভারতের রাষ্ট্রপতি’র পরিবর্তে ‘ভারতের রাষ্ট্রপতি’ নামে আমন্ত্রণপত্র পাঠায়। এখন, সংবিধানের অনুচ্ছেদ 1 পড়তে পারে: “ভারত, যা ভারত ছিল, রাজ্যগুলির একটি ইউনিয়ন হবে।” কিন্তু এখন এই “স্টেট ইউনিয়ন”ও আক্রমণের মুখে।

TWITTER wp-block-embed-TWITTER“>

TWITTER-tweet” data-width=”550″ data-dnt=”true”>

তাই এই খবর সত্যিই সত্য।

রাষ্ট্রপতি ভবন 9 সেপ্টেম্বর G20 নৈশভোজের জন্য সাধারণ ‘ভারতের রাষ্ট্রপতি’র পরিবর্তে ‘ভারতের রাষ্ট্রপতি’ নামে আমন্ত্রণপত্র পাঠিয়েছে।

এখন, সংবিধানের অনুচ্ছেদ 1 পড়তে পারে: “ভারত, যা ভারত ছিল, রাজ্যগুলির একটি ইউনিয়ন হবে।”…

– জয়রাম রমেশ (@jairam_ramesh) TWITTER.com/Jairam_Ramesh/status/1698933738548126165?ref_src=twsrc%5Etfw” data-wpel-link=”external”>5 সেপ্টেম্বর 2023

আমাদের ইউটিউব চ্যানেল ‘bongdunia’ দেখতে থাকুন। এছাড়াও, অনুগ্রহ করে সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক, ইনস্টাগ্রামে আমাদের অনুসরণ করুন, এবং TWITTER.com/bongdunia?s=08″ data-wpel-link=”external”>টুইটার

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.