লোকসভা নির্বাচনের আগে ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ‘পার্টি ফান্ড’ হিসেবে 2,000 টাকা দান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ভারতের নাগরিকদের নমো অ্যাপের মাধ্যমে ‘জাতি গঠনের জন্য দান’ অভিযানে যোগ দেওয়ার জন্যও আবেদন করেছেন।

প্রধানমন্ত্রী মোদির টুইট এবং প্রাপ্তি

PM মোদি তার অনুদানের রসিদ এবং লোকেদের সাথে তার বার্তা শেয়ার করতে X (পূর্বে TWITTER নামে পরিচিত) নিয়েছিলেন। “আমি @BJP4India-এ অবদান রাখতে পেরে এবং একটি উন্নত ভারত গড়তে আমাদের প্রচেষ্টাকে শক্তিশালী করতে পেরে খুশি,” তিনি লিখেছেন৷ “আমি সবাইকে NaMoApp-এর মাধ্যমে #DonationForNationBuilding-এর অংশ হতেও অনুরোধ করছি!”

TWITTER wp-block-embed-TWITTER“/>

বিজেপির দান অভিযান এবং জেপি নাড্ডার অবদান

বিজেপির অনুদান অভিযানটি 1 মার্চ জাতীয় সভাপতি জেপি নাড্ডা দ্বারা শুরু হয়েছিল, যিনি দলকে 1,000 টাকা অনুদান দিয়েছিলেন। তিনি প্ল্যাটফর্ম X-এ তার অনুদানের বিবরণ শেয়ার করেছেন এবং অন্যদেরকে তার উদাহরণ অনুসরণ করতে উৎসাহিত করেছেন। তিনি লিখেছেন, “প্রধানমন্ত্রী মোদির ভারতকে একটি ‘উন্নত ভারত’ করার লক্ষ্যে আমার ব্যক্তিগত সমর্থন বাড়ানোর জন্য আমি বিজেপিকে দান করেছি।” .

অনুদান প্রচারের লক্ষ্য হল ভারতকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার বিজেপির মিশনে সাধারণ মানুষের সমর্থন ও অংশগ্রহণ।

বিজেপির আয় ও কংগ্রেসের পতন

নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, বিজেপি 2022-2023 আর্থিক বছরে 719 কোটি রুপি আয় করেছে, যা গত বছরের তুলনায় 17 শতাংশ বেশি। 2021-2022 সালে, দলটি 614 কোটি টাকা অনুদান পেয়েছিল।

অন্যদিকে, কংগ্রেস দলকে অনুদান 2021-2022 সালে 95.4 কোটি রুপি থেকে কমে 2022-2023 সালে 79 কোটি টাকা হয়েছে।

কর ছাড় এবং নির্বাচনী বন্ড

আয়কর আইন, 1961 অনুসারে, সমস্ত রাজনৈতিক অনুদান কোম্পানিগুলির জন্য ধারা 80GGB এবং অন্যদের জন্য ধারা 80GGC এর অধীনে আয়কর থেকে অব্যাহতিপ্রাপ্ত। এর অর্থ দাতারা রাজনৈতিক দলগুলিতে তাদের অবদানের জন্য কর সুবিধা দাবি করতে পারে।

সুপ্রিম কোর্ট নির্বাচনী বন্ড প্রকল্প নিষিদ্ধ করার পরে বিজেপির অনুদান অভিযান শুরু হয়েছিল, যা 2017 সালে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার চালু করেছিল। নির্বাচনী বন্ডে পরিচয় প্রকাশ না করে রাজনৈতিক দলগুলোকে বেনামী অর্থায়নের অনুমতি দেওয়া হয়েছিল। দাতা। আগের বছরগুলিতে, নির্বাচনী বন্ড বিজেপির মোট আয়ের অর্ধেকেরও বেশি ছিল।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.