বিশেষজ্ঞরা ইইউতে নিয়ন্ত্রক সংস্কারের আহ্বান জানাচ্ছেন, কারণ বিদ্যমান আইন SUV এবং পিকআপগুলিকে বাস এবং ট্রাকের মতো একই হারে বাড়তে দেয়। এই যানবাহনের আকার বৃদ্ধি ইউরোপীয় শহরগুলিতে সমস্যা সৃষ্টি করছে, যেখানে রাস্তা সংকীর্ণ এবং পার্কিং সীমিত। নিয়ন্ত্রক হস্তক্ষেপ ছাড়া, প্রবণতা চলতে থাকবে, পথচারী এবং সাইক্লিস্টদের জন্য বিপজ্জনক পরিস্থিতি তৈরি করবে।

SUVগুলি বিশ্বজুড়ে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এবং ইউরোপও এর ব্যতিক্রম নয়। যাইহোক, এই যানবাহনের ক্রমবর্ধমান আকার ইউরোপীয় শহরগুলিতে সমস্যা সৃষ্টি করছে, যেখানে রাস্তা সংকীর্ণ এবং পার্কিং দুষ্প্রাপ্য। গড়ে, ইউরোপে নতুন গাড়িগুলি প্রতি দুই বছরে তাদের প্রস্থ 1 সেমি করে বৃদ্ধি করছে, এমন জায়গা নেয় যা অন্য রাস্তা ব্যবহারকারীদের দ্বারা ব্যবহার করা যেতে পারে, একটি নতুন গবেষণা প্রকাশ করেছে।

এই নিবন্ধে আপনি পাবেন:

ইউরোপীয় ইউনিয়নে যানবাহন প্রবিধান

বর্তমানে, ইউরোপীয় ইউনিয়নের সমস্ত যানবাহনের জন্য সর্বাধিক অনুমোদিত প্রস্থ হল 255 সেমি। বাস এবং ট্রাকের আকার সীমিত করার জন্য 90 এর দশকে এই আইনটি কার্যকর করা হয়েছিল। যাইহোক, এই প্রবিধানটি SUV এবং পিকআপগুলি তৈরি করার জন্য প্রস্তুতকারকদের জন্য একটি ফাঁকি হয়ে উঠেছে যা ইউরোপীয় রাস্তাগুলির জন্য খুব বড় এবং স্ট্যান্ডার্ড পার্কিং স্পেসের সাথে খাপ খায় না।

ট্রান্সপোর্ট অ্যান্ড এনভায়রনমেন্ট (টিএন্ডই) দ্বারা পরিচালিত সমীক্ষা অনুসারে, ইইউতে নতুন গাড়ির গড় প্রস্থ এখন 180 সেমি ছাড়িয়ে গেছে, যা 2001 সাল থেকে 0.5 সেন্টিমিটারের গড় বার্ষিক বৃদ্ধি। এই ক্রমাগত বৃদ্ধি এমন পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে যেখানে বিলাসবহুল SUV এবং পিকআপগুলি ট্রাক এবং বাসের মতো প্রশস্ত।

ইউরোপে রাস্তা সরু

সরু রাস্তাগুলি ইউরোপে একটি সাধারণ দৃশ্য, এবং পাবলিক রাস্তায় পার্কিং জিনিসগুলিকে আরও কঠিন করে তোলে। অনেক পার্কিং স্পেস 180 সেমি চওড়া পর্যন্ত যানবাহনের জন্য ডিজাইন করা হয়েছে, যার অর্থ হল যে বাজারে নতুন গাড়ির প্রায় অর্ধেকই এই জায়গাগুলিতে আরামদায়কভাবে ফিট করে না।

T&E গবেষণায় উপস্থাপিত একটি গ্রাফ একটি “গড়” গাড়ির তুলনায় একটি সাধারণ রাস্তায় একটি বড় SUV-এর প্রভাব দেখায়৷ বিভিন্ন উৎস থেকে পাওয়া অন্যান্য গ্রাফিক্স গত শতাব্দীতে পাকা রাস্তায় বড় যানবাহনের প্রভাব দেখায়।

বিশেষজ্ঞরা SUV 2 এর বৃদ্ধি রোধ করতে EU-তে নিয়ন্ত্রক সংস্কারের আহ্বান জানিয়েছেন

আমরা নীচের টেবিল থেকে দেখতে পাচ্ছি, বর্তমানে বিক্রি হওয়া বেশিরভাগ বড় SUVগুলি 2,000 মিমি চওড়ারও বেশি। যদিও তারা পূর্ণ আকারের আমেরিকান ট্রাকের মতো চওড়া নয়, তবুও তারা প্যারিস, লন্ডন এবং বার্লিনের মতো ইউরোপীয় শহরগুলির অনেক রাস্তার সাথে সামঞ্জস্যপূর্ণ। প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে আইন প্রণেতাদের “আরও দখলের” থেকে পাবলিক স্পেস রক্ষা করার জন্য যাত্রী এবং হালকা বাণিজ্যিক যানবাহনের সর্বাধিক আকার পর্যালোচনা করা উচিত।

বিশেষজ্ঞরা SUV 3-এর বৃদ্ধি রোধ করতে EU-তে নিয়ন্ত্রক সংস্কারের আহ্বান জানিয়েছেন

যানবাহনের আকার – এবং বিশেষ করে উচ্চতা – রাস্তা নিরাপত্তার জন্যও গুরুত্বপূর্ণ৷ 2017 এবং 2021 সালের মধ্যে বেলজিয়ামের ভিয়াস ইনস্টিটিউট দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, একটি গাড়ির হুডের উচ্চতা 10 সেন্টিমিটার বৃদ্ধি কার্যকরভাবে পথচারী এবং সাইকেল আরোহীদের সাথে সংঘর্ষে মৃত্যুর ঝুঁকি 30% বৃদ্ধি করে৷

এই সমস্যাটি 2024 সালের প্রথম দিকে সমাধান করা হবে

ইউরোপীয় পার্লামেন্ট এবং কাউন্সিল 2024 সালের প্রথম দিকে এই সমস্যাটির সমাধান করবে বলে আশা করা হচ্ছে। ফ্রান্স ইতিমধ্যে ভারী যানবাহন ব্যবহার নিরুৎসাহিত করার জন্য একটি প্রোগ্রাম বাস্তবায়ন করেছে এবং প্যারিস এবং লিয়ন শহরগুলি ভবিষ্যতে বড় এবং ভারী যানবাহনের জন্য উচ্চ পার্কিং ফি নেওয়ার কথা বিবেচনা করছে৷ মাস।

বিশেষজ্ঞরা SUV 4 এর বৃদ্ধি রোধ করতে EU-তে নিয়ন্ত্রক সংস্কারের আহ্বান জানিয়েছেন

উপসংহার

এটা স্পষ্ট যে ইউরোপে এসইউভি আকার বৃদ্ধির প্রবণতা শহরগুলিতে সমস্যা সৃষ্টি করছে। এই যানবাহনের আকার সীমিত করার জন্য এবং শহুরে রাস্তায় নিরাপত্তা এবং জনসাধারণের জায়গা নিশ্চিত করার জন্য নিয়ন্ত্রক সংস্কার করা অপরিহার্য। ভোক্তাদের আরও কমপ্যাক্ট বিকল্পগুলি বিবেচনা করা উচিত, যা ইউরোপীয় শহুরে পরিবেশের জন্য আরও উপযুক্ত। সর্বশেষ আপডেট থাকুন news.google.com/publications/CAAqBwgKMPG-hgswybGEAw?hl=pt-PT&gl=PT&ceid=PT%3Apt-150″ target=”_blank”>খবর প্রযুক্তি এবং যানবাহন যা bongdunia অনুসরণ করে।

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.